গুগল সার্চ ইঞ্জিন কিভাবে কাজ করে || How Google Search Works

    আপনার মনের মধ্যে একটা প্রশ্ন এলো বিরিয়ানি কি করে তৈরি করতে হয়? আর এই প্রশ্নের উত্তর খোঁজার জন্য আপনি সবার প্রথম চলে গেলেন গুগলের যেখানে লক্ষ লক্ষ ওয়েবসাইট আছে এবং হাজারো প্রসেস আছে কিভাবে বিরিয়ানি তৈরি করতে হয় । যদিও আপনি এটা আপনার মাকে জিজ্ঞেস করতে পারতেন কিন্তু না আপনি গুগল কে বেশি ভরসা করলেন। 


    গুগল সার্চ ইঞ্জিন কিভাবে কাজ  করে || How Google Search Works
    গুগল সার্চ ইঞ্জিন


    গুগল সার্চ ইঞ্জিন যেভাবে কাজ  করে

    কারণ আপনি জানেন গুগল সমস্ত প্রশ্নের উত্তর জানেন। কিন্তু কিভাবে গুগল সমস্ত প্রশ্নের উত্তর জেনে যায় google.com নিজেও একটা ওয়েবসাইট। তা সত্ত্বেও এর মধ্যে আমরা সমস্ত ওয়েবসাইটের ইনফর্মেশন খুব ইজিলি পেয়ে যায়। একবারও কি আপনার মনে হয় না যে, এই গুগল কিভাবে কাজ করে কিভাবে এই গুগল সমস্ত ওয়েবসাইটের ইনফর্মেশন একত্রিত


    করে ? এবং তাদের বিভিন্ন ব্যাংক দিয়ে পেজের পরপয়েজ হিসেবে সাজিয়ে রাখে যাতে আপনার সুবিধা হয়। আজকে পোস্টে আমরা জেনে নেই গুগল কিভাবে কাজ করে গুগোল একটা ওয়েবসাইট কিন্তু আপনার যদি কোন ওয়েবসাইট কে সার্চ করতে হয় তাহলে আপনি গুগলে গিয়ে সার্চ করেন। তবে একটা জিনিস আপনাকে মাথায় রাখতে হবে যে সমস্ত ওয়েবসাইটের ইনফর্মেশন কিন্তু গুগলের কাছে থাকে না । যদি আজকে আমি একটা ওয়েবসাইট বানাই তবে সেই ওয়েবসাইট থেকে কিন্তু গুগলের মধ্যে আসতে প্রায় তিন দিন থেকে এক সপ্তাহের মত সময় লেগে যেতে পারে । 

    কারন গুগল নিজের অ্যালগোরিদম করবে এবং পৃথিবীতে যত ওয়েবসাইট আছে সেগুলোতে ভিজিট করতে থাকবে । এবং তার ডেট করতে থাকবে এই প্রক্রিয়ার জন্য তার একটু সময় লেগে যেতে পারে। এই কারণে নতুন ওয়েবসাইট গুগলের রাংর্কিংয়ে আছে  মোটামুটি তিন থেকে পাঁচ দিন বা এক সপ্তাহের মত সময় লেগে যেতে পারে । এবার যখন আমরা কোনো কিছু গুগলে সার্চ করব তখন যে সমস্ত ওয়েবসাইটগুলোকে কল করে রেখেছে অথবা দেখে রেখেছে । 

    এবং সেই ওয়েবসাইটগুলোর ডেটাকে এক জায়গায় স্টোর করে রেখেছে এবং সেই ওয়েবসাইট গুলো কে সাজিয়ে রেখেছে সেই ওয়েবসাইটগুলো। আমরা দেখতে পাব গুগোল  যে প্রত্যেক দিন রিয়েল-টাইমে পৃথিবীতে যে সমস্ত ওয়েবসাইটগুলো কন্টিনুওসলি তৈরি হচ্ছে। তাদের সমস্ত ডাটা ইন্সট্যান্টলি দেখাতে পারেন তাহলে প্রশ্ন হল ওয়েব সাইট আছে এগুলো কিভাবে তৈরি করে কিভাবে তৈরি করে ওয়েবসাইট তৈরী হবে তাদের ডেটাগুলো অটোমেটিক্যালি গুগলের কাছে চলে আসবে। এই কাজের জন্য ইউজ করে অনেকেই বলে থাকেন কোন ওয়েবসাইটে গুগলের এই স্পাইডার স্পাইডার মানে একেবারে সত্যি কারের ভেবে নেবে না। এটা একটা ওয়েবসাইটের যায় তখন সেই স্পাইডার ওয়েবসাইট সার্চ করতে থাকে। 

    যে ওই ওয়েবসাইটের মধ্যে আর অন্য কোন হাইপারলিংক আছে কিনা। ওয়েবসাইটের মধ্যে এমন কোন লিংক যেটা অন্য কোন পেয়ে যেতে বা অন্য কোন ওয়েবসাইটকে লিংক করে খুঁজে নেবে। তখন রোবটগুলোকে ইউজ করে আর যে সমস্ত ওয়েবসাইট আছে তাদের মধ্যেও চলে যাবে। এবং সেখানে কেউ সার্চ করতে থাকবে অন্য কোন হাইপারলিংক আছে কিনা এইভাবে যত হবে সেগুলোতে কন্টিনুওসলি সার্চ করতে থাকবে। এবং ডাটা কালেক্ট করতে থাকবে এরকম করতে করতে পারো ওয়েবসাইটের একটা জাল তৈরি করে। এই কারণের জন্যই বলা হয় তার সাথে সাথে যে ওয়েবসাইটকে স্পাইডার স্ক্যান করতে থাকবে। 

    তাদের মধ্যে থাকা ইউ আরে রাইট দেস্ক্রিপশন কিওয়ার্ডগুলো কেউ সার্চ করতে থাকবে। এবং যে পাবে সে গুলোকে ব্যবহার করে নিজের ইন্ডেক্স বানাবে ইন্টারনেটকে নতুন নতুন নতুন আপডেটের জন্য। যদি কোন ওয়েবসাইট আপডেট হয় তবে তার আপডেট গুগল কালেক্ট করে নিজের ভেতর পুরে রাখি। মানে একটা কন্টিনুওস প্রসেস মানে কন্টিনিউয়াসলি গুগোল এই কাজটা করে চলেছে। এরকম মোটেই নয় যে ইন্টারনেটের একসঙ্গে করে তারপর সার্চ ইঞ্জিনে আমাদেরকে দেখাতে থাকে। 

    এই রোবটগুলো কন্টিনিউ কাজ করতে থাকে এবং কন্টিনিউয়াস লেটেস্ট আপডেট করতে থাকে। এবং ব্যাপার হলো করে তবে সেগুলোর করার জন্য অনেক বড় বড় সার্ভারের দরকার হয়। তাই সারা পৃথিবীতে গুগলের অনেক বড় বড় সার্ভার চারিদিকে ছড়িয়ে আছে। এবার এটা তো হয়ে গেল গুগল কিভাবে এডিট করে তবে আমরা যখন কোন কিছু গুগলে সার্চ করি তখন সেই প্রশ্নটা কিভাবে কাজ করে। আপনি সার্চ করে বিরিয়ানি কিভাবে তৈরি করতে হয় কিংবা ধরুন হাউ টু মেক চিকেন বিরিয়ানি। চিকেন বিরিয়ানি যে ওয়েবসাইটে থাকবে  সেই ওয়েবসাইটগুলোকে গুগোল নিজে ওয়েবসাইটগুলোকে অথেন্টিক মনে হবে। 

    এবং মনে হবে যে অনেক লোকের মধ্যে ভিজিট করে এবং এগুলোকে ব্যাংকিংয়ের মাধ্যমে উপরের দিকে রাখবে। তারপর ওয়েবসাইটগুলোকে গুগোল আবার স্ক্যান করবে এবং কয়েকটি কোশ্চেন পড়বে। যেমন ধরুন চিকেন বিরিয়ানি কি ওয়েব সাইটের টাইটেল আছে কিংবা ধরুন চিকেন বিরানি ডেসক্রিপশনে আছে অথবা ওয়েবসাইটের মধ্যে এমন কি কোন জিনিস আছে যেটা সঙ্গে ম্যাচ করে।

    এছাড়াও ধরুন ওয়েবসাইটের মধ্যে যে সমস্ত হাইপারলিংক আছে সেগুলো সেগুলো গুগোল বারবার চেক করে দেখে আর সেই হিসেবে গুগল নিজের সার্চ রেজাল্ট তৈরি করে। এবং অথেন্টিক ওয়েবসাইটের মধ্যে যেতে পারি। এবং বিনা যানজটে আমাদের প্রশ্নের উত্তর পেয়ে যায় তবে গুগল সার্চের মধ্যে যে রেজাল্ট আমরা দেখি সেটা কন্টিনুওসলি একই থাকেনা। বিভিন্ন ধরনের ফ্যাক্টর আছে যার জন্য গুগল সার্চের রেজাল্ট অফ ডাউন হতে থাকে এবং তার সাথে চেঞ্জ হতে থাকে নানান ধরনের ওয়েবসাইট।

    আরও পড়ুন: দু’বছরের মধ্যেই মহাকাশে চালু ফিল্ম স্টুডিয়ো, বানানো হচ্ছে স্পোর্টস এরিনাও


    গুগল সার্চ ইঞ্জিন কিভাবে কাজ  করে  How Google Search Works 1
    গুগল সার্চ ইঞ্জিন



    How Google Search Works

    এর রেংক তার সাথে আরও একটা জিনিস ডিপেন্ড করে সেটা হল সিটিআর অর্থাৎ গ্রেট। মানে ধরুন কোনো কিছুকে আপনি গুগলে সার্চ করেছেন এবার বলুন মানুষ রেজাল্ট এর মধ্যে থেকে কোন একটা ওয়েবসাইট কে বারবার ধরে ভিজিট করছে। এবং সেই ওয়েবসাইটের মধ্যে কিছু টাইম কাটাচ্ছি তখন মনে করবে যে এই ওয়েবসাইটের সাথে সাথে ওই ওয়েবসাইটের ব্যাংকিং একটু বেড়ে যেতে পারে। তার সাথে এটাও ভ্যারি করে যেকোনো ওয়েবসাইটের ট্রাফিক কতটা বেশি জেনারেট হয় এর বিভিন্ন কারণের জন্য কোন ওয়েবসাইটে ব্যাংকিং ডিপেন্ড করে। সেটা হলো গুগোল সার্চিং ওয়েবসাইট এর কাছে কোন টাকা চার্জ মানে ধরুন যদি কোন ওয়েবসাইট মনে করে যে আমি গুগলে টাকা দিয়ে আমার ওয়েবসাইটে রাংর্কিং বাড়াবো তবে সেটা কিন্তু কোনভাবেই করবে না। 

    আরও পড়ুন: মোবাইল ফোন ও টাওয়ার কিভাবে কাজ করে ? চুলুন জানি

    তবে হ্যাঁ গুগল বিভিন্ন ওয়েবসাইট বানিয়েছে ওয়েবসাইট ওয়েবসাইট ঢুকবে না তবে এটাও মাথায় রাখতে হবে এর জন্য কিন্তু আপনার ওয়েবসাইট সার্চ রেজাল্ট আসবে না। আপনার ওয়েবসাইটে ঢুকবে এবং লেখা আছে আর আপনার ওয়েবসাইটের মধ্যে থেকে কালেক্ট কোরবে না। কিন্তু প্রবলেম ওটাই আপনার ওয়েবসাইট গুগলের সার্চ রেজাল্টে আসবে না যার ফলে আপনার ওয়েবসাইটের কমে যাবে কারণ এখন মোটামুটি সবাই সবকিছু সার্চ করে। আর গুগল সার্চের মধ্যে যদি আপনার ওয়েবসাইট না আসে তবে বুঝতে পারছেন যে আপনার ওয়েবসাইটের ট্রাফিক জ্যামের হবে না। তবে বর্তমানে গুগোল আগের থেকে অনেক বেশি অ্যাডভান্স হয়ে গেছে এমন কিছু জিনিস আছে যার জন্য গুগল চাই যে আপনাকে কোন ওয়েবসাইটে ঢুকতেই না হয়। তার রেজাল্টা আপনি গুগলের সার্চ এর মধ্যেই পেয়ে যান ধরলেন প্রেসিডেন্ট অফ আমেরিকা আমেরিকা ইনফরমেশন জানার জন্য আপনাকে কোন ওয়েবসাইটে যেতে হলো না গুগল নিজের মধ্যেই এর রেজাল্ট আগে আপনাকে দেখিয়ে দিলো। যদি আপনি গুগলের মধ্যে ক্যালকুলেটর তাহলে একটা ক্যালকুলেটর গুগল সার্চের মধ্যে চলে আসে। 

    গুগলে সার্চ ইঞ্জিন গুগলে সার্চ ইঞ্জিন কে ব্যবহার করে তাদের বিয়ে দেয়ার মানেটা কি রকম ভাবে সার্চ করে কিভাবে রেজাল্ট জানতে চাই এগুলোকে ধীরে ধীরে নিজেই বুঝতে পারছে। এবং কন্টিনিউয়াসলি নিজেকে আপডেট করছে সুতরাং একটা টাইম ছিল যখন আমরা গুগলকে চালাতাম তবে বর্তমানে গুগোল আমাদের চালাচ্ছে মানে ধরুন আপনি যদি কোনোকিছুকে সার্চ করেন তবে গুগলের প্রথম পেজ এর মধ্যে যে কটা রেজাল্ট থাকে মস্ট প্রবাবলি আপনি এগুলোর মধ্যে একটা ক্লিক করে আমাদের বলে দিচ্ছে। যে কোনটাতে ক্লিক করতে হবে আপনি যদি কোন রাস্তা না জানেন গুগল আপনাকে রাস্তা দেখিয়ে দেবে। সেখানে যাওয়ার জন্য আপনি কি কিনবেন কী পড়বেন সবকিছুর জন্য গুগোল আমাদেরকে কোন না কোনভাবে কন্টিনিউয়াসলি ইনফ্লুয়েন্স করে চলেছে। এই কারণে যখন আপনার চিকেন বিরিয়ানি খাওয়ার ইচ্ছা তখন সেটা কিভাবে তৈরি করতে হয় সেটা জানার জন্য আপনি নিজের মায়ের কাছে না গিয়ে আগে গুগলের কাছে চলে যান। গুগোল যেভাবে বলে সেভাবে আমরা রান্না করে ফেলে বন্ধুরা আজকে এই পর্যন্তই যদি ভালো লাগে তবে অন্য প্রসঙ্গে এই পোস্টি শেয়ার করতে একদমই ভুলবেন না। 

    একটি মন্তব্য পোস্ট করুন

    নবীনতর পূর্বতন

    যোগাযোগ ফর্ম