অক্সিজেন উড়ে যাবে! পৃথিবীতে থাকবে না কোনও প্রাণ, আশঙ্কা বিজ্ঞানীদের

    বন্ধুরা আশা করি সবাই ভাল আছেন ! চলে আসি আমাদের বিজ্ঞানভিত্তিক খবরে একটি অন্যরকম খবর বেরিয়েছে অক্সিজেন নাকি কবে যাবে অনুজীব ছাড়া পৃথিবীতে থাকবে । কোন প্রাণী থাকবে না এরকমই আশঙ্কা করছেন ।সূর্যের তাপে জ্বলে-পুড়ে ভাব হয়ে যাওয়া আর সাগর-মহাসাগরের সবটুকু যাওয়ার আগেই পৃথিবীর বায়ুমণ্ডল থেকে উঠে যাবে শ্বাসের বাতাস ।

    অক্সিজেন উড়ে যাবে! পৃথিবীতে থাকবে না কোনও প্রাণ, আশঙ্কা বিজ্ঞানীদের
    পৃথিবীতে থাকবে না কোনও প্রাণ

    অক্সিজেন উড়ে যাবে

    মানে সবটুকু জল কমে যাওয়ার আগেই পৃথিবীর বায়ুমণ্ডল থেকে উঠে যাবে শ্বাসের বাতাস মানে নিঃশ্বাস নেওয়ার বাতাস । বা অক্সিজেন ছিঁড়ে ফালাফালা হয়ে যাবে পৃথিবী কে চারপাশ থেকে দূরে রাখা ওজোন গ্যাসের জাদন সব ধরনের সৌর বিকিরণ ও মহাজাগতিক রশ্মির হাত থেকে বাঁচিয়ে রাখে আমাদের ।সে সৌর বিকিরণ আর মহাজাগতিক রশ্মি শোষণ করে ভেঙে দেবেন বায়ুমন্ডলে কার্বন ডাই অক্সাইড এর মত যে গ্রীন হাউজ গ্যাসের বাতাসের নির্গমনের মাত্রা বৃদ্ধিতে।

     আমরা এখন যাই করি

    বায়ুমন্ডলে অক্সিজেন নির্বাচনের পক্ষে টিকে থাকা যেমন সম্ভব হবে না তেমনই অসম্ভব হয়ে পড়বে উদ্ভিদের সালোকসংশ্লেষণ । তাদের রান্নাবান্নার যাবতীয় প্রক্রিয়া পুরোপুরি বন্ধ হয়ে যাবে । আজ থেকে ২৪০ কোটি বছর আগে পরিস্থিতি এরকম ছিল ।পৃথিবীর আবার ফিরে যাবে সেই অবস্থায় পৃথিবী ভরে যাবে তখন অত্যান্ত বিষাক্ত মিথেন গ্যাসে বিভিন্ন তাত্ত্বিক মডেলে।

    মিথেন গ্যাস বিভিন্ন তাত্ত্বিক মডেল খতিয়ে দেখার পর এই সাম্প্রতিক একটি গবেষণায় এই অশনিসংকেত দিয়েছে গবেষণাপত্রটি । প্রকাশিত হয়েছে আন্তর্জাতিক বিজ্ঞান গবেষণা পত্রিকা নেচার জিও সাইন্সে গবেষকরা । সঙ্গে সঙ্গে সূর্যের উজ্জ্বলতা এবং তার প্রেক্ষিতে বায়ুমন্ডলে কিভাবে কার্বন ডাই অক্সাইড গ্যাসের পরিমাণ কমে বাড়ে সেসবের যাবতীয় তথ্য বিশ্লেষণ করেছেন । ভিনগ্রহে কি প্রকৃতির প্রাণের হতে পারে সেই প্রাণ বেঁচে থাকে কোন কোন

    পারি সেই প্রাণ বেঁচে থাকে কোন কোন প্রাকৃতিক উপাদানের উপর নির্ভর করে তা জানার লক্ষ্যে নাসার একটি বিশেষ প্রকল্প নেক্সাস 5x অফলাইনের সিস্টেম সায়েন্সের অংশ এই গবেষণাটি দুই মূল গবেষক আমেরিকান সিটি অব টেকনোলজির বিজ্ঞানী অধ্যাপক ও জাপানের টোকিও বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞানী অধ্যাপক কাজী দাবি করেছেন । এই পরিস্থিতি আসবে সূর্যের তাপে পৃথিবীর জ্বলে পুড়ে খাক হয়ে যাওয়ার আগেই ।

    আরও পড়ুন: আমাদের এই মহাবিশ্ব কবে এবং কিভাবে ধ্বংস হবে?

    সেই সময় আসবে সূর্যের তাপে পৃথিবীর জ্বলে পুড়ে খাক হয়ে যাওয়ার আগে সেই সময় পৃথিবীর বায়ুমণ্ডল ভরে যাবে শুধুই বিষাক্ত মিথেন গ্যাস । জেগেছে নির্ভর করে বাঁচতে পারে বিশেষ কয়েকটি অনুযায়ী তখন মানুষ অক্সিজেন এর উপর নির্ভরশীল কোন প্রাণীর সালোকসংশ্লেষ নির্ভর কোন উদ্ভিদে আর টিকে থাকতে পারবে না । পৃথিবীতে ২৪০ কোটি বছর আগে এমনই অবস্থা ছিল । পৃথিবীর গ্রহ আবার সেই পরিবেশই ফিরে যাবে সেটা আর ১০০ থেকে ২০০ কোটি বছরের মধ্যেই হতে পারে গবেষকেরা জানিয়েছেন । 

    আরও পড়ুন: হঠাৎ যদি পৃথিবীর সব মানুষ বিলুপ্ত হয়ে যায় তাহলে কী হবে?

    প্রাণীর অস্তিত্ব থাকতে পারেনি ভিনগ্রহের ভিন্ন লুকে এবার সেই ধরনের প্রাণের খোঁজ তল্লাশির সময় এসে গিয়েছিলো ।এটা ছিল একদম অন্যরকম একটি তথ্যমূলক আপনাদের জানিয়ে দেওয়া হলো । আপনাদের কতটা ভাল লেগেছে তবে এই ধরনের নিউজ আসতে থাকে তাই আমরা আপনাদের সামনে নিয়ে আসতে বাধ্য হই ।সবাইকে ধন্যবাদ   সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন ।


    একটি মন্তব্য পোস্ট করুন

    নবীনতর পূর্বতন

    যোগাযোগ ফর্ম