সপ্তর্ষিমন্ডল কাকে বলে?

    সপ্তর্ষিমন্ডল কাকে বলে
    সপ্তর্ষিমণ্ডল ও ধ্রুবতারা প্রতীকী ছবি।

    বন্ধুরা চলে এলাম আপনাদের নতুন কিছু তথ্য দিতে, সপ্তর্ষিমন্ডল /ˈɜːrsə ˈmeɪdʒər/ ইংরেজি Ursa Major বা Great Bear। দ্বিতীয় শতকের জ্যোতির্বিদ টলেমি কর্তৃক প্রণীত ৪৮টি তারামণ্ডলের একটি। আধুনিক কালে বর্ণিত ৮৮টি তারামণ্ডলের তালিকায়ও এটি তৃতীয় বৃৃহত্তম । এটিি সাতটি তারার সমন্বয়ে গঠিত নক্ষত্রমণ্ডল। উত্তরগোলার্ধ থেকে সারা বছরই এই তারামণ্ডলকে দেখা যায়। উপমহাদেশের জ্যোতির্বিদগণ সাত জন ঋষির নামে এই সাতটি তারার নামকরণ করেন তাই এই নক্ষত্রমণ্ডলটি সপ্তর্ষিমন্ডল নামে পরিচিত হয়।

    সাতজন ঋষির নাম যথা:

    ১। ক্রতু

    ২। পুলহ

    ৩।পুলস্ত্য

    ৪। অত্রি

    ৫। অঙ্গিরা

    ৬। বশিষ্ঠ

    ৭। মরীচি

    আরও পড়ুন: সৌর ঝড় ২০২২ পৃথিবীতে প্রভাব পড়বে কতটা, নাসার সতর্কতা শুনলে চমকে যেতে হয়

    সপ্তর্ষিমন্ডলের নামকরণ

    এ মণ্ডলীর ইংরেজি নাম Ursa major বা দি গ্রেট বিয়ার (the Great Bear) -এর অর্থ বৃহৎ ভালুক। গ্রিকরা অনেকগুলি তারা নিয়ে তৈরি বৃহদাকার ভালুক এর মতো নক্ষত্রমণ্ডলকে Ursa Major বলে শনাক্ত করেছিলেন যেখানে ভারতীয় নক্ষত্রমন্ডলটির সবচেয়ে উজ্জ্বল সাতটি তারাই পর্যবেক্ষণ করেন যেগুলি প্রশ্নবোধক চিহ্নের আকৃতিতে অবস্থান করে। তাই এমন নাম দেন। পাশ্চাত্যের মানুষও এই সাতটি তারা পর্যবেক্ষণ করেন এবং নাম দেন ঋক্ষমণ্ডল। তবে তারা এটিকে তারামন্ডল বলে গণনা না করে তারামন্ডলের মধ্যে অবস্থিত একটি ক্ষুদ্র তারাগুচ্ছ বা asterism বলেই গণ্য করেন।

    আরও পড়ুন: ধ্রুবতারা কাকে বলে? ধ্রুবতারা চেনার উপায় কি

    সপ্তর্ষিমন্ডলের অবস্থান

    সপ্তর্ষিমণ্ডল সারা বছর ধ্রুবতারার চারদিকে ঘোরে। সপ্তর্ষিমণ্ডলের প্রথম দু'টি তারা ক্রতু ও পুলহ-কে যোগ করে সরলরেখা কল্পনা করলে ওই সরলরেখা ধ্রুবতারার দিকে নির্দেশ করে, এবং রেখাটিকে বিপরীতে চালিত করলে সিংহ রাশিতে নির্দেশ করে।

    ধন্যবাদ বন্ধুরা  


    একটি মন্তব্য পোস্ট করুন

    নবীনতর পূর্বতন

    যোগাযোগ ফর্ম