বিরল ঘটনা মহাকাশে, ধূমকেতু থেকে বেরিয়ে আসছে যেন আগ্নেয়গিরির লাভা

    ধুমকেতু হল ধুলো বরফ ও গ্যাসের তৈরি এক ধরনের মহাজাগতিক বস্তু। ধূমকেতু একটি ক্ষুদ্র বরফাবৃত সৌরজাগতিক বস্তু যা সূর্যের খুব নিকট দিয়ে পরিভ্রমণ করার সময় দর্শনীয় কমা ,একটি পাতলা, ক্ষণস্থায়ী ও বায়ুমন্ডল । এবং কখনও লেজও প্রদর্শন করে । ধূমকেতুর নিউক্লিয়াসের ওপর সূর্যের বিকিরণ ও সৌরবায়ুর প্রভাবের কারণে এমনটি ঘটে থাকে ।


    ধূমকেতু থেকে বেরিয়ে আসছে যেন আগ্নেয়গিরির লাভা
    ধূমকেতু থেকে বেরিয়ে আসছে যেন আগ্নেয়গিরির লাভা

    ধূমকেতুর আগ্নেয়গিরির লাভা

    ফ্লোডিং কমেন্ট ঘটনা মহাকাশে ধুমকেতু থেকে বেরিয়ে আসছে । যেন আগ্নেয়গিরির লাভা সেই নিয়ে খবর দিতে চলে এলাম । বন্ধুরা চলে আসি খবরে যেন হঠাৎ ঘুম ভেঙ্গে জেগে উঠছে আগ্নেয়গিরি । বলা যেতে পারে জেগে উঠেছে আগনিওগিরি গলগল করে বেরিয়ে আসছে লাভা আর তাতেই আলোকিত হয়ে উঠছে চারপাশ । সেভাবেই হঠাৎ অসম্ভব উজ্জ্বল হয়ে উঠতে দেখা গেল একটি ধূমকেতুকে । এমন ধূমকেতুর হইল এই প্রথম এখনো পর্যন্ত আমাদের চোখে ধরা দিয়েছে যে বৃহত্তম ধুমকেতু । ধুমকেতু তাদের অন্যতম আকারে হেলবপ ধুমকেতু সুবিশাল গত শতাব্দীর নব্বইয়ের দশকে হেলবপ ধুমকেতু উজ্জ্বলভাবে দেখা গিয়েছিল । পৃথিবীর আকাশে ১৯২৭ সালে আবিষ্কৃত হলেও এই ধূমকেতুটিকে এর আগে হঠাৎ এতটা উড়তে দেখা যায়নি । 

    আরও পড়ুন: ভয়েজার ১ এখন কোথায়?

    ধূমকেতুটির নাম ২৯টি ধূমকেতুটি সূর্যকে প্রদক্ষিণ করছে । অনেক অনেক দূরের কক্ষপথের শনি ও বৃহস্পতি মাঝামাঝি জায়গা থেকে ব্রিটিশ অ্যাস্ট্রোনমিক্যাল এসোসিয়েশন এর অ্যাড এন্ড রিমুভস বিভাগের প্রধান জানিয়েছেন । গত ২৫ সেপ্টেম্বর আকাশের নক্ষত্রের দিকে নজর রেখে টেলিস্কোপে ধরা পড়ে । এই ধূমকেতুটি উজ্জ্বলতা হঠাৎই অসম্ভব বেড়ে গিয়েছে । তার কিছুদিন পরে তা কিছুটা কমতে ও দেখা যায় পরে আবার খুব উজ্জ্বল হয়ে ওঠে । ধূমকেতুটি দুদিনের মধ্যে ধূমকেতুটিকে অন্তত ৫ বার খুব উজ্জ্বল হয়ে উঠতে দেখা গিয়েছে । মনে হচ্ছে সেই ধূমকেতু তার ভেতর থেকে অত্যন্ত উত্তপ্ত মহাকাশের ছুঁড়ে দিচ্ছে । আগ্নেয়গিরি থেকে যেভাবে বেরিয়ে আসে যেন একের পর এক বিস্ফোরণ হচ্ছে । ধূমকেতুতে কম সময়ের মধ্যে ধূমকেতুটির উজ্জ্বলতা স্বাভাবিকের চেয়ে ২৫০ গুণ বেড়ে যায় তারা বিশ্ববিদ্যালয়ের গবেষক বলেছেন । 

    আরও পড়ুন: কখনও উজ্জ্বল, কখনও নিভু-নিভু, ক্ষ্যাপাটে লিওনার্ডকে দেখা যাবে শুকতারার নীচে

    এত বড় বিস্ফোরণের ঘটনা এর আগে আর হয়নি এই ধূমকেতুতে এর আগে এতটা উজ্জ্বল হয়ে উড়তে দেখা যায়নি । ধূমকেতুটিকে গত ২৪ অক্টোবর আবার বিস্ফোরণ হয়েছে । তাতে এই ধুমকেতু কি কি পদার্থ উগলে দিচ্ছে তা জানার জন্য ব্যবহার করা হচ্ছে হাবল টেলিস্কোপ । টেলিস্কোপ এর এখন কর্মক্ষমতা একেবারেই নেই তবে অন্যান্য দিক থেকেও নজর রাখা হচ্ছে । ধূমকেতু থেকে ছিটকে বেরিয়ে আসা ১০০ মিটার আকারে বস্তুগুলোকে দেখার চেষ্টা করা হচ্ছে । এই পাথর খন্ড গুলি থেকে পড়ে বৃহস্পতির মুলুকে কিছু নতুন ধুমকেতু তৈরি হতে পারে । কিন্তু ধূমকেতুটির উজ্জ্বলতা হঠাৎ এত বেড়ে গেল কেন আর সেই ঘটনা কেন পর্যায়ক্রমে ঘটেই চলেছে সেই রহস্যের জট এখনো খুলতে পারেননি । জ্যোতির্বিজ্ঞানীরা তাদের ধারণা হয়তো এই ধূমকেতুর অভ্যন্তরে কোন পরিবর্তন ঘটছে । এ বন্ধুরা এটা ছিল কমিটি নিয়ে একটা তথ্য মূলক পোষ্ট আশা করি ভালো লেগেছে সঙ্গে থাকবেন ।আমাদের লাইক শেয়ার অবশ্যই করবেন আর কমেন্ট বক্সে আপনার মতামত জানাবেন । আসি আবার দেখা হবে সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন

    একটি মন্তব্য পোস্ট করুন

    নবীনতর পূর্বতন

    যোগাযোগ ফর্ম