চাঁদের মাটিতে কুঁড়েঘর চীনের রোভারের তোলা ছবি

     

    চাঁদের মাটিতে কুঁড়েঘর চীনের রোভারের তোলা ছবি
    চাঁদের মাটিতে কুঁড়েঘর চীনের রোভারের তোলা ছবি, Chinese rover spots mystery house on far side of Moon.


    একটি খবর বিভিন্ন পত্র-পত্রিকায় দেখতে পাই । চায়না ইউতু ২ র অভার্সাস কিউব শেপ মিস্ট্রি হার্ড অন্ড ফাস্ট সাইট অফ দ্য মুন । মানে মুনের যে দিকটা আমরা দেখতে পাই না । সেদিকে একটি কুঁড়েঘর টাইপের কিছু বস্তুর দর্শন পেয়েছে চেংগি ফরের ইউতু ২ ওভার । চেংগি ফাইভ মিশন গত ডিসেম্বরে হয়েছিল ।

     সেটি সেম্পল রিটান মিশন  ছিল । এবং সেটি দুই হাজার কুড়ির ডিসেম্বরে কমপ্লিট করে ফেলেছিল । কিন্তু চেংগি ফোর মিশনের যে ওভার তা কিন্তু চাঁদের উল্টোপিঠে ঘুরে বেড়াচ্ছে । কাজ করছে অনেকে ভাবতে পারেন যে এই রোভারের ছবি কে তুললো । 

    এই রোভারের  ছবি তুলেছে চেংগি ফোরের ল্যান্ডার । ল্যান্ডারের লাগানো ক্যামেরায় । চাঁদের  মাটি থেকে ধরা পড়েছে এই দৃশ্য । এবার বলে রাখি যে কি ধরা পড়েছে সে ছবিটি ও ভিডিওটি আপনাদের সামনে নিয়ে আসছি ।

     যা দেখে বিজ্ঞান মহল অবাক হয়ে গেছে । যে চাঁদের মাটিতে তো পাথর পড়ে থাকলেও এরকম ছবি আসে না । এই যে বক্স মত এই যে ছবিটি ধরা পড়েছে  রোভারের ।ইউতু ২ রোভারের এইটি একটি এইটি রহস্যময় ব্যাপার ।

    এটি চাঁদের মাটিতে কিভাবে এলো । বা এটি আসলে কি । এখন অব্দি কোন বিজ্ঞানীরা বা চীনের তরফ থেকে প্রকাশ করার পরেও । বলা হচ্ছে মিষ্টিরিয়াস হাট মানে কুঁড়েঘর কিন্তু সত্যিই কি তাই ।

    আপনারা কমেন্ট বক্সে জানাতে পারেন এটা কি হতে পারে । এখন অব্দি বিজ্ঞানীমহলে তরফ থেকে কিন্তু কোনো সদুত্তর পাওয়া যায়নি । না পাওয়া গেছে চীনের তরফ থেকে না পাওয়া গেছে নাসা তরফ থেকে । না রসকসমস থেকে ।

    আরও পড়ুন: মঙ্গলগ্রহ থেকে রহস্যময় ব়্যাডার সিগন্যাল আসছে, Mysterious Signal mars

     কোন মহাকাশ গবেষণা সংস্থা এর সদুত্তর দিতে পারেনি । বলে রাখি এই যে চাঁদের উল্টোদিকে যে দিকটা আমরা দেখতে পাই না । যে দিকটা কখনোই পৃথিবীর সামনে আসে না । সেটা কিন্তু আমরা যখন পৃথিবী থেকে অমাবস্যা হয় সেই সময় এই পিঠে আলো থাকে ।এই  পিঠে থাকে পূর্ণিমা যেটা আমরা দেখতে পাই না । সেদিকে একমাত্র রোভার রয়েছে কিন্তু চীনের ইউতু ২ রোভার ।একমাত্র সেই এই ছবিটা তুলেছে । আপনারা জানাবেন এটা কিসের ছবি হতে পারে । 

    আরও পড়ুন: চাঁদে আছড়ে পড়তে পারে চার টন ওজনের রকেট, ধাক্কা লাগতে পারে চন্দ্রযানের সঙ্গে

    যাইহোক এই খবরটা একেবারে সঠিক । আমরা দেখেছি সি এন এস এর তরফ থেকে এসেছে ।এছাড়া বড় বড় মিডিয়া সংস্থা এটি কিন্তু জানিয়েছে । যে রকম একটি ছবি ধরা পড়েছে চাঁদের মাটিতে । এবং তুলেছে চীনের পাঠানো ইউটিউব টু রোভার । যা চেংগি ফোর মিশনের একটি রোভার । চেংগি ফোর হচ্ছে ল্যান্ডার । পুরোপুরি মিশনটির নাম হচ্ছে চেংগি ফোর ।কেমন লাগলো  জানাতে ভুলবেননা সঙ্গে থাকবেন । লাইক শেয়ার অবশ্যই করবেন আর কমেন্ট বক্সে আপনার মতামত জানাবেন ।

    একটি মন্তব্য পোস্ট করুন

    নবীনতর পূর্বতন

    যোগাযোগ ফর্ম