৭০ হাজার বছর পর পৃথিবীর আকাশে ভেসে উঠবে বিরল ধূমকেতু লিওনার্ড । Comet leonard

     

    ৭০ হাজার বছর পর পৃথিবীর আকাশে ভেসে উঠবে বিরল ধূমকেতু লিওনার্ড । Comet leonard
    ৭০ হাজার বছর পর পৃথিবীর আকাশে ভেসে উঠবে বিরল ধূমকেতু লিওনার্ড । Comet leonard


    সময়টা নেহাতই কম নয় । ৭০ হাজার বছর পরে পৃথিবীতে ফিরে আসছে মহাকাশের এক আগন্তুক । নাম তার লিওনার্দো । ধূমকেতুটি অবশ্য আবিষ্কৃত হয়েছে ২০২১ সালেই । আর এ বছরই পৃথিবীর কাছাকাছি হাজির হবে সেটি । 

    এই মাসেই মানে ডিসেম্বরে রাতের আকাশে দেখা মিলবে লিওনার্দোর । স্বাভাবিকভাবেই উত্তেজিত মহাকাশ প্রেমীরা । অ্যারিজোনা বিশ্ববিদ্যালয়ের অবজারভেটরি থেকে ধূমকেতুটি আবিষ্কার করেন বিজ্ঞানীরা লিওনার্দো । 

    তার নামানুসারেই মহাজাগতিক বস্তু নামকরণ করা হয় লিওনার্দো বা লিওন ।  এর পরই জানা যায় ইস্পেস তথা মহাকাশের সুদূর কোন থেকে সেটি এগিয়ে আসছে পৃথিবীর দিকে ।

    ৭০ হাজার বছর পর পৃথিবীর আকাশে দেখা যাবে

    আকাশেপ্রাগৈতিহাসিক কাল এরপরে আমাদের নীল রঙের গ্রহের আকাশে দেখা যাবে অপার্থিব আলোর ঝাটি । মানে কমেটি এই যে যার নাম লিওনার্ড ।

     অক্টোবরের প্রথম দুসপ্তাহে লিওনার্দোর উজ্জ্বলতা স্বাভাবিক হাড়ে বাড়তে শুরু করেছিল । এরপর পরিষ্কার হয়ে যায় খুব দ্রুত পৃথিবীর খুব কাছ দিয়ে চলে যাবে সেটি ।

    তবে তার সঙ্গে পৃথিবীর সংঘর্ষের কোনরকম সম্ভাবনা নেই । এখন প্রশ্ন কবে থেকে দেখা যাবে এই লিওনাথটি । ১০ ডিসেম্বর থেকে ১৬ই ডিসেম্বর পর্যন্ত সময়কালের মধ্যে আকাশে জ্বলজ্বল করার কথা সেটি ।

     তবে তার সবথেকে উজ্জ্বল অবস্থায় দেখা যাবে আগামী ১৩ তারিখ বা ১৩ ই ডিসেম্বর । জানা গিয়েছে ধূমকেতুটি আগে উদয় হবে উত্তর গোলার্ধে পরে দক্ষিণ গোলার্ধ থেকে সেটিকে দেখা যাবে ।

     ভারত ও বাংলাদেশ থেকে দেখা যাবে

    কিন্তু ভারত থেকে কি দেখা যাবে ধূমকেতুটি বা বাংলাদেশ থেকে এক্ষেত্রে ভারতীয়দের বাংলাদেশীদের কপাল মন্দ ।বিশ্বের কিছু কিছু স্থান থেকে খালি চোখে দেখা গেলেও ভারতের আকাশে সেটিকে দেখতে হলে লাগবে টেলিস্কোপ ।মোটামুটি ৪০ থেকে ৫০ মিলিমিটার এর  ছোট টেলিস্কোপ দিয়ে দেখা যাবে ধূমকেতুটি ।

    আরও পড়ুন: দ্রুত উজ্জ্বলতা হারাচ্ছে পৃথিবী, কেন নিষ্প্রভ হচ্ছে নীলাভ গ্রহ ।Earth dimming

    ওয়েবসাইটে দেওয়া তথ্য অনুসারে মধ্যরাত 1:48 নাগাদ সেটির উদয় হবে । মানে আমাদের ভারতীয় সময় অনুযায়ী বাংলাদেশ সময় অনুযায়ী ৩০ মিনিট যোগ করে নিন । আবার অস্ত যাবে বিকেল চারটে ১২ মিনিটে । 

    আরও পড়ুন: ধূমকেতু আসলে কি ? ধূমকেতু কবে দেখা যাবে

    স্বাভাবিকভাবেই উচ্ছ্বসিত মহাকাশ প্রেমীরা বলাই বাহুল্য । এই ধূমকেতুটির দেখা পাওয়া সকলের কাছেই হবে অত্যন্ত বিরল এক অভিজ্ঞতা । শেষবার যখন লিওনার্দো এসেছিল তখন পৃথিবীতে আদিম যুগ । 

    এরপর ৭০ হাজার বছর পর দেখা মিলবে পৃথিবীর আকাশে । আজকের সভ্যতার কতটুকু সেই সময় টিকে থাকবে তা নিয়েই রয়েছে দ্বন্দ্ব । এই সুযোগ কোনোভাবেই হারাতে রাজি নন আকাশ ভক্তরা বা মহাকাশবিজ্ঞানীরা ।আপনাদের কাছে একটা অন্যরকম ইনফর্মেশন আশা করি আপনাদের কাজে লেগেছে সঙ্গে থাকবেন ।আমাদের  লাইক শেয়ার অবশ্যই করবেন আর কমেন্ট বক্সে আপনার গুরুত্বপূর্ণ মতামত জানাবেন ।


    একটি মন্তব্য পোস্ট করুন

    নবীনতর পূর্বতন

    যোগাযোগ ফর্ম