বৃহস্পতির চেয়েও ১০ গুণ বড় গ্রহ দেখলো বিজ্ঞানীরা,ভাঙল এতদিনের ধারণা! Planet big than Jupiter

     

    বৃহস্পতির চেয়েও ১০ গুণ বড় গ্রহ দেখলো বিজ্ঞানীরা
    বৃহস্পতির চেয়েও ১০ গুণ বড় গ্রহ 


    মহাকাশ গবেষণা ভুলে গেলে চলবে না । চলে আসি মহাকাশ গবেষণা মূলক একটি খবরে ।ভাঙলো এতদিনে ধারণা  বৃহস্পতির চেয়ে ১০ গুণ বড় গ্রহ দেখে বিস্মিত বিজ্ঞানীরা ।গ্রহ (Planet) ও নক্ষত্রের (Star) মধ্যে দূরত্ব ও আকর্ষণকে কেন্দ্র করে এতদিনের প্রচলিত ধারণা ভেঙে গেল।বি সেন্টারাই নক্ষত্রের চারদিকে পাক খাওয়া এক গ্রহের সন্ধান পেয়ে বিস্মিত বিজ্ঞানীরা ।

    এই আবিষ্কারকে অত্যন্ত গুরুত্ব দিয়ে দেখছেন তারা ।মনে করছেন এই ধরনের অতিকায় কোনও নক্ষত্রের চারপাশে গ্রহের প্রদক্ষিণ সম্পর্কে সমস্ত ধারণাকে নতুন করে দেখার সময় এসে গিয়েছে। ঠিক কি দেখেছেন বিজ্ঞানীরা? ৩২৫ আলোকবর্ষ দূরে অবস্থিত বি সেন্টারাই নক্ষত্র ।

    খালি চোখে তার দেখা মেলে আকাশে।সেই নক্ষত্রের চারপাশে প্রদক্ষিণরত একটি গ্রহ কে দেখেই চমকে গিয়েছেন তারা্। গ্রহটি বৃহস্পতি মানে আমাদের জুপিটার এর থেকেও ১০ গুণ বড়।কিন্তু কেন গ্রহটি দেখে অবাক হচ্ছেন তারা? সত্য বা আসলে দেড় কোটি বছর বয়সি বি সেন্টারাই আমাদের সূর্যের থেকে প্রায় ৬ গুণ বড় ।

    এই ধরনের নক্ষত্রকে বি-টাইপ স্টার হিসাবে ধরা হয়। সূর্যের থেকে এর উচ্চতা তিনগুণ বেশি।অতিরিক্ত উত্তাপের কারণেই এই ধরনের নক্ষত্র গুলির লাগাতার অত্যাধিক পরিমাণে অতিবেগুনি রশ্মি ও এক্সরে নির্গত হতে থাকে। ফলে তাদের চারপাশে কোন গ্রহের পক্ষে টেকাই মুশকিল বলে মনে করা হতো।

    আরও পড়ুন: পৃথিবী কিসের উপরে ভেসে আছে?

    ম্যাক্স প্ল্যাঙ্ক ইনস্টিটিউট ফর অ্যাস্ট্রোনমি তরফ থেকে জানানো হয়েছে।এই ধরনের নক্ষত্রের ধ্বংসাত্মক ও বিপদজনক চরিত্রের জন্যই এদের চারপাশে অতিকায় গ্রহের অস্তিত্ব থাকা অসম্ভব ।তাই এই নতুন পর্যবেক্ষণকে ঘিরে তারা উত্তেজিত। জানা গিয়েছে সৌরজগতের সব থেকে বড় গ্রহ বৃহস্পতি সঙ্গে  সূর্যের যা দূরত্ব তার চেয়ে ১০০ গুণ বেশি দূরত্ব এই গ্রহটির বি সেন্টারাই নক্ষত্রের।

    আরও পড়ুন: শনি গ্রহের উপগ্রহ কয়টি?

    বিজ্ঞানীরা জানাচ্ছেন যে গত ১০ বছরে এই ধরনের নানা ধারণারই পরিবর্তন হয়েছে ।ফলে এতকালের সযত্ন লালিত ধারণাগুলি বদলে গিয়েছে ।এর ফলে আগামী দিনে জ্যোতির্বিজ্ঞানের ক্ষেত্রে আরো নতুন দিশা আবিষ্কার করা সম্ভব বলে আশাবাদী তারা । এটা ছিল মহাকাশ গবেষণা মূলক একটি তথ্যমূলক পোষ্ট্ । বলা যেতে পারে মহাকাশ বিষয়ক আশা করি পোষ্টি ভালো লেগেছে ।সঙ্গে থাকবেন সবাই লাইক ও শেয়ার অবশ্যই করবেন আর কমেন্ট বক্সে আপনার গুরুত্বপূর্ণ মতামত জানাবেন ।

    একটি মন্তব্য পোস্ট করুন

    নবীনতর পূর্বতন

    যোগাযোগ ফর্ম