Nasa On Mars: ঠিক জেন বইছে নদী মঙ্গল গ্রহে

    Nasa On Mars: ঠিক জেন বইছে নদী মঙ্গল গ্রহে


    ক্রমশ মঙ্গল গ্রহ বা মার্চ আবার আস্তে আস্তে করে এগিয়ে আসছে আমাদের পৃথিবী দিকে । কখনো চলে যায় সাড়ে ৫ কোটি থেকে ছয় কোটি কিলোমিটার দূরে বা কাছে বলা যেতে পারে । আবার কখনো সে চলে যায় অনেক দূরে প্রায় ৪০ কোটি কিলোমিটার । আর এখন ফিরছে পৃথিবীর দিকে আবার কাছাকাছি আসবে ।৬৮৭ দিনে এক বছর পূর্ণ করে মঙ্গল । আর ২০২০ পারসেভারেন্স রোভার ২.৫ বিলিয়ন পিকসেল মার্চকেম থেকে তুলা অসাধারণ একটি ছবি প্রকাশ করল নাসা ।

    বলে রাখি মাঝে কিছুদিন কনজামশন ছিল ।কনজামশন কি? যখন সূর্য মাঝখানে চলে আসে মানে পৃথিবী তার কক্ষপথে ঘুরছে এবং মঙ্গল তার কক্ষপথে ঘুরছে ।ঘুরতে ঘুরতে একটা সময় দুজন দুজনার এগেনস্টে চলে যায় ।আর মাঝে থাকে সূর্য । সেই সময় সিগন্যাল আসা কিন্তু বন্ধ হয়ে যায় যাই হোক । সেই কনজামশন কাটিয়ে আবারো মঙ্গল থেকে ভিডিও ছবি তথ্য পাঠাতে শুরু করেছে পারসেভারেন্স রোভার ।

    যার আরেকটি নাম রয়েছে মার্চ ২০২০ নাসার ।বলে রাখি এটি কিন্তু ২০২১ এ ফেব্রুয়ারি ১৮ তারিখে পৌঁছেছিল মঙ্গলের মাটিতে । তারপর থেকে একের পর এক কামাল করে চলেছে পারসেভারেন্স নামক রোভারটি । আরেকটি রোভার রয়েছে কিরোসিটি সেও বিভিন্ন সময়ে ভিডি ও ছবি তথ্য পাঠাচ্ছে । তবে ছবির কোয়ালিটি অনুযায়ী নাসার পারসেভারেন্স রোভার কিন্তু এক অসাধারণ ইতিহাস তৈরি করেছে ।

    এই অসাধারণ ছবিতে আমরা দেখতে পাচ্ছি যে মঙ্গলের মাটিতে একসময় জল ছিল তার প্রমাণ ।একেবারে যেন বয়ে গেছে নদীর মত করে । এছাড়াও একদম ক্লোজআপে যখন দেখছি আমরা সেই ছবি ও বা বিশ্লেষকরা যখন বিশ্লেষণ করছেন তখন তারাও জানাচ্ছেন যে, একেবারেই পারসেভারেন্স রোভার যেই জায়গায় রয়েছে ।বা জায়গায় থেকে কাজ করছে ।যে জিরো কেটারে বাইরে গিয়ে সেখানেও প্রমাণিত যে একসময় জল বইত ।

    এই কয়েকদিন আগেই একটি নিয়জে জানা গেছে যে, বেশ কিছু জায়গা মঙ্গলে পাওয়া গেছে মাত্র তিন ফুট নিচে জল বরফ হয়ে রয়েছে ।আর এইসব জায়গাগুলোতে যে জল একসময় ছিল তাও প্রমাণিত । বৈজ্ঞানিকরা বা নাসা মনে করছে যে সমস্ত জলত শেষ হয়ে যায়নি মঙ্গলে । এখনো গভীরে প্রায় ৯৯% কাছাকাছি জল রয়েছে তবে ডিউটরিয়াতে ।আপনাদের ভালো লাগলো সঙ্গে থাকুন লাইক কমেন্ট অবশ্যই করবেন ।

    ধন্যবাদ   

    একটি মন্তব্য পোস্ট করুন

    নবীনতর পূর্বতন

    যোগাযোগ ফর্ম