২০ বছর পর দেখা যাবে উল্কা ঝড়! এই মাসেই ক্ষয়-ক্ষতি আশঙ্কা বিজ্ঞানীদের

    ২০ বছর পর দেখা যাবে উল্কা ঝড়! এই মাসেই ক্ষয়-ক্ষতি আশঙ্কা বিজ্ঞানীদের
    ২০ বছর পর ধেয়ে আসছে উল্কা ঝড় প্রতীক ছবি।


    ২০ বছর পর ধেয়ে আসছে টাউ হারকিউলিডস

    ন্ধুরা চলে এলাম আপনাদের নতুন কিছু তথ্য দিতে, এই সৌরজগতে মাঝে মাঝে এমন অনেক আশ্চর্যজনক ঘটনা ঘটে, যার জন্য আমাদের অস্বস্তিতে পড়তে হয়। সেক্ষেত্রে প্রায় ২০ বছর পর গোটা বিশ্ব এরকমই এক বিব্রতকর পরিস্থিতির মুখে পড়তে চলেছে বলে মনে হচ্ছে। আসলে সম্প্রতি বিজ্ঞানীমহল থেকে আশঙ্কা প্রকাশ করা হয়েছে। আগামী ৩১ মে বা ২ জুন তারিখে অর্থাৎ মে মাসের শেষের দিকে আসতে চলেছে উল্কাপিণ্ডের ঝড়। যদিও নিশ্চিতভাবে উল্কাপাত হবে নাকি উল্কার ঝড় হবে তা এখনো বলা যায়নি। 

    তাছাড়া পৃথিবীতে এই বিপর্যয় আছড়ে পড়বে নাকি আকাশপথেই ঝড়টি সীমাবদ্ধ থাকবে । সে বিষয়েও নিশ্চয়তা মেলেনি। যদিও বিজ্ঞানীরা পৃথিবী এবং এই উল্কা ঝড় সম্পর্কে কিছু তথ্য দিয়েছেন।যেমন উল্কাপিণ্ডের এই ঝড়ের নাম দেওয়া হয়েছে টাউ হারকিউলিডস। এটিকে নাকি প্রথমবার ১৯৩০ সালের মে মাসে জাপানের কিয়োটোতে কোয়াসান অবজারভেটরি দ্বারা পর্যবেক্ষণ করা হয়েছিল। 

    আরও পড়ুন: ধূমকেতু আসলে কি ? ধূমকেতু কবে দেখা যাবে

    মহাজাগতিক দৃশ্যের কথা বললে যে, আকাশে গভীর অন্ধকারে থাকলে এবং দূষণ না থাকলে উত্তর এবং দক্ষিণ আমেরিকায় বসবাসকারীরা এই উল্কা ঝড় দেখতে পেতে পারেন। সেক্ষেত্রে চলতি মাসের শেষ দুই দিনে রাতে ঝড়ের সাথে উল্কাপাতের সম্ভবত কিছু উজ্জ্বল আলোর ঝলকানিও দেখা যাবে।

    আরও পড়ুন: শুক্র গ্রহে অভিযান চালাবে ভারতের ইসরো, ২০২৪- এ উৎক্ষেপণ মহাকাশযানের

    উল্কা ঝড়ের পর্যবেক্ষণ

    অবগতির জন্য বলে রাখি যে, জেনিথ আওয়ারলি রেট বা জেডএইচআর দ্বারা উল্কাবৃষ্টি পরিমাপ করা হয়। ১০০ জেডএইচআর পয়েন্টকে সেরা উল্কা বৃষ্টি বলে ধরা হয়। তবে যদি এই সংখ্যা ১,০০০ অতিক্রম করে তাহলে তাকে উল্কাপাতের ঝড় বলে।এর আগে প্রায় ২০০১/২০০২ সালে অর্থাৎ প্রায় ২০ বছর পূর্বে এই ধরনের ঝড় হয়েছিল যার নাম ছিল লিওনিড স্টর্ম (Leonid Storm)। সবচেয়ে খারাপ উল্কা ঝড় হয়েছিল তারও আগে ১৮৩৩ সালে। যার চিত্রকর্মের নিদর্শন পাওয়া যায়।

    ধন্যবাদ বন্ধুরা 

    একটি মন্তব্য পোস্ট করুন

    নবীনতর পূর্বতন

    যোগাযোগ ফর্ম