মহাকাশ ইতিহাসে সর্বকালের শ্রেষ্ঠ শক্তিশালী বিস্ফোরণ, আলো পৌঁছতে ১.৯ বিলিয়ন বছর লাগল

    মহাকাশ ইতিহাসে সর্বকালের শ্রেষ্ঠ শক্তিশালী বিস্ফোরণ, আলো পৌঁছতে ১.৯ বিলিয়ন বছর লাগল
    সর্বকালের সবশ্রেষ্ঠ শক্তিশালী বিস্ফোরণ ছবি।

    ওয়েস্টার্ন ডেটা সায়েন্স:
     মহাকাশে এখনও পর্যন্ত সবথেকে উজ্জ্বল বিস্ফোরণের ঘটনাটি ঘটে গেল গত ৯ অক্টোবর। এই বিস্ফোরণটি টেলিস্কোপ দ্বারা রেকর্ড করা সবচেয়ে শক্তিশালী বিস্ফোরণগুলির মধ্যে একটি বলে মনে করা হচ্ছে। নাসার তরফে বলা হচ্ছে যে, এটি গামা রশ্মি বিস্ফোরণ বা জিআরবি মহাবিশ্বের সবচেয়ে শক্তিশালী বিস্ফোরণ। 

    মহাকাশ শক্তিশালী বিস্ফোরণ

    বিজ্ঞানীদের মতে, এটি GRB 221009A। বিশ্বের বেশ কয়েকটি টেলিস্কোপ এই বিস্ফোরণের পরের ঘটনা চাক্ষুষ করেছে।অসাধারণ দীর্ঘ GRB 221009A এখন পর্যন্ত রেকর্ড করা সবচেয়ে উজ্জ্বল গামা রশ্মি। বলেছেন ব্রেন্ডন ও কনর ইউনিভার্সিটি অফ মেরিল্যান্ড এবং ওয়াশিংটন ডিসির জর্জ ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের ডক্টরাল ছাত্র। এই বিস্ফোরণ এখনও পর্যন্ত সব রেকর্ড ভেঙে দিয়েছে।

    তিনি যোগ করলেন যে, যেহেতু এই বিস্ফোরণগুলি খুব উজ্জ্বল এবং কাছাকাছি হয়েছে। আমরা মনে করি এদের সম্পর্কে ব্ল্যাক হোল গঠন থেকে ডার্ক ম্যাটার মডেলগুলি পরীক্ষা করা পর্যন্ত এই বিস্ফোরণগুলি সম্পর্কে কিছু মৌলিক প্রশ্ন উন্মোচন করার বিষয়ে শতাব্দীর সেরা সুযোগ।বিজ্ঞানীরা বিশ্বাস করেন যে, এই GRB গঠিত হয়েছিল যখন ২.৪ বিলিয়ন আলোকবর্ষ দূরে সাগিটা নক্ষত্রমণ্ডলের একটি বড় নক্ষত্র একটি ব্ল্যাক সার্নোভাতে রূপান্তরিত হয়েছিল এবং একটি ব্ল্যাক হোলে পরিণত হয়েছিল। 

    আরও পড়ুন: নীহারিকাপুঞ্জ ৮,০০০ আলোকবর্ষ দূরের, লবস্টার ছবি প্রকাশ্ ডার্ক এনার্জি ক্যামেরা

    বিজ্ঞানীরা বলছেন যে, নক্ষত্রটির মৃত্যুর কারণে এই গামা বিস্ফোরণটি আমাদের সূর্যের চেয়ে বহুগুণ বড় ছিল। গামা রশ্মি এবং এক্স-রে সৌরজগতের মধ্য দিয়ে যায়। এটি নাসার ফার্মি গণ-রে স্পেস টেলিস্কোপ সহ বেশ কয়েকটি মানমন্দির দ্বারা পর্যবেক্ষণ করা হয়েছে।বিজ্ঞানী মহলের ধারণা, এই বিস্ফোরণের ফলে নির্গত কণা আলোর গতিতে চলতে পারে। এই কণা থেকে এক্স-রে এবং গামা রশ্মি নির্গত হয়। 

    আরও পড়ুন: মঙ্গলে ছিল প্রাণ! জলবায়ু পরিবর্তন না হলে মানুষের বসবাসযোগ্য দ্বিতীয় গ্রহ হত, নতুন গবেষণা

    এই অগ্ন্যুৎপাত ৯ অক্টোবর প্রদর্শিত হয়েছিল কিন্তু এটি আসলে ১.৯ বিলিয়ন বছর আগে ঘটেছে। যে স্থানে এই বিস্ফোরণ ঘটেছে সেটি পৃথিবী থেকে এতটাই দূরে যে আলো আসতে বিলিয়ন বিলিয়ন বছর লাগে। তবে এত দূরে থাকা সত্ত্বেও এটি এখনও পৃথিবীর কাছাকাছি। ফার্মি টেলিস্কোপ প্রায় ১০ ঘণ্টা ধরে এই বিস্ফোরণটি সনাক্ত করা গিয়েছে।



    একটি মন্তব্য পোস্ট করুন

    নবীনতর পূর্বতন

    যোগাযোগ ফর্ম