মঙ্গল গ্রহের মাটিতে ফণা তোলা সাপ! কিসের ছবি তুলল নাসার রোভার

    মঙ্গল গ্রহের মাটিতে ফণা তোলা সাপ! কিসের ছবি তুলল নাসার রোভার
    মঙ্গল গ্রহে ফণা তোলা সাপ ছবি।


    ওয়েস্টার্ন ডেটা সায়েন্স: মঙ্গল গ্রহের পৃষ্ঠে একটি বিস্তৃত গর্ত। হঠাত্ দেখলে মনে হবে সাপের মাথার অংশ। কিন্তু আসলে এটি একটি আগ্নেয়গিরির চারপাশের এলাকা। ছবিটি নাসার তুলা।

    নাসার মার্স রিকনেস্যান্স' কৃত্রিম উপগ্রহ থেকে এই ছবি তোলা হয়েছে। HiRISE ক্যামেরা দিয়ে প্রায় ২৭৩ কিলোমিটার উঁচু থেকে এগুলি তোলা।গত অগস্টে ছবিটা তোলা হয়েছিল। তবে সম্প্রতি এগুলি প্রকাশ্যে আনা হয়েছে।নাসা তরফ থেকে।এই ফিসারটি মঙ্গল গ্রহের বৃহত্তম আগ্নেয়গিরি অলিম্পাস মনসের কাছে একটি আগ্নেয়গিরি অঞ্চল। 

    Gordii Fossae'-তে অবস্থিত।নাসা জানিয়েছে যে, এই অঞ্চলে বেশ কিছু স্থানেই এরকম ফাটল রয়েছে। বিস্তৃত মসৃণ আগ্নেয়পৃষ্ঠের উপর রয়েছে বিচিত্র বিশাল ফাটল।মঙ্গল গ্রহের মাটিতে ফণা তোলা সাপ।

    আরও পড়ুন: বৃহস্পতি গ্রহের চাঁদ কয়টি?

    কিসের ছবি তুলল নাসার রোভার

    নাসা এর কিউরিওসিটি মার্স রোভার মিশনের মাস্ট ক্যামেরা বা মাস্টক্যামের সাহায্যে এই আঙুলের মতো শিলাগুলি দেখেছিল। এগুলি সম্ভবত প্রাচীন অতীতে পাথরের মধ্য দিয়ে ভূগর্ভস্থ জলের স্রোত হিসাবে গঠিত হয়েছিল। সময়ের সাথে সাথে খনিজ সিমেন্ট জমা করে। বহু বছর পরে যখন শিলা বায়ুমণ্ডলের সংস্পর্শে এসেছিল বাতাস সিমেন্ট করা অংশগুলির চারপাশের নরম উপাদানগুলিকে ক্ষয় করে দেয়। কিউরিওসিটি ২০১৪ সাল থেকে আরোহণ করছে এমন ৩-মাইল-লম্বা বা ৫-কিলোমিটার-উচ্চ পর্বত মাউন্ট শার্পে পাথরগুলি পাওয়া গেছে।

    আরও পড়ুন: গ্রহ গুলো গোলাকার হয় কেন! পৃথিবী সহ ব্রহ্মাণ্ডের সবগ্রহই গোলাকার এর কারণ কি?

    একটি মন্তব্য পোস্ট করুন

    নবীনতর পূর্বতন

    যোগাযোগ ফর্ম