স্কটিশ বিজ্ঞানীরা এমন দুটি ক্ষেত্রে চিহ্নিত করেছেন যেখানে মানবেরা তাদের বিড়ালের কাছে কোভিড -19 পাশ করেছে বলে মনে করা হয়।গ্লাসগো বিশ্ববিদ্যালয়ের গবেষকরা বলেছেন যে দুটি বিড়ালই তাদের মালিকদের পরে ভাইরাসের বিকাশ করেছিল।

মানব থেকে বিড়াল সংক্রমণে আরও প্রমাণ খুঁজে পেয়েছেন বিজ্ঞানীরা
মানব থেকে বিড়াল সংক্রমণে আরও প্রমাণ

স্কটিশ বিজ্ঞানীরা এমন দুটি ক্ষেত্রে চিহ্নিত করেছেন যেখানে মানবেরা তাদের বিড়ালের কাছে কোভিড -19 পাশ করেছে বলে মনে করা হয়।গ্লাসগো বিশ্ববিদ্যালয়ের গবেষকরা বলেছেন যে দুটি বিড়ালই তাদের মালিকদের পরে ভাইরাসের বিকাশ করেছিল।তারা বিভিন্ন জাতের ছিল এবং পৃথক পরিবারে বাস করত। একটিতে হালকা লক্ষণ দেখা গেছে তবে অন্যটি নীচে নামাতে হয়েছিল।বিজ্ঞানীরা এখন পোষা প্রাণী মানুষকে সংক্রামিত করতে ভূমিকা রাখতে পারে কিনা তা বোঝার উন্নতি করতে চান।এই মামলাগুলি যুক্তরাজ্যের কৃপণ জনসংখ্যার স্ক্রিনিং প্রোগ্রামের অংশ হিসাবে পাওয়া গেছে।গবেষকরা বিশ্বাস করেন যে উভয় পোষা প্রাণী তাদের মালিকদের দ্বারা সংক্রামিত হয়েছিল, যাদের বিড়ালদের অসুস্থ হওয়ার আগে কোভিড -১৯ উপসর্গ ছিল।

তুলনামূলকভাবে কম ঝুঁকি 

গবেষণার শীর্ষস্থানীয় লেখক হিসাবে থাকা গ্লাসগো সেন্টার ফর গ্লাসগো সেন্টারের এমআরসি-ইউনিভার্সিটির প্রফেসর মার্গারেট হোসি বলেছিলেন: "যুক্তরাজ্যের অবলম্বন জনগোষ্ঠীর মধ্যে পাওয়া মানুষের থেকে প্রাণীজ সংক্রমণের এই দুটি ঘটনা প্রমাণ করে যে এটি কেন গুরুত্বপূর্ণ যে আমরা প্রাণী Sars-CoV-2 সংক্রমণ সম্পর্কে আমাদের বোঝার উন্নতি করব।


"বর্তমানে, প্রাণী থেকে মানব সংক্রমণ এমন অঞ্চলে জনস্বাস্থ্যের তুলনামূলকভাবে কম ঝুঁকিপূর্ণ প্রতিনিধিত্ব করে যেখানে মানুষের থেকে মানবিক সংক্রমণ বেশি থাকে।


"তবে, মানুষের কেস কমে যাওয়ার সাথে সাথে প্রাণীদের মধ্যে সংক্রমণের সম্ভাবনা সারস-সিভি -২ মানুষের পুনরায় প্রবর্তনের সম্ভাব্য উত্স হিসাবে ক্রমবর্ধমান গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে।"

মানব থেকে বিড়াল সংক্রমণে আরও প্রমাণ খুঁজে পেয়েছেন বিজ্ঞানীরা
কোভিড: বিজ্ঞানীরা মানব থেকে বিড়াল সংক্রমণের আরও প্রমাণ খুঁজে পেয়েছেন


মহামারীটি শুরু হওয়ার পর থেকে হংকং, বেলজিয়াম, মার্কিন যুক্তরাষ্ট্র, ফ্রান্স এবং স্পেন সহ দেশগুলিতে কোভিড-পজিটিভ পরিবারগুলির বিড়ালরা এই ভাইরাসের জন্য ইতিবাচক পরীক্ষা করেছিল এবং তাদের মালিকদের দ্বারা সংক্রামিত বলে মনে করা হয়েছিল।


কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি মেডিসিন বিভাগের প্রধান প্রফেসর জেমস উড বলেছেন: "এগুলি গুরুত্বপূর্ণ এবং আকর্ষণীয় অনুসন্ধান যা প্রমাণের শরীরে যুক্ত করেছে যে কিছু কিছু ক্ষেত্রে মানুষ তাদের পোষা প্রাণীকে সংক্রামিত করতে পারে, যা এখানে ক্লিনিকাল রোগের দিকে পরিচালিত করে প্রাণী।


"বিড়াল এবং কুকুর সংক্রামিত হয়েছে বলে জানা গেছে। সংক্রমণ সংযোগগুলি নিশ্চিত করার জন্য পুরো জিনোম সিকোয়েন্সিং সহ এটি একটি উচ্চ মানের গবেষণা study"


এই গবেষণাটি ওয়েলকাম আইএসএসএফ কোভিড রেসপন্স তহবিল দ্বারা অর্থায়িত এবং মেডিকেল গবেষণা কাউন্সিল দ্বারা সমর্থিত।

মানব থেকে বিড়াল সংক্রমণে আরও প্রমাণ খুঁজে পেয়েছেন বিজ্ঞানীরা
কোভিড: বিজ্ঞানীরা মানব থেকে বিড়াল সংক্রমণের আরও প্রমাণ খুঁজে পেয়েছেন

Post a Comment

নবীনতর পূর্বতন