Responsive Ad Slot

Latest

latest

সাড়ে তিনশো বছর ধরে বৃহস্পতির বুকে চলছে ভয়ংকর ঝড় কিন্তু কেনো?

নতুন করে সেই ঝড়কে নজর বন্দি করেছে নাসার হাবল স্পেস টেলিস্কোপের দেখা যাচ্ছে ২০০৯ সাল থেকে ২০০০ কুড়ি সালের মধ্যে 8 শতাংশ বেড়েছে ঝড়ের গতি

শুক্রবার, ১ অক্টোবর, ২০২১

/ by Nuralam

 জুপিটার মানে বৃহস্পতি এই বৃহস্পতির বুকে সাড়ে তিন দশক জুড়ে চলছে ভয়ংকর ঝড় মানেজম । আর সেই ঝড়ের গতি প্রতিনিয়তই বাড়ছে যাকে ঘিরে দৃশ্যের শেষ নেই বিজ্ঞানীদের।


সাড়ে তিনশো বছর ধরে বৃহস্পতির বুকে চলছে ভয়ংকর ঝড় কিন্তু কেনো
সাড়ে তিনশো বছর ধরে বৃহস্পতির বুকে চলছে ভয়ংকর ঝড়

কেনো সেই ঝড় 

জুপিটার মানে বৃহস্পতি এই বৃহস্পতির বুকে সাড়ে তিন দশক জুড়ে চলছে ভয়ংকর ঝড় মানেজম । আর সেই ঝড়ের গতি প্রতিনিয়তই বাড়ছে যাকে ঘিরে দৃশ্যের শেষ নেই বিজ্ঞানীদের।নতুন করে সেই ঝড়কে নজর বন্দি করেছে নাসার হাবল স্পেস টেলিস্কোপের দেখা যাচ্ছে ২০০৯ সাল থেকে ২০০০ কুড়ি সালের মধ্যে 8 শতাংশ বেড়েছে ঝড়ের গতি । 

যা এখন বাড়িতে এসে পৌঁছেছে ৬৪০ কিলোমিটার প্রতি ঘন্টায় সৌরজগতে কয়টি গ্রহ কে ঘিরে বিজ্ঞানীদের কৌতুহল সবথেকে বেশি তার মধ্যে অন্যতম বৃহস্পতি। আর বৃহস্পতির গ্রেট রেড স্পট এর উপর দিয়ে বয়ে চলেছে সেই ঝড় এই অধিকারের এলাকা পৃথিবীর চেয়েও বড় গ্রেট রেড স্পট একে বলা হয় । সৌরজগতের সমস্ত ঝড়ের রাজা ২০১৭ সালে বৃহস্পতির খুব কাছে এসেছিল মহাকাশযান তখনই দেখা যায় এই ঝড়ের কেন্দ্র বৃহস্পতির আবহাওয়ায় অন্তত তিনশ কুড়ি কিলোমিটার এলাকায় ছড়িয়ে রয়েছে উল্লেখ্য পৃথিবীর ক্ষেত্রে তা পনেরো কিলোমিটারের বেশি হয় না। 

এর থেকে আন্দাজ করা সম্ভব পৃথিবীর সব ভয়ঙ্কর এর কাছে কার্যত কিছুই ৯৮৩০ সালে আজ থেকে প্রায় দুই শতাধিক আগে প্রথমে ঝরে সন্ধান পান জ্যোতির্বিজ্ঞানীরা । প্রায় সাড়ে 300 বছর ধরে চলছে এই ধরনের দীর্ঘমেয়াদী ও ভয়ংকর ঝড় সৌরজগতের কোন গ্রহের দেখা যায়নি সেই ঝড়ের হালফিল গতিবিধি ধরা পড়েছে হাবলের তীক্ষ্ণ পর্যবেক্ষণে যাকে ঘিরে বিজ্ঞানীরা ।ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয় অধ্যাপক মাইকেলের উচ্ছ্বসিত প্রশংসা করে জানিয়েছেন এটা হল এর পক্ষে করা সম্ভব ।আসলে বৃহস্পতির বুকে বইছে থাকায় ঝড়কে ঘিরে জ্যোতির্বিজ্ঞানীদের বরাবরই কৌতুহল কিন্তু পৃথিবী থেকে নিয়মিত পর্যবেক্ষণ করা সম্ভব হয় না । এক্ষেত্রে হাজারের মতো শক্তিশালী টেলিস্কোপ ছাড়া উপায় নেই আর তাই এই সম্প্রতি ঘিরে উচ্ছ্বসিত জ্যোতির্বিজ্ঞানীরা কেমন লাগলো বৃহস্পতির ভিডিও দেখতে পেলেন আপনার হাতের তলা কেমন লাগলো জানাতে ভুলবেন না সাবস্ক্রাইব করে সঙ্গে থাকবেন আবার দেখা হবে আর লাইক আর শেয়ার করতে ভুলবেন না কমেন্ট বক্সে আপনার মতামত জানাবেন আসি আবার দেখা হবে ভালো থাকবেন সুস্থ থাকবেন।

সাড়ে তিনশো বছর ধরে বৃহস্পতির বুকে চলছে ভয়ংকর ঝড় কিন্তু কেনো?
সাড়ে তিনশো বছর ধরে বৃহস্পতির বুকে চলছে ভয়ংকর ঝড়

এর থেকে আন্দাজ করা সম্ভব পৃথিবীর সব ভয়ঙ্কর এর কাছে কার্যত কিছুই ৯৮৩০ সালে আজ থেকে প্রায় দুই শতাধিক আগে প্রথমে ঝরে সন্ধান পান জ্যোতির্বিজ্ঞানীরা । প্রায় সাড়ে ৩০০ বছর ধরে চলছে এই ধরনের দীর্ঘমেয়াদী ও ভয়ংকর ঝড় সৌরজগতের কোন গ্রহের দেখা যায়নি সেই ঝড়ের হালফিল গতিবিধি ধরা পড়েছে হাবলের তীক্ষ্ণ পর্যবেক্ষণে যাকে ঘিরে বিজ্ঞানীরা ।

কোন মন্তব্য নেই

একটি মন্তব্য পোস্ট করুন

Don't Miss
© all rights reserved
made with by templateszoo