Responsive Ad Slot

Latest

latest

নাসার বিজ্ঞানীদের বেতন কত?

নাসার মহাকাশ বিজ্ঞানী হতে চাই তাহলে সেটা কিভাবে সম্ভব কিংবা নাসায় চাকরি করতে কত বেতন পাওয়া যাবে

শনিবার, ২ অক্টোবর, ২০২১

/ by Nuralam

 

নাসার বিজ্ঞানীদের বেতন কত?
নাসার বিজ্ঞানীদের বেতন কত

নাসার বিজ্ঞানীদের বেতন কত?

আমরা সবাই জানি নাসা বিভিন্ন সময় নতুন নতুন আবিষ্কারের নেশায় মত্ত হয়ে আছে শুধু তাই নয় নাসার জন্য আমরা প্রতিনিয়ত মহাকাশের নতুন নতুন রহস্যময় আবিষ্কারের কথা জানতে পারছি । এখন প্রশ্ন আমরা যদি কেউ নাসার দলে যোগদান করতে চাই । কিংবা নাসার মহাকাশ বিজ্ঞানী হতে চাই তাহলে সেটা কিভাবে সম্ভব কিংবা নাসায় চাকরি করতে কত বেতন পাওয়া যাবে কি কি যোগ্যতা থাকতে হবে কি কি ট্রেনিং নিতে হবে সেই বিস্তারিত তথ্য আজকের জানাব।


প্রতিবছর হাজার হাজার আবেদনপত্র জমা পড়ে মহাকাশ গবেষণা সংস্থা কাজ করার  জন্য । গত বছর ২০১৮ সালের যেমন ১৮ হাজার ৩০০ টি আবেদনপত্র জমা পড়েছিল তারমধ্যে ১২ জনকে বেছে নেওয়া হয়েছে । গোটা প্রক্রিয়াটা কিভাবে চলে তা জেনে নেওয়া যাক নাম্বার ওয়ান কিভাবে প্রার্থী বাছাই হয় না আসার হতে গেলে বিজ্ঞান-প্রযুক্তি ইঞ্জিনিয়ারিং অথবা গণিতে স্নাতক হতে হবে স্নাতকোত্তর অথবা ১০০০ ঘন্টা অভিজ্ঞতা থাকতে হবে । 

হতে গেলে লিডারশিপ থাকতে হবে অনুগত হতে হবে কমিউনিকেশন স্কিল অত্যন্ত ভালো হতে হবে নাম্বার ২৯৩৪ থাকতে হবে নবদ্দীপ শারীরিকভাবে অত্যন্ত থাকতে হবে । তাদের ভালো চোখের দৃষ্টি থাকতে হবে উচ্চতা কমপক্ষে ৫ ফুট ২ ইঞ্চি থেকে ৬ ফুট ৩ ইঞ্চি মধ্যে হতে হবে । রক্তচাপ স্বাভাবিক হতে হবে রক্তচাপ ৯০ থেকে ১৪০ এর বেশি হলে চলবেনা। প্রথম টেস্ট ওপরে ইন্টারভিউর মাধ্যমে বেছে নেয়া হয় নাম্বারে ট্রেনিং ট্রেনিং পিরিওড এর মধ্য দিয়ে যেতে হয় এই ধরনের প্রশিক্ষণে। কোনো ছুটি নেই নিরন্তর কাজ করে যেতে হয় সাতার থেকে শুরু করে জিওগ্রাফিতে কিভাবে থাকতে হবে।সে সবই এখানে প্রশিক্ষণ দেয়া হয় ।

 এবং এগুলো করতে হয় একেবারে স্পেস স্যুট পড়ে নাম্বার রাশিয়ান ভাষা জানতে হয় । যে দেশের নাগরিক হোন না কেন রাশিয়ান ভাষা জানতে হয় রুশ ভাষায় কথা বলতে হয় কারন মহাকাশের রুশ স্পেস এজেন্সি মহাকাশে যাওয়া ও ফিরে আসায় নাসাকে দারুন ভাবে সাহায্য করে। নাম্বার ৫৯ রোজগার এজেন্সিতে নবাগতরা ভারতীয় মুদ্রায় বছরে ৫৫ লাখ টাকা থেকে শুরু করে এক কোটি টাকার মধ্যে বেতন পান। কে কত বেতন পাবেন তার যোগ্যতা ও অভিজ্ঞতার উপর নির্ভর করে ঘটনা হলো নাসায় কাজ করা প্রতিদিনই একটি অভিজ্ঞতার মতো মনে হবে। যেন নিজের স্বপ্নকে কেউ কাছ থেকে অনুভব করছে আর নাসায় কাজ করা মানেই ইতিহাস তৈরি করার পাশাপাশি ভবিষ্যতকে নির্ধারণ করা যায় । এমনটাই কথা বলছেন না সংস্থা তো বন্ধুরা আজ এই পর্যন্ত আজকের  কেমন লাগলো অবশ্যই একটা লাইক করে জানাবেন।


নাসার বিজ্ঞানীদের বেতন কত?
নাসার বিজ্ঞানীদের বেতন কত


কোন মন্তব্য নেই

একটি মন্তব্য পোস্ট করুন

Don't Miss
© all rights reserved
made with by templateszoo