শুক্র গ্রহতে থাকতে পারে প্রাণ, মেঘের উপরের স্তরে, জানাল গবেষণা

     

    শুক্র গ্রহতে থাকতে পারে প্রাণ, মেঘের উপরের স্তরে, জানাল গবেষণা
    শুক্র গ্রহ

    শুক্র  গ্রহতে থাকতে পারে প্রাণ

    হ্যাঁ পৃথিবীর জমজ গ্রহ শুক্র থাকতে পারে প্রাণ । এই প্রাণ হতে পারে অনুজীব দ্বারা অক্সিজেন ছাড়া বাঁচতে পারে। আকাশে যাকে আমরা শুকতারা বলে চিনি জানি সেই শুক্র গ্রহের বায়ুমণ্ডলের উপরের স্তরে থাকতে পারে এই ধরনের অনুজীব। যে প্রাণ সালোকসংশ্লেষ এর মাধ্যমে বাঁচে পৃথিবীতে যে পদ্ধতিতে রান্নাবান্না করে উদ্ভিদ আন্তর্জাতিক বিজ্ঞান গবেষণা পত্রিকা অ্যাস্ট্রোবায়োলজি প্রকাশিত একটি গবেষণাপত্র এই দাবি করেছে ।গবেষণাটির নেতৃত্বে রয়েছেন আমেরিকার ক্যালিফোর্নিয়া স্ট্রিট পলিটেকনিক ইউনিভার্সিটির অধ্যাপক ও গবেষকরা বায়ুমন্ডলে কোন গ্যাস থাকার প্রমাণ মিলেছে ।পৃথিবীতে যেহেতু তৈরি হয়েছে মূলত অক্সিজেন ছাড়া বাঁচতে পারে এমন অনুজীবদের দৌলতে মানে এন্ড হেয়ার ব্যাকটেরিয়া তাদের দৌলতে তাই ফসফিন গ্যাসের অস্তিত্বের প্রমাণ। 

    বেলার পর থেকে শুক্র প্রাণের অস্তিত্ব নিয়ে কৌতুহল এর জন্ম হয় বিজ্ঞান মহলে শুক্র গ্রহের সারফেস মানে শুক্রবার বৃষ্টি তাপমাত্রা ৪৭১ ডিগ্রি সেলসিয়াস ১৮০ ডিগ্রী ফারেনহাইট এতটাই বেশি যে পৃথিবীর জমজ গ্রহ প্রাণের অস্তিত্ব থাকতে পারে। বলে এতদিন বিশ্বাসই করতে চাইতে না বিজ্ঞানীরা এই গ্রহের বাতাসের প্রায় পুরোটাই ভরা কার্বন-ডাই-অক্সাইড গ্যাস অক্সিজেনের বাতাসের গতিবেগ প্রচন্ড বায়ুমন্ডলের চাপ পৃথিবীর ১০০ গুন । 

    শুধু তাই নয় এতদিন তাদের ধারণা ছিল শুক্রের মেঘে জল নেই বিন্দুমাত্র সেই মেয়ে রয়েছে বিষাক্ত সালফিউরিক এসিডে। তাই আশা একরকম ছেড়েই দিয়েছিলেন বিজ্ঞানীরা সাম্প্রতিক গবেষণা জানালো একেবারে আশা ছেড়ে দেওয়ার কারণ নেই প্রাণ থাকতে পারে। সুখের বায়ুমণ্ডলের উপরের স্তরের মেয়েকে সেই প্রাণ হতে পারে কোন অনুজীব যাদের বাঁচার জন্য অক্সিজেন লাগে না । যারা বাঁচে সালোকসংশ্লেষ এর মাধ্যমে তাদের বাঁচার রসদ বানিয়ে পৃথিবীতে যেভাবে বাচি অধিকাংশ উদ্বৃতি সূর্য থেকে রক্ষা করে বাঁচিয়ে রাখে চোখের বায়ুমন্ডলের কোন স্তরে থাকা সেই মেঘে বিষাক্ত সালফিউরিক অ্যাসিড খুব বেশি পরিমাণে রয়েছে ।

    আরও পড়ুন: মহাকাশে কি কি আছে ! জানলে অবাক হবেন

     বলে এতদিন যে ধারণা ছিল বিজ্ঞানীদের তাকেও কিন্তু জানিয়েছেন গবেষকরা গবেষণা পত্রটি জানিয়েছে ওই মেয়ে কতটা নাও হতে পারে সেই মেয়েকে থাকতে পারে জল্পনাও একেবারে নিচের স্তরের মেঘে সালফিউরিক এসিডের ঘনত্ব ৯৮% হলেও তার কিছুটা উপরের স্তরের মেঘের অনেকটাই কমে গিয়েছে কমবেশি ৭৫%। তার উপরের স্তর গুলির মেঘে তা অনেকটাই কম এমনকি সেখানে রয়েছে বলে দাবি গবেষণাপত্রে ।বন্ধুরা ছিল একদম অন্যরকম একটি তথ্য মূলক  আশা করি আপনাদের ভাল লেগেছে সঙ্গে থাকবেন ।

    আরও পড়ুন: নেপচুনের চেয়ে বড় ভিনগ্রহ থেকে বেরিয়ে আসতে দেখা গেল জলীয় বাস্পের ধোঁয়া ছড়িয়েছে মহাকাশে

    শুক্র গ্রহতে থাকতে পারে প্রাণ, মেঘের উপরের স্তরে, জানাল গবেষণা 1
    গ্রহ


    একটি মন্তব্য পোস্ট করুন

    নবীনতর পূর্বতন

    যোগাযোগ ফর্ম