Responsive Ad Slot

Latest

latest

সৌরজগতেই পাওয়া গেলো রহস্যময় গ্রহ যার নাম প্লানেট নয়! Planet Nine

এবার জ্যোতির্বিজ্ঞানীদের একদল জানালেও তারা খুঁজে পেতে চলেছে রহস্য প্লানেট । হেঁটে চলেছে রহস্যময় এই গ্রহটিকে এবং

মঙ্গলবার, ৫ অক্টোবর, ২০২১

/ by Nuralam

সৌরজগতেই পাওয়া গেলো রহস্যময় গ্রহ যার নাম প্লানেট নয়! Planet Nine
Planet Nine


 প্লানেট নয়/Planet Nine

প্লানেট নয় রয়েছে রহস্যময় গ্রহ চাঞ্চল্যকর দাবি করলেন বিজ্ঞানীরা ।এই প্রাণীটি যা কিনা রহস্যময় গ্রহ যার অস্তিত্ব ও অবস্থান নিয়ে রয়েছে নানা মুনির নানা মত,কারো মতে এই গ্রহটি থাকলেও তার অবস্থান সৌরজগতের বাইরে আবার কারও মতে এই গ্রহটি আদৌ নেই। এবার জ্যোতির্বিজ্ঞানীদের একদল জানালেও তারা খুঁজে পেতে চলেছে রহস্য প্লানেট । হেঁটে চলেছে রহস্যময় এই গ্রহটিকে এবং এটি রয়েছে আমাদের সৌরজগতের মধ্যেই ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট অব টেকনোলজির জ্যোতির্বিজ্ঞানীরা দাবি করেছেন রহস্যময় প্রাণী রয়েছে সৌরজগতে। 

কিন্তু আকাশগঙ্গা ছায়াপথের নানা উজ্জ্বল জ্যোতিষ্কের ঝলমলে আলোর আড়ালে তাকে দেখা যায় না । তাহলে তাকে কিভাবে খুজে পাওয়া যাবে এর পেছনে রয়েছে ড্রেজার ম্যাপ যা বিভিন্ন গ্রহের মহাকর্ষ বল। তো করতে পারি এই ম্যাপের সাহায্যে খুঁজে পাওয়া যাবে ২০১৪ সালে প্রথমবার সন্ধান মেলা এই গ্রহটিকে। বিজ্ঞানীদের মনে হয়েছে প্লানেটের নাইন রয়েছে সৌরজগতে মনে করা হচ্ছে ব্লুটুথ পিছনদিকে থাকতে পারে।

 প্লানেট নাইন তবে তাকে দেখা যাচ্ছে না ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট অফ টেকনোলজি জ্যোতির্বিজ্ঞানী ও ফোন ইনস্টিটিউট অফ টেক।নোলজি ২ জ্যোতির্বিজ্ঞানী মাইক ব্রাউন ও কনষ্টানটাইনের নেতৃত্বে খুঁজে চলেছে শীঘ্রই । তারা গ্রহটিকে খুঁজে বের করতে পারবে বলে আত্মবিশ্বাসী সেই দলটি তাদের দাবি অনুমান ঠিক থাকলে দুই বছরেরও কম সময়ে সাফল্য পেতে পারে তারা। পৃথিবী থেকে কত দূরে রয়েছে গ্রহটি এতদিনের নানা গবেষণা থেকে জানা যাচ্ছে সেটা ঠিক মত এখনই বলা সম্ভব না ।হলেও সূর্যকে বাক্যে প্লানেট নাইনের ৭৪০০ বছর লাগে বলে নির্ণয় করতে পেরেছেন বিজ্ঞানীরা ।সেই হিসেবে পৃথিবীতে কোন করাই যায় পাশাপাশি মনে করা হচ্ছে আকারে পৃথিবী থেকেও বড় গ্রহ।

 তবে এটির গঠন পাথুরে নাকি গ্যাসীয় তা অবশ্য এখনও প্লানেট নয় বেশ কিছু অজানা তথ্য জানা অজানার ভিড়ে এখনো জানা যায়নি । সম্পর্কে অনেকেই অনেক কৌতুহল রাখেন অনেকে  না জানা তথ্য হয়তো সমাজ মাধ্যমে ছড়িয়ে দেয় ।প্লানেট নয় রয়েছে রহস্যময় গ্রহ চাঞ্চল্যকর দাবি করলেন বিজ্ঞানীরা ।এই প্রাণীটি যা কিনা রহস্যময় গ্রহ যার অস্তিত্ব ও অবস্থান নিয়ে রয়েছে নানা মুনির নানা মত,কারো মতে এই গ্রহটি থাকলেও তার অবস্থান সৌরজগতের বাইরে আবার কারও মতে এই গ্রহটি আদৌ নেই। এবার জ্যোতির্বিজ্ঞানীদের একদল জানালেও তারা খুঁজে পেতে চলেছে রহস্য প্লানেট । আজ তুলে নিলাম প্লানেট নাইনের বেশ কিছু তথ্য আশা করি  আপনাদের ভালো লেগেছে সঙ্গে থাকবেন সাবস্ক্রাইব করে লাইক শেয়ার অবশ্যই করবেন আর কমেন্ট বক্সে আপনার মতামত জানাবেন।

কোন মন্তব্য নেই

একটি মন্তব্য পোস্ট করুন

Don't Miss
© all rights reserved
made with by templateszoo