Responsive Ad Slot

Latest

latest

মহাকাশে দৈত্যাকার রক্তচক্ষু! ৭০০ আলোকবর্ষ দূরে হেলিক্স নেবুলার ছবি পাঠাল নাসা, Giant Space Eye

৭০০ আলোকবর্ষ দূরে হেলিক্স নেবুলার ছবি পাঠাল নাসা । দৈত্যাকার রক্তচক্ষু নাকি রাতের আঁধারে ফুটে থাকা কোনও অতিকায় বনফুল

বৃহস্পতিবার, ১৬ ডিসেম্বর, ২০২১

/ by Nuralam

 

মহাকাশে দৈত্যাকার রক্তচক্ষু! ৭০০ আলোকবর্ষ দূরে হেলিক্স নেবুলার ছবি পাঠাল নাসা, Giant Space Eye
মহাকাশে দৈত্যাকার রক্তচক্ষু


জায়ান্ট স্পেস আই মহাকাশে দৈত্যাকার রক্তচক্ষু । ৭০০ আলোকবর্ষ দূরে হেলিক্স নেবুলার ছবি পাঠাল নাসা । দৈত্যাকার রক্তচক্ষু নাকি রাতের আঁধারে ফুটে থাকা কোনও অতিকায় বনফুল । যাই মনে হোক না কেন ছবি দেখলে চোখ আটকে থাকবে ।

বিস্ময়ের ঘোর কাটতেই চাইবে না । যেমন কাটছে না নাসার বিজ্ঞানীদের । স্পিৎজার স্পেস টেলিস্কোপ এর পাঠানো এই ছবিতে চোখ আটকে রয়েছে তাদের ।৭০০ আলোকবর্ষ দূরে হেলিক্স নেবুলা ইনফ্রারেড বিকিরণ এর ফলে এই ছবি তৈরি হয়েছে । 

ছবিটি দেখে নাসার গবেষকরা মনে করছেন । সূর্যের মতো কোন নক্ষত্র বিবর্তনের একেবারে অন্তিম পর্যায়ে রয়েছে । একটি সাদা কেন্দ্রীয় অতিকায় বস্তুর চারপাশে ধুলো ও গ্যাসের আবরণ তৈরি হয়েছে । যার ব্যাস অন্তত দুই আলোকবর্ষ ।

ছবির মাঝের অংশটি লাল কেন? নাসার বিজ্ঞানীরা জানিয়েছেন মহাজাগতিক  ধুলোর কারণে ছবির মাঝের অংশটি লাল । তবে আরো ভাল করে জানতে গবেষণা চালাচ্ছেন নাসার বিজ্ঞানীরা । আর সেই ছবিটি আমি নিয়ে এলাম ।

সত্যি অদ্ভূত না তবে বলে রাখি এটা তো হিজরা টেলিস্কোপে কামাল  দেখাতে পাচ্ছেন ।  আগামী দিনে যেতে চলেছে জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ । সে আরো কি কি কামাল দেখায় তার অপেক্ষায় আমরা শুধু আমরা নয় সারা বিশ্ববাসী প্রতিটি মহাকাশ গবেষণা সংস্থার বৈজ্ঞানিকরা । সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন ।

( Hide )

Don't Miss
© all rights reserved
made with by templateszoo