মহাকাশে দৈত্যাকার রক্তচক্ষু! ৭০০ আলোকবর্ষ দূরে হেলিক্স নেবুলার ছবি পাঠাল নাসা, Giant Space Eye

     

    মহাকাশে দৈত্যাকার রক্তচক্ষু! ৭০০ আলোকবর্ষ দূরে হেলিক্স নেবুলার ছবি পাঠাল নাসা, Giant Space Eye
    মহাকাশে দৈত্যাকার রক্তচক্ষু


    জায়ান্ট স্পেস আই মহাকাশে দৈত্যাকার রক্তচক্ষু । ৭০০ আলোকবর্ষ দূরে হেলিক্স নেবুলার ছবি পাঠাল নাসা । দৈত্যাকার রক্তচক্ষু নাকি রাতের আঁধারে ফুটে থাকা কোনও অতিকায় বনফুল । যাই মনে হোক না কেন ছবি দেখলে চোখ আটকে থাকবে ।

    বিস্ময়ের ঘোর কাটতেই চাইবে না । যেমন কাটছে না নাসার বিজ্ঞানীদের । স্পিৎজার স্পেস টেলিস্কোপ এর পাঠানো এই ছবিতে চোখ আটকে রয়েছে তাদের ।৭০০ আলোকবর্ষ দূরে হেলিক্স নেবুলা ইনফ্রারেড বিকিরণ এর ফলে এই ছবি তৈরি হয়েছে । 

    ছবিটি দেখে নাসার গবেষকরা মনে করছেন । সূর্যের মতো কোন নক্ষত্র বিবর্তনের একেবারে অন্তিম পর্যায়ে রয়েছে । একটি সাদা কেন্দ্রীয় অতিকায় বস্তুর চারপাশে ধুলো ও গ্যাসের আবরণ তৈরি হয়েছে । যার ব্যাস অন্তত দুই আলোকবর্ষ ।

    ছবির মাঝের অংশটি লাল কেন? নাসার বিজ্ঞানীরা জানিয়েছেন মহাজাগতিক  ধুলোর কারণে ছবির মাঝের অংশটি লাল । তবে আরো ভাল করে জানতে গবেষণা চালাচ্ছেন নাসার বিজ্ঞানীরা । আর সেই ছবিটি আমি নিয়ে এলাম ।

    সত্যি অদ্ভূত না তবে বলে রাখি এটা তো হিজরা টেলিস্কোপে কামাল  দেখাতে পাচ্ছেন ।  আগামী দিনে যেতে চলেছে জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ । সে আরো কি কি কামাল দেখায় তার অপেক্ষায় আমরা শুধু আমরা নয় সারা বিশ্ববাসী প্রতিটি মহাকাশ গবেষণা সংস্থার বৈজ্ঞানিকরা । সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন ।

    আরও পড়ুন: নাসা নতুন ‘রিং নেবুলা’- র ছবি প্রকাশ করেছে, নীহারিকার চারপাশে ছড়িয়ে রয়েছে ফুলের পাপড়ি

    আরও পড়ুন: ১ ঘণ্টায় বিশ্বপাড়ি দেবে চীনের নতুন বিমান, Hypersonic plane

    1 মন্তব্যসমূহ

    নবীনতর পূর্বতন

    যোগাযোগ ফর্ম