এ বছর ইসরো-র প্রথম উৎক্ষেপণ, কক্ষপথে যাচ্ছে তিনটি উপগ্রহ

    এ বছর ইসরো-র প্রথম উৎক্ষেপণ, কক্ষপথে যাচ্ছে তিনটি উপগ্রহ
     ইসরো-র প্রথম উৎক্ষেপণ কক্ষপথে যাচ্ছে তিনটি উপগ্রহ ছবি।


    হ্যালো বন্ধুরা ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরো এ বছরের প্রথম উৎক্ষেপণ করবে সোমবার। পৃথিবীর কক্ষপথে যাবে তিনটি কৃত্রিম উপগ্রহ। তার একটি ভূপর্যবেক্ষণকারী উপগ্রহ ইওএস-০৪। অন্য দু’টির একটি ছাত্রছাত্রীদের বানানো ইনস্পায়ারস্যাট-১। তৃতীয়টি, ইনস্যাট-২টিডি।

    ইসরো সূত্রে শুক্রবার এই খবর দেওয়া হয়েছে। জানানো হয়েছে, অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটায় সতীশ ধবন মহাকাশ কেন্দ্রের প্রথম লঞ্চপ্যাড থেকে সোমবার ভোর ৫টা ৫৯ মিনিটে উৎক্ষেপণ হবে তিনটি উপগ্রহের। ইসরো-র অত্যাধুনিক শক্তিশালী পোলার স্যাটেলাইট লঞ্চ ভেহিকল পিএসএলভি রকেটের পিঠে চাপিয়ে।

    ইসরো জানিয়েছে যে, ভূপর্যবেক্ষণকারী যে উপগ্রহটিকে এ বার পৃথিবীর কক্ষপথে পাঠানো হচ্ছে । সেই ইওএস-০৪-এর আর একটি নাম রাডার ইমেজিং স্যাটেলাইট রাইস্যাট। এই উপগ্রহটির মাধ্যমে নতুন কৃষিজমি ও বনাঞ্চলের সন্ধান করা হবে। বনসৃজনের জন্য বাছা হবে উপযুক্ত এলাকা।

    আরও পড়ুন: উড়তে যাচ্ছে বিশ্বের প্রথম ইলেকট্রিক বিমান

    এ ছাড়াও ভয়াল বন্যায় নতুন কোন কোন এলাকা ভেসে যেতে পারে তারও মানচিত্র তৈরি করা হবে এই উপগ্রহের পাঠানো ছবি ও তথ্যাদির ভিত্তিতে। উপগ্রহটি কক্ষপথে এক দশক সক্রিয় থাকবে বলে ইসরো-র তরফে জানানো হয়েছে।ছাত্রছাত্রীদের বানানো ৮ কিলোগ্রাম ওজনের ইনস্পায়ারস্যাট-১ উপগ্রহটি পাঠানো হচ্ছে ।

    আরও পড়ুন: স্বাধীনতার ৭৫তম বর্ষপূর্তিতে পৃথিবীর কক্ষপথে ৭৫ উপগ্রহ পাঠাচ্ছে ভারত

    পৃথিবীর বায়ুমণ্ডলের আয়নোস্ফিয়ার কী ভাবে দ্রুত বদলে যাচ্ছে তার উপর গবেষণা চালাতে। একই সঙ্গে ভূটানের সহযোগিতায় পাঠানো হচ্ছে আরও একটি ভূপর্যবেক্ষণকারী উপগ্রহ ইনস্যাট-২টিডি। যা দু’টি দেশের সীমান্ত ও সংলগ্ন এলাকায় নতুন কৃষিজমি ও বনাঞ্চলের সন্ধান করবে।

    ধন্যবাদ বন্ধুরা ।



    একটি মন্তব্য পোস্ট করুন

    নবীনতর পূর্বতন

    যোগাযোগ ফর্ম