নিশ্বাসে বিষ! পৃথিবীর সবচেয়ে দূষিত প্রথম বাংলাদেশ

    নিশ্বাসে বিষ! পৃথিবীর সবচেয়ে দূষিত প্রথম বাংলাদেশ
    বিশ্বের দূষিততম শহরগুলির মধ্যে প্রথম বাংলাদেশের রাজধানী ঢাকা ছবি।


    বন্ধুরা চলে এলাম আপনাদের নতুন কিছু তথ্য দিতে, পরপর দু’বছর বিশ্বের দূষিততম শহরের তকমা পেয়েছে দিল্লি । শুধু তাই নয়, গত বছরের তুলনায় এবার দিল্লির দূষণ বেড়েছে ১৪.৬ শতাংশ ।এবার দেখা গেল বিশ্বের সবচেয়ে  দূষিত দেশগুলির মধ্যে ভারতের স্থান পঞ্চমে। ভারতের চেয়েও দূষিত দেশের তকমা পেয়েছে আর মাত্র চারটি দেশ। যেগুলির মধ্যে রয়েছে প্রতিবেশী বাংলাদেশ ও পাকিস্তান।

    পৃথিবীর সবচেয়ে দূষিত প্রথম পাঁচ দেশ

    বিশ্বের দূষিততম শহরগুলির মধ্যে উপর দিকেই ছিল বাংলাদেশের রাজধানী ঢাকা। এবার দেশের তালিকায় বাংলাদেশ পেল বিশ্বের দূষিততম দেশের তকমা। এছাড়াও দেশ ভিত্তিক দূষণের নিরিখে তৃতীয় স্থানে রয়েছে পাকিস্তান। ভারতের তুলনায় পরিস্থিতি খারাপ চাদ ও তাজিকিস্তানেরও। ভারতের পিছনে দশম স্থানে রয়েছে  নেপাল। তবে প্রতিবেশী দেশগুলির মধ্যে শ্রীলঙ্কার দূষণ পরিস্থিতি অনেকটাই ভাল। ৫৮ তম স্থানে রয়েছে দেশটি। অন্যদিকে সবচেয়ে কম দূষিত দেশের তকমা পেয়েছে নিউ ক্যালেডোনিয়া । এছাড়াও ইউএস ভার্জিন আইল্যান্ড, পুয়ের্তো রিকো, সাবা প্রভূতি দেশগুলি ভাল ফল করেছে।

    উল্লেখ্য যে, ৬ হাজার ৪৭৫টি শহরে দূষণের পরিস্থিতি সমীক্ষা করে দেখা গিয়েছে প্রায় কোনও দেশ ২০২১ সালে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) বায়ু মানের শর্ত পূরণ করেনি। লকডাউনের কারণে পরিস্থিতির কিছুটা উন্নতি হলেও অধিকাংশ বড় শহরগুলিতে ধোঁয়াশা ফিরে এসেছে। শুধুমাত্র নিউ ক্যালেডোনিয়া, ইউএস ভার্জিন দ্বীপপুঞ্জ এবং পুয়ের্তো রিকোর অঞ্চলগুলি হু-র PM2.5 বায়ু মানের নির্দেশিকা পূরণ করেছে বলে জানা গিয়েছে।

    আরও পড়ুন: মহাকাশে লেটুস পাতার ফলন ! ভাল রাখবে নভশ্চরদের হাড়ের গঠন

    IQAir তথ্য বলছে যে, ২০২১ সালে ভারতের সামগ্রিক দূষণের মাত্রা আরও খারাপ হয়েছে। অন্যদিকে বাংলাদেশ গত বছরও সবচেয়ে দূষিত দেশের তকমা পেয়েছিল। সেই পরিস্থিতি থেকে বেরোতে পারেনি তারা। তবে উল্লেখযোগ্য উন্নতি করেছে চিন। গত বছর তালিকায় চিন ছিল ১৪ নম্বরে সেখান থেকে ২২ নম্বরে নেমে এসেছে এই দেশ।

    আরও পড়ুন: চাঁদে যা অক্সিজেন সঞ্চিত রয়েছে, তা প্রায় ৮ বিলিয়ন মানুষ কে এক লক্ষ বছর ধরে অক্সিজেন দেওয়া যাবে

    প্রসঙ্গত, শহর ভিত্তিক দূষণের ক্ষেত্রে কেবল দিল্লি নয়, ১০৭টি শহরের তালিকা থেকে জানা যাচ্ছে মধ্য ও দক্ষিণ এশিয়ার সবচেয়ে দূষিত ১৫টি শহরের মধ্যে ১১টি শহরই ভারতের। পরিস্থিতি সর্বত্রই আশঙ্কাজনক। জানা গিয়েছে যে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার বেঁধে দেওয়া মাত্রার চেয়ে ১০ গুণ বেশি দূষণ রয়েছে দেশের ৪৮ শতাংশ শহরেই।

    ধন্যবাদ বন্ধুরা  

    একটি মন্তব্য পোস্ট করুন

    নবীনতর পূর্বতন

    যোগাযোগ ফর্ম