গ্যানিমিড কোন গ্রহের উপগ্রহ

    গ্যানিমিড কোন গ্রহের উপগ্রহ
    গ্যানিমিড উপগ্রহের ছবি।

    গ্যানিমিড প্রাকৃতিক উপগ্রহ
    গ্যানিমেডের গঠন
    গ্যানিমেডের আবিষ্কারের ও ইতিহাস
    গ্যানিমেডের আয়তন

    গ্যানিমেডের আয়তন গঠন ও আবিষ্কারের ইতিহাস
    গ্যানিমেডের আকার ও আয়তনের ছবি।

    আরও পড়ুন: কালপুরুষ তারামন্ডল কি? Orion constellation
    গ্যানিমেডের কক্ষপথ ও ঘূর্ণন

    বন্ধুরা চলে এলাম আপনাদের নতুন কিছু তথ্য দিতে, গ্যানিমেড বৃহস্পতির বৃহত্তম উপগ্রহ (তৃতীয় বৃহস্পতি) এবং সৌরজগতের বৃহত্তম ও সবচেয়ে ব্যাপক চাঁদ। সৌরজগতের নবম বৃহত্তম বস্তু এটি যথেষ্ট বায়ুমণ্ডল ছাড়াই বৃহত্তম। এটির ব্যাস ৫,২৬৮ কিলোমিটার (৩,২৭৩ মাইল) এবং বুধ গ্রহের চেয়ে ৮% বড়। যদিও বৃহদায়তন হিসাবে শুধুমাত্র ৪৫%। ধাতব কোরের অধিকারী। এটি সৌরজগতের যে কোনও শক্ত দেহের জড়তা গুণকের সর্বনিম্ন মুহূর্ত এবং এটি একমাত্র চাঁদ যার একটি চৌম্বকীয় ক্ষেত্র আছে বলে জানা গেছে। বৃহস্পতি থেকে বাহিরে দিকে এটি সপ্তম উপগ্রহ এবং গ্যালিলিয়ান চাঁদের তৃতীয়টি।যা অন্য গ্রহকে আবর্তনকারী বস্তু হিসাবে আবিষ্কৃত প্রথম দলের বস্তু।গ্যানিমেড বৃহস্পতিকে প্রায় সাত দিনের মধ্যে প্রদক্ষিণ করে এবং যথাক্রমে ইউরোপা এবং আইওয়ের সাথে চূড়ান্তভাবে ১: ২: ৪ কক্ষপথে অনুরণিত হয়।

    গ্যানিমেড প্রায় সমান পরিমাণে সিলিকেট শিলা এবং জলের বরফের সমন্বয়ে গঠিত।এটি আয়রন সমৃদ্ধ তরল কোর এবং একটি অভ্যন্তরীণ সমুদ্র সহ সম্পূর্ণ পৃথক পৃথক দেহ নিয়ে গঠিত। এর অভ্যন্তরীণ মহাসাগর পৃথিবীর সমস্ত মহাসাগরগুলির চেয়ে বেশি জল ধারণ করতে পারে।মূলত দুই প্রকার ভূখণ্ড নিয়ে গঠিত। অন্ধকার অঞ্চলগুলি অভিঘাত খাদ ও চার বিলিয়ন বছর পূর্বে তারিখের সাথে সঙ্গে সম্পৃক্ত এবং উপগ্রহের প্রায় এক তৃতীয়াংশ জুড়ে এটি রয়েছে। হালকা অঞ্চল বিস্তৃত খাঁজ এবং ঢালের দ্বারা ক্রসকাট এবং এটি কিছুটা কম প্রাচীন উপগ্রহের অবশিষ্ট অংশটি জুড়ে রয়েছে। আলোক অঞ্চলটির বিঘ্নিত ভূতত্ত্বের কারণটি পুরোপুরি জানা যায়নি। সম্ভবত জোয়ার উত্তাপের কারণে ক্রিয়াকলাপের টেকটোনিক ফলস্বরূপ এটি ঘটেছে।

    গ্যানিমেডের চৌম্বকীয় ক্ষেত্র সম্ভবত এর তরল লোহার কোরের মধ্যে পরিচলন দ্বারা নির্মিত হয়েছে। অল্প চৌম্বকীয় ক্ষেত্রটি বৃহস্পতির আরও বৃহত্তর চৌম্বকীয় ক্ষেত্রের মধ্যে সমাধিস্থ হয়। এবং কেবল ক্ষেত্রের রেখাগুলির স্থানীয় অনুভূতি হিসাবে প্রদর্শিত হয়। উপগ্রহে একটি পাতলা অক্সিজেন বায়ুমণ্ডল রয়েছে যাতে ও (o), ও২ (o2), এবং সম্ভবত ও৩ (o3 বা ওজোন) অন্তর্ভুক্ত রয়েছে। পারমাণবিক হাইড্রোজেন একটি ছোটখাটো বায়ুমণ্ডলীয় উপাদান। উপগ্রহের সাথে  বায়ুমণ্ডলের সম্পর্কিত একটি আয়নোস্ফিয়ার রয়েছে কিনা তা এখনো অমীমাংসিত।

    গ্যানিমেডের গড় ঘনত্ব, ১.৯৩৬ গ্রাম / সেমি৩, প্রায় সমান অংশের পাথুরে উপাদান এবং বেশিরভাগ জল বরফের একটি সংমিশ্রণ প্রস্তাব করে।বরফের ভর ভগ্নাংশটি ৪০-৫০% এর মধ্যে যা ক্যালিস্টোর চেয়ে কিছুটা কম।কিছু অতিরিক্ত উদ্বায়ী বরফ যেমন অ্যামোনিয়াও উপস্থিত থাকতে পারে। গ্যানিমেডের শিলার সঠিক গঠন জানা যায়নি, তবে সম্ভবত এল / এলএল ধরণের সাধারণ কনড্রাইটের সংমিশ্রণের কাছাকাছি হবে। যা এইচ কনড্রাইটের চেয়ে কম মোট লোহা কম ধাতব লোহা এবং বেশি আয়রন অক্সাইড দ্বারা চিহ্নিত করা হয়। গ্যানিমেডে লোহা থেকে সিলিকনের ওজনের অনুপাত ১.০৫ থেকে ১.২৭ এর মধ্যে রয়েছে, যেখানে সৌর অনুপাত প্রায় ১.৮।

    গ্যানিমেডের আবিষ্কারের কৃতিত্ব গ্যালিলিও গ্যালিলেইকে দেওয়া হয়। যিনি ৭ ই জানুয়ারী ১৬১০ সালে প্রথম এটি পর্যবেক্ষণ করেন। উপগ্রহের নাম শীঘ্রই গ্রিক দেবতাদের মধ্যে পানীয় পরিবেশক পৌরাণিক গ্যানিমেডের পরে রাখার প্রস্তাব করেন জ্যোতির্বিজ্ঞানী সাইমন মারিয়াস। পায়োনীয়ার ১০ থেকে শুরু করে বেশ কয়েকটি মহাকাশযান গ্যানিমিডে অন্বেষণ করেছে। ভয়েজার প্রোবস, ভয়েজার ১ এবং ভয়েজার ২ এর আকারের পরিমাপ করেছে। আর গ্যালিলিও উপগ্রহটির ভূগর্ভস্থ সমুদ্র এবং চৌম্বকীয় ক্ষেত্র আবিষ্কার করে। জোভিয়ান সিস্টেমের পরবর্তী পরিকল্পিত অভিযানটি ইউরোপীয় মহাকাশ সংস্থার বৃহস্পতি বরফযুক্ত চন্দ্র অনুসন্ধানকারী । জেইউআইসিই ২০২২ সালে চালু হওয়ার কথা রয়েছে। গ্যালিলিয়ান তিনটি বরফ চাঁদের গ্যানিমেডের পরে ফ্লাইবাইসের চারপাশের কক্ষপথে প্রবেশের পরিকল্পনা করা হয়েছে।

    চীনা জ্যোতির্বিজ্ঞানের নথি জানায় যে, খ্রিস্টপূর্ব ৩৬৫ খ্রিস্টাব্দে গণ দে আবিষ্কার করেছিলেন যে সম্ভবত বৃহস্পতির একটি চাঁদ হতে পারে । তা শনাক্ত করেন খালি চোখে সম্ভবত এটি গ্যানিমিড। তবে গণ দে সঙ্গীর রঙকে লালচে হিসাবে দাবি করেন। যা অবাক করে দেয় যেহেতু চাঁদগুলি তাদের রঙ খালি চোখের সাথে অনুধাবন করার জন্য খুব ম্লান হয়।৭ ই জানুয়ারী ১৬১০ সালে গ্যালিলিও গ্যালিলেই বৃহস্পতির কাছে ধারণা করেন তিনটি তাঁরার । যা তিনি পর্যবেক্ষণ করেন।

    গ্যানিমেড সৌরজগতের বৃহত্তম এবং সবচেয়ে বৃহত্তর চাঁদ। এর ব্যাস ৫,২৬৮ কিলোমিটার। যা পৃথিবীর চেয়ে ০.৪১ গুণ, মঙ্গলের চেয়ে ০.৭৭ গুণ, শনির টাইটান থেকে ১.০২ গুণ, বুধের ১.০৮ গুণ, কলিস্টো'র ১.০৯ গুণ, আইও'র ১.৪৪ গুণ ও চাঁদের ১.৫১ গুণ এবং এর ভর টাইটানের চেয়ে ১০% বড়। ক্যালিস্টোর চেয়ে ৩৮% বেশি  আইও এর চেয়ে ৬৬% বেশি ও চাঁদের চেয়ে ২.০২ গুণ বেশি।

    আরও পড়ুন: দেশের দ্বিতীয় স্যাটেলাইট উৎক্ষেপণ করলো ইরান


    গ্যানিমেড গ্যালিলিয়ান উপগ্রহের মধ্যে তৃতীয় ১০,৭০,৪০০ কিমি দূরত্বে বৃহস্পতিকে প্রদক্ষিণ করে এবং প্রতি সাত দিন ও তিন ঘণ্টা পরে একটি আবর্তন সম্পন্ন করে। সর্বাধিক পরিচিত চাঁদের মতো গ্যানিমেড জোয়ারের সাথে বদ্ধ থাকে। যার একপাশ সর্বদা গ্রহের দিকে মুখ করে থাকে। তাই এর দিনের দৈর্ঘ সাত দিন ও তিন ঘণ্টা হয়। কয়েক শতাব্দী ধরে সময়সীমার সময়কালের সৌর এবং গ্রহীয় মহাকর্ষীয় বিশৃঙ্খলার কারণে উৎকেন্দ্রিকতা এবং প্রবণতা অর্ধ পর্যায়ক্রমে পরিবর্তিত হওয়ার সাথে গ্যানিমেডের কক্ষপথটি বেশ খানিকটা সূক্ষ্ম এবং জোভিয়ান নিরক্ষীয় অঞ্চলের দিকে ঝুঁকে রয়েছে। পরিবর্তনের পরিসীমা যথাক্রমে ০.০০০৯–০.০০২২ এবং ০.০৫–০.৩২°।এই কক্ষপথের ভিন্নতাগুলি অক্ষীয় ঝুঁকির হেলে থাকা কারণ হয়। ঘূর্ণমান এবং কক্ষীয় অক্ষের মধ্যে কোণ ০ এবং ০.৩৩° এর মধ্যে পরিবর্তিত হয়।

    ধন্যবাদ বন্ধুরা  

    একটি মন্তব্য পোস্ট করুন

    নবীনতর পূর্বতন

    যোগাযোগ ফর্ম