ধ্রুবতারা কাকে বলে? ধ্রুবতারা চেনার উপায় কি

    ধ্রুবতারা কাকে বলে? ধ্রুবতারা চেনার উপায় কি
    পৃথিবীর উত্তর মেরুর অক্ষ বরাবর দৃশ্যমান তারা ধ্রুবতারা নামে পরিচিত ছবি।


    ধ্রুবতারা

    বন্ধুরা চলে এলাম আপনাদের নতুন কিছু তথ্য দিতে, ইংরেজি পোল স্টার (Pole star)। পৃথিবীর উত্তর মেরুর অক্ষ বরাবর দৃশ্যমান তারা ধ্রুবতারা নামে পরিচিত। এই তারাটি পৃথিবীর অক্ষের উপর ঘূর্ণনের সাথে প্রায় সামাঞ্জস্যপূর্ণভাবে আবর্তিত হয়। প্রাচীন কালে দিক নির্ণয় যন্ত্র আবিস্কারের পূর্বে সমূদ্রে জাহাজ চালাবার সময় নাবিকরা এই তারার অবস্থান দেখে দিক নির্ণয় করতো।

    সপ্তর্ষী মন্ডল এর প্রথম দুটি তারা পুলহ এবং ক্রতু কে সরলরেখায় বাড়ালে সেটি এ তারাটিকে নির্দেশ করে। এটি লঘু সপ্তর্ষী মন্ডলে দেখা যায়।রাত বাড়ার সাথে সাথে আকাশের সকল তারা দৃশ্যমান ও তাদের অবস্থান পরিবর্তন করে । কিন্তু শুধুমাত্র ধ্রুবতারাই মোটামুটি একই স্থানে অবস্থান করে থাকে । 

    এটি আকাশের একমাত্র তারা, যেটিকে এ অঞ্চল হতে বছরের যে কোন সময়েই ঠিক এক জায়গায় দেখা যায়।পৃথিবীর উত্তর গোলার্ধ থেকে ধ্রুবতারাকে সারাবছরই আকাশের উত্তরে নির্দিষ্ট স্থানে দেখা যায়।

    আরও পড়ুন: কোন ভিটামিনের অভাবে ঘুম কম হয়

    ধ্রুবতারা চেনার উপায়

    দিক নির্ণয়ে এই তারা গুরুত্বপূর্ণ। ধ্রুবতারাকে বেশি উঁচুতে দেখা যায় না। ঢাকা থেকে ধ্রুব তারার উচ্চতা ২৩ ডিগ্রি ৪৩ মিনিট। দিগ্বলয় থেকে আকাশের প্রায় চারভাগের একভাগ উঁচুতেই এই তারাটির মতো উজ্জ্বল আর কোনো তারা নেই বলে একে চিনতে বিশেষ অসুবিধা হয় না। তবে বাংলাদেশ থেকে যতই উত্তরে যাওয়া যাবে, ধ্রুবতারা ততই ওপরে দেখা যাবে।

    ধন্যবাদ বন্ধুরা 

    একটি মন্তব্য পোস্ট করুন

    নবীনতর পূর্বতন

    যোগাযোগ ফর্ম