বৃহস্পতির জমজের সন্ধান, ১৭ হাজার আলোকবর্ষ দূরে কে২-২০১৬

    বৃহস্পতির জমজের সন্ধান, ১৭ হাজার আলোকবর্ষ দূরে কে২-২০১৬
    ১৭ হাজার আলোকবর্ষ দূরে কে২-২০১৬ প্রতীক ছবি।


    বৃহস্পতি গ্রহের জমজ ভাই 

    ন্ধুরা চলে এলাম আপনাদের নতুন কিছু তথ্য দিতে, বৃহস্পতি গ্রহের জমজের সন্ধান পেয়েছেন জ্যোতির্বিজ্ঞানীরা। পৃথিবী থেকে ১৭ হাজার আলোকবর্ষ দূরের একটি নক্ষত্রকে প্রদক্ষিণরত এই গ্রহের ভরও অনেকটাই বৃহস্পতির সমান। প্রতিবেদন অনুসারে, গ্রহটির নাম দেয়া হয়েছে কে২-২০১৬-বিএলজি-০০০৫এলবি। বৃহস্পতি গ্রহের ১.১ গুণ ভরসম্পন্ন এই গ্রহটি যে নক্ষত্রকে প্রদক্ষিণ করছে ।সেই নক্ষত্রের ভর সূর্যের ৬০ শতাংশ।

    এছাড়া সূর্য থেকে বৃহস্পতির যে দূরত্ব প্রায় একই দূরত্ব রেখে জমজ গ্রহটিও অতিক্রম করছে তার নক্ষত্রকে। বৃহস্পতি থেকে সূর্যের দূরত্ব যেখানে ৪৬২ মিলিয়ন মাইল। কে২-২০১৬-বিএলজি-০০০৫এলবি থেকে তার নক্ষত্রের দূরত্ব ৪২০ মিলিয়ন মাইল।

    আরও পড়ুন: এলিয়ানের সঙ্গে সঙ্গম, অন্তঃসত্ত্বা মহিলা! দাবি করল মার্কিন এক মহিলা

    আলবার্ট আইনস্টাইনের বিখ্যাত আপেক্ষিক তত্ত্ব ও গ্র্যাভিটেশনাল মাইক্রোলেন্সিং নামক পদ্ধতি ব্যবহার করে নতুন গ্রহটির সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা। জমজ গ্রহ নিয়ে জ্যোতির্বিজ্ঞানীদের গবেষণাটি রয়্যাল অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটির সাময়িকী মান্থলি নোটিসেস এ জমা দেয়া হয়েছে।

    আরও পড়ুন: রহস্যময় দুটি গ্রহ, বৃষ্টি হলে জল নয় বদলে রয়েছে পাথর

    ম্যানচেস্টার বিশ্ববিদ্যালয়ের পিএইচডির ছাত্র ডেভিড স্পেক্ট এই গবেষণাকর্মের প্রধান। ২০১৬ সালের এপ্রিল থেকে জুলাই পর্যন্ত কেপলারের পাঠানো তথ্য নিয়ে মাইক্রোলেন্সিং পদ্ধতিতে কাজ করে আসছে ডেভিড স্পেক্টের নেতৃত্বাধীন গবেষক দল।

    ধন্যবাদ বন্ধুরা 

    একটি মন্তব্য পোস্ট করুন

    নবীনতর পূর্বতন

    যোগাযোগ ফর্ম