নতুন সুপার পৃথিবী খুঁজে পেলেন জ্যোতির্বিজ্ঞানীরা, জানুন তার সব তথ্য

    একটি লাল বামন নক্ষত্র চারপাশে প্রদক্ষিণ করছে ছবি।


    নতুন সুপার পৃথিবী কিভাবে খুঁজে পেলেন জ্যোতির্বিজ্ঞানীরা 

    ন্ধুরা চলে এলাম আপনাদের নতুন কিছু তথ্য দিতে, সম্প্রতি এক নতুন একটি সুপার আর্থ আবিষ্কার করেছে জ্যোতির্বিজ্ঞানীরা ।এই exoplanet আয়তনে আমাদের পৃথিবীর থেকে প্রায় চারগুণ বড়। জানা গিয়েছে যে, এই exoplanet এর নাম Ross 508 b ।একটি লাল বামন নক্ষত্র অর্থাৎ red dwarf star এর সূর্যের চারপাশে প্রদক্ষিণ করছে এই exoplanet ।এই red dwarf star এর নাম রাখা হয়েছে Ross 508 b ।এই নক্ষত্রটি আমাদের পৃথিবী থেকে ৩৬.৫

    আলোকবর্ষ দূরে অবস্থান করছে । তবে এটাকে খালি চোখে দেখা প্রায় অসম্ভব ।কারন এটি এতই ম্লান যে খালি চোখে নজরে আসে না ।জ্যোতির্বিজ্ঞানীরা জানিয়েছেন যে, এই  Super earth তার host star এর habitable zone বা বসবাসযোগ্য এলাকায় রয়েছে।

    জাপানের অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটি একটি জার্নালে এই আবিষ্কার সংকান্ত প্রতিবেদন প্রকাশিত হবে বলে সংগৃহীত হয়েছে ।জানা গিয়েছে যে, এই Ross 508 b গ্রহটি তার host star- কে যে দূরত্ব থেকে প্রদক্ষিণ করে তা ওই গ্রহের পৃষ্ঠদেশে জল গঠনের জন্য অনুকূল তাপমাত্রা সরবরাহ করছে । এর থেকে বোঝা যাচ্ছে যে,  Ross 508 b গ্রহটি তার host star- এর  habitable zone-এ অবস্থান করছে।তবে কোনও গ্রহ তার host star- বা মূল নক্ষত্রের যার চারপাশে গ্রহটি প্রদক্ষিণ করে habitable zone- থাকার মানেই কিন্তু এটা নয় যে, ওই গ্রহে প্রাণের বসবাসযোগ্য হবে ।

    কারন মঙ্গল গ্রহও তার host star-  সূর্যের habitable zone- অবস্থান করছে। কিন্তু সেখানে এখনো পর্যন্ত প্রাণের অস্তিত্বের কোনো সন্ধান পাওয়া যায়নি। যদিও বিজ্ঞানীমহল তন্নতন্ন করে ছানবিন চালাচ্ছে মঙ্গল গ্রহের পৃষ্ঠদেশে।অন্যদিকে জ্যোতির্বিজ্ঞানীরা জানিয়েছেন যে, নতুন করে খুঁজে পাওয়া সুপার আর্থরে গঠন যে কোনও গ‍্যাসীয় গ্রহের থেকে একটু আলাদা। এই নতুন গ্রহ বরং রুক্ষ এবং পাথুরে।গবেষকরা জানিয়েছেন যে, ওই ম্লান নক্ষত্রের কাছে এই গ্রহটি তাদের নজরে এসেছিল Subaru telescope এর মাধ্যমে।

    আরও পড়ুন: অদ্ভুত কিছু ঘটছে সৌরজগতে! জানালেন নাসা-র বিজ্ঞানীরা

    হাওয়াই  দ্বীপপুঞ্জে রয়েছে ন্যাশনাল অ্যানিমেল অফ জাপান সংক্ষেপে (NAOJ)। তাদেরই Subaru telescope এর মাধ্যমে এই গ্রহটি আবিষ্কার করা হয়েছে। যে host star-  কথা এখানে বলা হয়েছে অর্থাৎ ওই লাল বামন গ্রহ সেটি আমাদের সূর্যের থেকে আয়তনে ছোট।Ross 508 b গ্রহটি তার এই host star-কে প্রতি ১০.৭৫ দিনে একবার প্রদক্ষিণ সম্পন্ন করছে। এছাড়াও জানা গিয়েছে যে, Ross 508 b সূর্যের ভরের ১৮% বহন করে। তার ফলেই host star-  সবচেয়ে অস্পষ্ট এবং ক্ষুদ্রতম নক্ষত্র তারকা হিসেবে পরিগণিত হয়।

    আরও পড়ুন: লক্ষ বছর পথ ঘুরে পৃথিবীর কাছাকাছি আসছে, এক মহাজাগতিক প্যানস্টার্স ধূমকেতু

    এর প্রদক্ষিণের জগত অর্থাৎ এর চারপাশে যে সমস্ত গ্রহ প্রদক্ষিণ করে তা radial velocity এর মাধ্যমে আবিষ্কার করা সম্ভব হয়েছে। মূলত এক্সোপ্ল্যানেট খুঁজে বের জন‍্য এই radial velocity-র ব্যবহার করা হয়ে থাকে।

    একটি মন্তব্য পোস্ট করুন

    নবীনতর পূর্বতন

    যোগাযোগ ফর্ম