এবার গ্রহাণুর বুকে মিলল প্রাণের উপাদান, দাবি জাপানের বিজ্ঞানীদের

    এবার গ্রহাণুর বুকে মিলল প্রাণের উপাদান, দাবি জাপানের বিজ্ঞানীদের
    গ্রহাণুর বুকে অ্যামাইনো অ্যাসিডের উপস্থিতি খুঁজে পেলেন জাপানি গবেষকরা।ছবি

    গ্রহাণুতে প্রাণের উপাদান

    ন্ধুরা চলে এলাম আপনাদের নতুন কিছু তথ্য দিতে, এই প্রথম মহাকাশে এক গ্রহাণুর বুকে অ্যামাইনো অ্যাসিডের উপস্থিতি খুঁজে পেলেন জাপানি গবেষকরা। প্রাণের মূল উপাদান অ্যামাইনো অ্যাসিডের ২০টি প্রকারভেদের সন্ধান পেয়েছেন তাঁরা। রয়ুগু নামে ওই গ্রহাণু ফেরত মহাকাশযান হায়াবুসা ২ ওই উপাদান সংগ্রহ করেছে।

    ওই গ্রহাণুতে অ্যামাইনো অ্যাসিডের উপস্থিতি বিজ্ঞানীদের একদিনের একটি দাবি সত্য বলে প্রমাণ করল। তা হল যে, গ্রহাণুতে জৈবিক বস্তু থাকতে পারে। পৃথিবীর বাইরে অ্যামাইনো অ্যাসিড সেই বস্তু যা প্রোটিন তৈরি করে। প্রোটিন প্রাণের অপরিহার্য উপাদান। কারণ অ্যামাইনো অ্যাসিড যেমন খাদ্য ভেঙে শক্তি উৎপাদন করতে সাহায্য করে ঠিক তেমনই দেহের ক্ষতিগ্রস্ত কলা মেরামতে এবং বিভিন্ন শারীরবৃত্তীয় কাজে সহায়তা করে।

    জাপানের বিজ্ঞানীদের তথ্য

    দেহের শক্তির প্রধান উৎসও বলা যায়। ২০ ধরনের অ্যামাইনো অ্যাসিডের উপস্থিতি প্রমাণ করে পৃথিবীর বাইরে প্রাণের অস্তিত্ত্ব থাকা অস্বাভাবিক নয়।তবে ওই গ্রহাণুটি বর্তমানে যে অবস্থায় রয়েছে তাকে বিজ্ঞানীরা প্রাথমিক অবস্থা বলে বর্ণনা করেছেন। 

    আরও পড়ুন: চীন তৈরি করল চাঁদের ম্যাপ, দেখে নিন কোথায় কী আছে?

    হোক্কাইডো বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক হিসায়োসি ইুরিমোতে বলেন,রয়ুগু আদতে পাথর ও কার্বন সমৃদ্ধ কন্ড্রাইট গ্রহাণু, এর রাসায়নিক উপাদান অনেকটা সূর্যের উপাদানের সঙ্গে মেলে। জল এবং জৈবিক পদার্থের উপস্থিতির জন্য সেখানে প্রাণের উপস্থিতির সম্ভাবনা উড়িয়ে দেওয়া যাচ্ছে না। জায়মান অবস্থায় পৃথিবী যেমন ছিল সহস্র কোটি বছর আগে।ধূমকেতু, গ্রহাণু এবং উল্কা।

    ধন্যবাদ বন্ধুরা ।

    একটি মন্তব্য পোস্ট করুন

    নবীনতর পূর্বতন

    যোগাযোগ ফর্ম