চীন তৈরি করল চাঁদের ম্যাপ, দেখে নিন কোথায় কী আছে?

    চীন তৈরি করল চাঁদের ম্যাপ, দেখে নিন কোথায় কী আছে?
    চীন তৈরি করল চাঁদের ম্যাপ,কোথায় কী আছে ছবি।


    চীন যেভাবে তৈরি করল চাঁদের ম্যাপ 

    ন্ধুরা চলে এলাম আপনাদের নতুন কিছু তথ্য দিতে, পৃথিবীর মানচিত্র অনেক দেখেছেন, কিন্তু আপনি কি কখনো চাঁদের বিস্তারিত মানচিত্র দেখেছেন! চীনের মহাকাশ গবেষণা সংস্থা সিএসএন-এ মানে চায়না ন্যাশনাল স্পেস অ্যাডমিনিস্ট্রেশন চাঁদের সবচেয়ে বিস্তারিত মানচিত্র তৈরি করে ফেলল । চাঁদের সমস্ত গত এবং আকার ই মানচিত্রে অন্তর্ভুক্ত করা হয়েছে। তাও সঠিক অবস্থানের সঙ্গে এই মানচিত্রের সাহায্যে বিজ্ঞানীরা ভবিষ্যতে আরো ভালো উপায় চাঁদ নিয়ে গবেষণা করতে পারবেন।

    এটি চাঁদে যাওয়া মহাকাশচারী রোভার এবং প্রতিবেশী উপগ্রহের অবতরণে সহায়তা করবেন। এর আগে ইউএস জিওলজিক্যাল সার্ভে ইউএসজিএস তাদের অ্যাস্ট্রোলজি সায়েন্স সেন্টার দুই হাজার কুড়ি সালের চাঁদের একটি  মানচিত্র তৈরি করেছিল। তখন সেই মানচিত্রটি কে বলা হচ্ছিল সবচেয়ে বিস্তারিত মানচিত্র চাঁদের ।মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা এবং লুনিার প্লানেটারি ইনস্টিটিউটের বিজ্ঞানীরা এই কাজে সাহায্য করেছিলেন ।

    আরও পড়ুন: এবার খালি চোখে পাঁচটি গ্রহ দেখা যাবে একই সরলরেখায়, বিরল দৃশ্য

    চীনের চাঁদের মানচিত্র স্কেল কত?

    চীনের মানচিত্র স্কেল ওয়ান ইস্টু ২৫ লাখ অর্থাৎ চাঁদের আমেরিকার মানচিত্র চেয়ে দ্বিগুণ ভালো । চীনের তৈরি মানচিত্রে ১২৩৪১টি ইম্প্যাক্ট অর্থাৎ সেইসব গর্ত যা গ্রহাণু উল্কাপিন্ডের ছবি দেখানো হয়েছে ।এছাড়া ভৌগলিক অনেক বিবরণ দেওয়া হয়েছে । যা ব্যাখ্যা করে কিভাবে চাঁদের শুরু। চীনের মহাকাশ গবেষণা সংস্থার পাশাপাশি আরও অনেক বৈজ্ঞানিক প্রতিষ্ঠান টপোগ্রাফিক মানচিত্র তৈরি করেছে।

    আরও পড়ুন: নাসা নতুন ‘রিং নেবুলা’- র ছবি প্রকাশ করেছে, নীহারিকার চারপাশে ছড়িয়ে রয়েছে ফুলের পাপড়ি

    এই মানচিত্রটি তৈরি করা হয়েছে চীনের চাইনিজ সহ আরো অনেক আন্তর্জাতিক প্রতিষ্ঠান থেকে নেওয়া তথ্য একত্রিত করে । এই মানচিত্র তৈরি শুরু করেছে চাইনিজ অ্যাক্যাডেমি অফ সাইন্সেস ইনস্টিটিউট গত এক দশকে অনেকগুলো মিশন করেছে। তো ধন্যবাদ বন্ধুরা ।

    একটি মন্তব্য পোস্ট করুন

    নবীনতর পূর্বতন

    যোগাযোগ ফর্ম