বৃহস্পতি গ্রহের আসল ছবি তুলল জেমস ওয়েব টেলিস্কোপ, এরকম বৃহস্পতি আগে দেখেনি মানুষ

    বৃহস্পতি গ্রহের আসল ছবি তুলল জেমস ওয়েব টেলিস্কোপ, এরকম বৃহস্পতি আগে দেখেনি মানুষ


    ন্ধুরা চলে এলাম আপনাদের নতুন কিছু তথ্য দিতে, বৃহস্পতি আমাদের সৌরজগতের বৃহত্তম গ্রহ।এই বৃহস্পতি গ্রহের অনেক কিছুই এখনো আমাদের কাছে অজানা। কিন্তু ধীরে ধীরে এ গ্রহের অনেক অজানা তথ্য আমাদের সামনে আসতে শুরু করেছে। 

    বৃহস্পতি আসল ছবি যা মানুষ দেখেনি

    এর কৃতিত্ব যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান নাসার জেমস ওয়েব টেলিস্কোপের। বিশ্বের সর্ববৃহৎ ও নবতম টেলিস্কোপ এটি। টেলিস্কোপটি এবার সামনে এনেছে এক চোখধাঁধানো ছবি। খবর দ্য গার্ডিয়ান এর।সম্প্রতি এ টেলিস্কোপে তোলা বৃহস্পতি গ্রহের বেশ কিছু ছবি উন্মুক্ত করেছেন বিজ্ঞানীরা। ওই ছবিতে বৃহস্পতি গ্রহটির অভূতপূর্ব দৃশ্য দেখা গেছে।গবেষকেরা বলা হচ্ছে, জেমস ওয়েব টেলিস্কোপ গত জুলাই মাসে বৃহস্পতি গ্রহের অভূতপূর্ব দৃশ্য ধারণ করে। 

    এ ছবিতে গ্রহটির মেরুপ্রভা (নর্দান ও সাউদার্ন লাইটস) ও ঘূর্ণমান মেরু কুয়াশা দৃষ্টিগোচর হয়। এর বাইরে গ্রহটির ছোট বড় অনেক ঝড়ের দৃশ্যের পাশাপাশি পৃথিবীকে গ্রাস করে ফেলার মতো বৃহস্পতির বিশাল লাল বিন্দু গ্রেট রেড স্পট স্পষ্টভাবে দেখা যায়। একটি ছবিতে বৃহস্পতির চারপাশে প্রায় বিবর্ণ একটি বলয়ের পাশাপাশি দুটি ক্ষুদ্র চাঁদও দৃষ্টিগোচর হয়।

    আরও পড়ুন: মঙ্গল গ্রহে আপনার ভয়েস কেমন হবে? পৃথিবী থেকে শোনার সুযোগ করে দিল নাসা

    পর্যবেক্ষণে সহায়তাকারী ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া বার্কলের জ্যোতির্বিজ্ঞানী ইমকে ডি প্যাটার বলেন যে, আমরা বৃহস্পতি গ্রহকে এভাবে আগে দেখিনি। এটা বেশ অবিশ্বাস্য। সত্যি বলতে এটি এত ভালোভাবে দেখা যাবে এটা আমরা আশা করিনি।বৃহস্পতির ছবি ফুটিয়ে তুলতে কাজ করা যুক্তরাষ্ট্র ও ফ্রান্সের গবেষক দল ইনফ্রারেড ছবিকে কৃত্রিমভাবে নীল, সাদা, সবুজ, হলুদ ও কমলা রঙে রাঙান।


    বৃহস্পতি গ্রহের আসল ছবি তুলল জেমস ওয়েব টেলিস্কোপ, এরকম বৃহস্পতি আগে দেখেনি মানুষ1

    আরও পড়ুন: পৃথিবী সহ তিন গ্রহকে গিলে খেতে আসছে সূর্য! ধ্বংসের বার্তা দিলেন বিজ্ঞানীরা

    জেমস ওয়েব টেলিস্কোপের কামাল

    গত বছরের শেষ দিকে এটি মহাকাশে কার্যক্রম শুরু করে। গত গ্রীষ্ম থেকেই ইনফ্রারেড ক্যামেরা ব্যবহার করে মহাবিশ্ব পর্যবেক্ষণ করছে টেলিস্কোপটি। এটি পৃথিবী থেকে ১০ লাখ মাইল দূরে অবস্থিত। গত মাসে নাসার বিজ্ঞানীরা এই টেলিস্কোপ ব্যবহার করে পাওয়া ১ হাজার ৩০০ কোটি বছর আগের মহাবিশ্বের এক রঙিন ছবির বিষয়টি সামনে আনেন। এরপর আকাশগঙ্গা ছায়াপথের দূরতম স্থানে পৃথিবীসদৃশ একটি গ্রহে পানি থাকার চিহ্নও শনাক্ত করে হইচই ফেলে দেয় এ টেলিস্কোপ। এখন আবার বৃহস্পতির অভূতপূর্ব ছবি দিয়ে বিশ্ববাসীকে বিমোহিত করল এটি।

    একটি মন্তব্য পোস্ট করুন

    নবীনতর পূর্বতন

    যোগাযোগ ফর্ম