খন্ড গ্রাস চন্দ্রগ্রহণ কাকে বলে

    খন্ড গ্রাস চন্দ্রগ্রহণ কাকে বলে
    খন্ড গ্রাস চন্দ্রগ্রহণ

    হ্যালো বন্ধুরা খণ্ডগ্রাস চন্দ্রগ্রহণ জানতে হলে, আগে চন্দ্রগ্রহণ সম্পকে জানতে হবে । চন্দ্রগ্রহণ হয় যখন চাঁদ আর সূর্যের মাঝখানে থাকে পৃথিবীর অবস্থান । পৃথিবী তখন আলোর উৎস বন্ধ করে দেয় ফলে চন্দ্রগ্রহণ হয় । চন্দ্রগ্রহণের সময় আমরা দেখি চাঁদের পিঠে পৃথিবীর ছায়া পড়ে । আইএসির একটি প্রশিক্ষণ পুস্তিকায় বলা হয়েছে, সূর্যগ্রহণ কেমন দেখা যাবে সেটা নির্ভর করছে যে দেখছে তার ভৌগলিক অবস্থানের ওপর ।

    কিন্তু চন্দ্রগ্রহণের ক্ষেত্রে ঘটে উল্টোটা ।পৃথিবীর যে কোন জায়গা থেকে এই গ্রহণ দেখা যাবে । যদি গ্রহণের সময় চাঁদ দিগন্তের উপরে উঠে আসে । যে সূর্যগ্রহণে  গ্রহণের বিভিন্ন পর্যায় নির্ভর করে যে দেখছে । তার ভৌগলিক অবস্থান অনুযায়ী চন্দ্রগ্রহণে কিন্তু আপনি কোথায় আছেন সেটা বিবেচ্য হয় না । সব জায়গা থেকে গ্রহণের পর্যায় গুলো একই ভাবে দেখা যায় ।

    চন্দ্রগ্রহণ আছে তিন প্ররকার যথাঃ

    ১। পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ
    ২। খণ্ডগ্রাস চন্দ্রগ্রহণ      
    ৩। পেনাম্ব্রা চন্দ্রগ্রহণ

    আজ আমরা জানবো খণ্ডগ্রাস চন্দ্রগ্রহণ সম্পকে ।

    খণ্ডগ্রাস চন্দ্রগ্রহণ

    চাঁদেরও খণ্ডগ্রাস গ্রহণ হয়ে থাকে ।যখন চাঁদের একটা অংশ পৃথিবীর ছায়ায় ঢেকে যায় ঠিক তখন ।
    পৃথিবী চাঁদকে কতটা গ্রাস করে নিচ্ছে তার ওপর নির্ভর করে থাকে । নির্ভর করে হয় গাঢ় লাল আবার মরচে রং বা কাঠ কয়লার রংয়ের ছায়া পড়ে । চাঁদের ছায়ায় ঢাকা অংশে ।

    চাঁদের ওপর যখন পৃথিবীর ছায়া পড়ে । ঠিক তখন কোথাও হালকা কোথাও গাঢ় হবার কারণে এরকম দেখতে পা আমরা ।চন্দ্রগ্রহণের সময় পৃথিবী থাকে চাঁদ আর সূর্যের মাঝখানে । ফলে পৃথিবীর অন্ধকারাচ্ছন্ন অংশের ভেতর চাঁদ প্রবেশ করে বা পৃথিবীর ছায়া চাঁদকে পুরো বা আংশিকভাবে ঢেকে নেয় ।

    নাসা বলছেন, পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ বিরল কিন্তু খণ্ডগ্রাস চন্দ্রগ্রহণ ঘটে অন্তত বছরে দুবার হয় ।
    আশা করা হচ্ছে আগামীতে খণ্ডগ্রাস চন্দ্রগ্রহণ দেখা যাবে ২০২২ সালে । ২৮ থেকে ২৯ শে অক্টোবর ২০২২ সালে । এবং তা দেখা যাবে পৃথিবীর বেশির ভাগ জায়গা থেকে । পুরো এশিয়ায়,আফ্রিকা ও ইউরোপে এবং অস্ট্রেলিয়া এবং উত্তর ও দক্ষিণ আমেরিকার কিছু কিছু জায়গা থেকে ।আশাকরি সবাই দেখবেন ।

    একটি মন্তব্য পোস্ট করুন

    নবীনতর পূর্বতন

    যোগাযোগ ফর্ম