পূর্ণগ্রাস সূর্যগ্রহণ কখন দেখা যায়

    পূর্ণগ্রাস সূর্যগ্রহণ কখন দেখা যায়
    পূর্ণগ্রাস সূর্যগ্রহণ


    হ্যালো বন্ধুরা পৃথিবী, সূর্য এবং চন্দ্র মহাকাশে নিজ কক্ষ পথে অবিরত পরিভ্রমণ কালে  সূর্য চন্দ্র । এবং পৃথিবী এক সরলরেখায় অবস্থান করলে । অর্থাৎ চন্দ্র পৃথিবী এবং সূর্যের মধ্যে অবস্থান কালে কিছু সময়ের জন্য । চন্দ্রের ছায়া পৃথিবীতে পড়লে সূর্যগ্রহণ ঘটে । সাধারণত চন্দ্র পৃথিবী এবং সূর্যের অবস্থানের তারতম্যের কারণে বিভিন্ন প্রকার সূর্য গ্রহণ পরিলক্ষিত হয় । পূর্ণগ্রাস সূর্যগ্রহণ, আংশিক সূর্যগ্রহণ, বলয়গ্রাস সূর্যগ্রহণ ।

    বা চাঁদ যখন পৃথিবীর কক্ষপথে ঘোরে । তখন তার প্রদক্ষিণ পথে কখনও কখনও চাঁদ এসে পড়ে । সূর্য এবং পৃথিবীর মাঝখানে । তখন তারা থেকে আলোর বিচ্ছুরণ বাধাগ্রস্ত হয় এবং সূর্যের গ্রহণ ঘটে । অন্যভাবে বললে বলা যায়  চাঁদ এই সময় পৃথিবীকে তার ছায়ায় ঢেকে ফেলে ।

    পূর্ণগ্রাস সূর্যগ্রহণ

    সূর্যের পূর্ণগ্রাস গ্রহণ ঘটে যখন সূর্য পৃথিবী এবং চাঁদ এমন একটি অবস্থানে আসে । যখন চাঁদ সূর্যের আলোকে সম্পূর্ণভাবে ঢেকে দেয় । তখন কয়েক সেকেন্ডের জন্য বা কখনও কখনও এমনকি কয়েক মিনিটের জন্যও হয় । আকাশ এতই অন্ধকার হয়ে যায় যে মনে হয় সেটা রাতের আকাশ ।

    নাসা জানিয়েছেন, যে মহাজাগতিক একটা সমন্বয় ঘটলেই একমাত্র সূর্যের পূর্ণ গ্রহণ সম্ভব হয় । সূর্য চাঁদের তুলনায় ৪০০ গুণ চওড়া এবং চাঁদ পৃথিবী থেকে যত দূরে সূর্য তার চেয়ে আরও ৪০০ গুন বেশি দূরে থাকে । এই ভৌগলিক অবস্থানের অর্থ হল  চাঁদ সূর্য ও পৃথিবী যখন একই লাইনে একেবারে সঠিক জায়গায় আসে । সেই সময় সূর্য পুরোপুরি ঢেকে যায় এবং সূর্যের পূর্ণগ্রাস গ্রহণ হয় ।

    র্বিজ্ঞানীরা  জানিয়েছেন, পৃথিবী পৃষ্ঠে যে লাইন বরাবর চাঁদের ছায়া পড়ে তাকে বলা হয় পূর্ণ গ্রাসের পথ । আর এই ছোট পথের মধ্যেই পুরো অন্ধকার নেমে আসার চোখ দেখানো প্রক্রিয়াটি দেখা যায় । যে অংশে আলোর উৎস পুরো ঢেকে যায় । ছায়ার সেই ঘন অন্ধকারাচ্ছন্ন অংশকে লাতিন ভাষায় বলে আমব্রা । এই পথের দুপাশে কয়েক হাজার কিলোমিটার পর্যন্ত গ্রহণ দেখা যায় আংশিকভাবে ।

    সূর্যপুরো অন্ধকারে ঢেকে যাবার এই পথ । থেকে পৃথিবীতে আপনার অবস্থান যত দূরে হবে  তত আপনি দেখবেন ।সূর্যের অপেক্ষাকৃত ছোট অংশ চাঁদে ঢাকা পড়েছে । আর গ্রহণ কতক্ষণ থাকবে সেটা নির্ভর করে সূর্য ও পৃথিবীর অবস্থান ওপর । পৃথিবী থেকে চাঁদের অবস্থান আর পৃথিবীর কোন্ অংশ অন্ধকারে ঢেকে যাচ্ছে সেটা ওপর ।  তত্ত্বগতভাবে সূর্যের গ্রহণ সর্বোচ্চ ৭ মিনিট ৩২ সেকেন্ড পর্যন্ত স্থায়ী হতে পারে । বলেছেন চিলের এই জ্যোতির্বিজ্ঞানী ।

    আমরা সবা অনেক সময় ভাবি সূর্যগ্রহণ বেশ বিরল একটা প্রক্রিয়া বা ঘটনা । তা কিন্তু নয় । প্রতি প্রায় ১৮ মাস অন্তর সূর্যগ্রহণ হয় । যেটা আসলে খুবই বিরল সেটা হল একই স্থান থেকে সূর্যের পূর্ণগ্রাস গ্রহণ দেখতে পাওয়া যায় না । ঠিক একই জায়গা থেকে সূর্যের পূর্ণ গ্রহণ দেখা যায় গড় হিসাবে প্রতি ৩৭৫ বছরে একবার ।


    একটি মন্তব্য পোস্ট করুন

    নবীনতর পূর্বতন

    যোগাযোগ ফর্ম