ভয়েজার-১ এর রহস্যময় ভুল সংকেতের সমস্যা সমাধান করল এবার নাসা

    ভয়েজার-১ এর রহস্যময় ভুল সংকেতের সমস্যা সমাধান করল এবার নাসা


    ওয়েস্টার্ন ডেটা সায়েন্স: এক দশক আগেই সূর্যের নাগালের বাইরে চলে গিয়েছিল নাসার মহাকাশযান ভয়েজার-১ । বর্তমানে সেটি রয়েছে ইন্টারস্টেলার স্পেসে। মহাশূন্যের সেই সুদূর কোণ থেকেই সংকেত পাঠাচ্ছিল সেটি। কিন্তু বেশ কয়েক মাস ধরেই লাগাতার ভুল তথ্য পাঠাচ্ছিল ভয়েজার-১।যার ফলে চিন্তিত হয়ে পড়ছিলেন বিজ্ঞানীরা। অবশেষে সেই সমস্যার সমাধান করতে সমর্থ হলেন তাঁরা।

    ভুল সংকেত ভয়েজার-১-এর সমস্যা মেটাল নাসা

    ভয়েজারের নিয়ন্ত্রণ রয়েছে অ্যাটিচিউড আর্টিকুলেশন অ্যান্ড কন্ট্রোল সিস্টেম তথা এএসিএসের উপরে। কিন্তু সেখান থেকেই বিকৃত তথ্য পৌঁছচ্ছিল পৃথিবীতে। মার্কিন মহাকাশ সংস্থা এক বিবৃতিতে জানিয়েছে যে, অনুসন্ধানকারী দল ওই বিকৃত তথ্যের উৎস সন্ধান করতে গিয়ে দেখেছে এএসিএস টেলিমেট্রি ডেটা পাঠাচ্ছিল এমন এক কম্পিউটার থেকে যেটি বহু দিন আগেই কাজ করা বন্ধ করে দিয়েছে। ওই কম্পিউটারই তথ্যগুলিকে বিকৃত করে দিচ্ছিল। যার জন্য ভয়েজার-১-এর ভিতরে কি ঘটছে সে সম্পর্কে কিছুই জানা যাচ্ছিল না।

    আরও পড়ুন: সৌরজগতের বাইরে মহাকাশযান ভয়েজার ১ রহস্যজনক আচরণ করছে

    অবশেষে সমস্যাটির সমাধান করতে পেরেছেন বিজ্ঞানীরা। তাঁরা এএসিএসকে নির্দেশ দিয়েছেন সঠিক কম্পিউটারে তথ্য পাঠানোর জন্য। সঠিক টেলিমেট্রি ডেটার সন্ধান করতে পেরে উচ্ছ্বসিত গবেষকরা। ৪৫ বছর আগে পৃথিবী ছেড়েছিল ভয়েজার-১ ও ভয়েজার-২। প্রাথমিক ভাবে মাত্র পাঁচ বছরের জন্য তাদের মিশনে পাঠানো হয়েছিল। পরে তা বাড়িয়ে ১২ বছরের করা হয়। কিন্তু এখনও কর্মক্ষম ভয়েজার-১ এর। 

    আরও পড়ুন: পর্তুগালে পৃথিবীর সবথেকে বড় ডাইনোসর কঙ্কালের অবশেষ মিলল

    উল্লেখ্য এই যে, মহাকাশযানই পৃথিবী থেকে মহাকাশে পাঠানো দূরতম বস্তু। ১৯৭৭ সালে পৃথিবী ছাড়ার পরে এখন সেটি প্রায় আড়াই হাজার কোটি কিলোমিটার দূরে। সুদূরে বসে যে পৃথিবীতে পাঠাচ্ছে তথ্য। কিন্তু সেই প্রেরিত তথ্যে বিকৃতি চলে আসায় আশাহত হচ্ছিলেন বিজ্ঞানীরা। অবশেষে স্বস্তি। ত্রুটি শুধরে দেওয়ায় এবার সঠিক তথ্য মিলতে শুরু করায় হাসি ফুটেছে তাঁদের মুখে।

    একটি মন্তব্য পোস্ট করুন

    নবীনতর পূর্বতন

    যোগাযোগ ফর্ম