পর্তুগালে পৃথিবীর সবথেকে বড় ডাইনোসর কঙ্কালের অবশেষ মিলল

    ন্ধুরা চলে এলাম আপনাদের নতুন কিছু তথ্য দিতে, এখনও পর্যন্ত সবথেকে বড় ডাইনোসরের জীবাশ্ম কঙ্কাল আবিষ্কার করলেন পর্তুগালের জীবাশ্মবিদরা। দেহাবশেষগুলিকে একটি সৌরোপড বলে মনে করা হচ্ছে। একটি তৃণভোজী ডাইনোসর যা ১২ মিটার বা 39 ফুট লম্বা এবং ২৫ মিটার দীর্ঘ। প্রায় ১৫০ মিলিয়ন বছর আগে এরা পৃথিবীতে বিচরণ করত।


    পর্তুগালে পৃথিবীর সবথেকে বড় ডাইনোসর কঙ্কালের অবশেষ মিলল

    পর্তুগালে কিভাবে পাওয়া গেল বিশ্বের সবথেকে বড় ডাইনোসর

    লিসবন বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান বিভাগের ফ্যাকাল্টি এবং জীবাশ্মবিদ এলিজ়াবেত মালাফাইয়া সোমবার সংবাদমাধ্যম এএফপিকে বলেছেনন যে, এটি ইউরোপে সম্ভবত বিশ্বের সবচেয়ে বড় নমুনাগুলির মধ্যে একটি। চলতি বছরের অগস্টের শুরুতে মধ্য পর্তুগালের পম্বলের বাড়ির কাছে একটি বাগান থেকে পর্তুগিজ এবং স্প্যানিশ বিজ্ঞানীরা বিশালাকার ডাইনোসরের হাড়গুলি খুঁজে পেয়েছিলেন বিজ্ঞানীরা।

    আরও পড়ুন: বিড়ালের মত ডাইনোসরের কঙ্কাল পেল, আর্জেন্টিনার বিজ্ঞানীরা

    সংগ্রহ করা হাড়গুলির মধ্যে জীবাশ্মবিদরা প্রায় তিন মিটার লম্বা একটি পাঁজরের অবশিষ্টাংশ খুঁজে পেয়েছেন বলে জানিয়েছেন মালাফাইয়া। তবে এই প্রথম নয়, এর আগে ২০১৭ সালে এই একই স্থানে জীবাশ্মের টুকরো প্রথম বার নজরে আসে। জায়গাটির সম্প্রসারণের জন্য পথ তৈরি করতে গিয়েই বাগান মালিকের প্রথমে নজরে এসেছিল জীবাশ্ম টুকরোগুলি।তারপরেই তিনি জীবাশ্মবিদদের সঙ্গে যোগাযোগ করেছিলেন। 

    আরও পড়ুন: ঝলসানো আবহাওয়া, আকাশে লাল মেঘ, এমনি এক নবীন গ্রহের সন্ধান মিলল

    যারা চলতি বছরের অগস্টের শুরুতে ডাইনোসরের কঙ্কালের অংশ খুঁজে বের করেন এবং তখন থেকেই তাঁরা এটি নিয়ে পরীক্ষাও শুরু করে দেন।বৈশিষ্ট্যগত দিক থেকে সৌরপডদের লম্বা ঘাড় এবং লেজ রয়েছে। এই ধরনের তৃণভোজী ডাইনোসরগুলি এখনও পর্যন্ত বসবাস করা বৃহত্তম প্রাণীদের মধ্যে একটি। পোম্বালের মন্টে আগুডো সাইটে আবিষ্কৃত জীবাশ্মগুলি একটি ব্র্যাকিওসোরিডের বলে মনে করা হচ্ছে যারা সবথেকে আগেকার জুরাসিক যুগে বসবাস করত।


    একটি মন্তব্য পোস্ট করুন

    নবীনতর পূর্বতন

    যোগাযোগ ফর্ম