ধেয়ে আসছে গ্রহাণু! মহাকাশযান গিয়ে ধাক্কা দেবে গ্রহাণুর গায়ে উদ্যোগ নাসার

    ধেয়ে আসছে গ্রহাণু! মহাকাশযান গিয়ে ধাক্কা দেবে গ্রহাণুর গায়ে উদ্যোগ নাসার


    ওয়েস্টার্ন ডেটা সায়েন্স: ধেয়ে আসছে এক জোড়া গ্রহাণু, মুখ ঘোরাতে মহাকাশযান পাঠিয়ে ধাক্কা দেওয়া হবে উদ্যোগ নাসার।এ যেন একেবারে কল্পবিজ্ঞানের পাতা থেকে উঠে আসা গল্প। মহাকাশ থেকে ধেয়ে আসছে গ্রহাণু। আর তার মুখ ঘুরিয়ে দিতে মহাকাশে পাঠানো হল একটি মহাকাশযান। সেই মহাকাশযান গিয়ে ধাক্কা দেবে গ্রহাণুর গায়ে। এমনই পরিকল্পনা আমেরিকার মহাকাশসংস্থা নাসার বিজ্ঞানীদের। 

    কিভাবে মুখ ঘোরাতে মহাকাশযান পাঠিয়ে ধাক্কা দেওয়া হবে

    বিজ্ঞানীদের একাংশের বলছেন যে, পৃথিবীর বুকে বিশাল এক গ্রহাণু এসে ধাক্কা মারার ফলেই চিরতরে বিলুপ্ত হয়ে যায় ডাইনোসররা। তেমনই কোনও গ্রহাণু যদি ফের ধেয়ে আসে পৃথিবীর দিকে। তবে ঘটে যেতে পারে বড় বিপদ। তাই এই ধরনের ঘটনা আটকাতে বেশ কয়েক বছর ধরেই প্রস্তুতি নিচ্ছিলেন মহাকাশবিজ্ঞানীরা। এই লক্ষ্যে ডবল অ্যাস্টেরয়েড রিডাইরেকশন টেস্ট বা ডার্ট’ বলে একটি অভিযান শুরু করে নাসা।

    আরও পড়ুন: ২০ বছর পর দেখা যাবে উল্কা ঝড়! এই মাসেই ক্ষয়-ক্ষতি আশঙ্কা বিজ্ঞানীদের

    পৃথিবীর খুব কাছ দিয়ে যাবে ডিডাইমস ও ডাইমরফিস নামের এক জোড়া গ্রহাণু। বিজ্ঞানীরা অঙ্ক কষে দেখেছেন দু’টি গ্রহাণুর কোনওটিরই পৃথিবীতে আছড়ে পড়ার আশঙ্কা নেই। কিন্তু এই সুযোগে একটি পরীক্ষা করার সিদ্ধান্ত নেন নাসার বিজ্ঞানীরা। পরিকল্পনা করা হয় যে, একটি মহাকাশযান পাঠিয়ে পরীক্ষামূলক ভাবে ধাক্কা দেওয়া হবে এই দু’টির মধ্যে একটি গ্রহাণুর গায়ে। 

    আরও পড়ুন: চাঁদে তিন-তিনটে মিশন করবে চিন, নতুন খনিজ পাওয়ার লক্ষ্যে

    মহাকাশযানটির গতিশক্তির অভিঘাতে গ্রহাণুর গতিপথ বদলে যাবে বলেই মত বিজ্ঞানীদের। ২০২১ সালের ২৪ নভেম্বর মহাকাশে পাঠানো হয় একটি মহাকাশযান সেই লক্ষ্যে। সব ঠিক থাকলে চলতি বছরের সেই মহাকাশযানটি ধাক্কা মারবে গ্রহাণুর গায়ে।

    একটি মন্তব্য পোস্ট করুন

    নবীনতর পূর্বতন

    যোগাযোগ ফর্ম