শনিগ্রহে 62টি চাঁদের সন্ধান! বৃহস্পতিকে ছাপিয়ে গ্রহটি চাঁদের রাজা হয়ে গেল

    শনিগ্রহে 62টি চাঁদের সন্ধান! বৃহস্পতিকে ছাপিয়ে গ্রহটি চাঁদের রাজা হয়ে গেল


    ওয়েস্টার্ন ডেটা সায়েন্স: শনি গ্রহের গুচ্ছ গুচ্ছ নতুন উপগ্রহের খোঁজ পেলেন বিজ্ঞানীরা। উপগ্রহের সংখ্যায় শনি এ বার ছাপিয়ে গেল গ্রহরাজ বৃহস্পতিকেও। তার উপগ্রহের সংখ্যা বৃহস্পতির উপগ্রহের চেয়ে অনেক বেশি। মহাকাশ বিজ্ঞানীদের একটি আন্তর্জাতিক দল সম্প্রতি শনির নতুন ৬২টি উপগ্রহের খোঁজ পেয়েছে। শনির বলয়ের আড়ালে এই উপগ্রহগুলি এত দিন ঢাকা পড়ে ছিল। তাই তাদের দেখা যায়নি। নতুন গবেষণা তেমনটাই জানিয়েছে বিজ্ঞানীরা।

    শনি গ্রহে 62টি নতুন চাঁদ আবিষ্কৃত হল কিভাবে

    আরও ৬২টি নতুন উপগ্রহ আবিষ্কারের ফলে শনির মোট উপগ্রহ সংখ্যা পৌঁছে গিয়েছে ১৪৫টিতে। সৌরজগতের সবচেয়ে বড় গ্রহ বৃহস্পতির এত উপগ্রহ নেই। সাম্প্রতিক পরিসংখ্যান অনুযায়ী, বৃহস্পতির উপগ্রহের সংখ্যা ৯২টি।বিজ্ঞানীরা জানিয়েছেন যে, শনির উপগ্রহ খোঁজার জন্য শিফ্‌ট অ্যান্ড স্ট্যাক কৌশল অবলম্বন করা হয়েছে। এর মাধ্যমে বলয়ঘেরা গ্রহটির চারপাশের পরিমণ্ডলে আরও নিবিড় ভাবে চোখ রেখেছেন গবেষকেরা।

    আরও পড়ুন: বর্তমানে বামন গ্রহের সংখ্যা কয়টি?

    নেপচুন এবং ইউরেনাসের উপগ্রহ খোঁজার জন্যও একই পদ্ধতি অবলম্বন করা হয়েছিল।ইউনিভার্সিটি অফ ব্রিটিশ কলম্বিয়ার গবেষকেরা জানিয়েছেন যে, কতগুলি অনুক্রমিক চিত্রের মাধ্যমে শনির লুকনো উপগ্রহের খোঁজ মিলেছে। একক চিত্রে যে উপগ্রহ ধরা পড়েনি, অনুক্রমিক চিত্রে তাদের কথা জানা গিয়েছে।২০১৯ সাল থেকে শনির এই উপগ্রহের খোঁজ শুরু হয়েছিল। 

    আরও পড়ুন: 500 বছর আগে পৃথিবী কেমন ছিল?

    বিজ্ঞানীদের মতে, চার বছর আগেই এই উপগ্রহগুলির অস্তিত্বের কথা জানা গিয়েছিল। কিন্তু চার বছর ধরে ভাল করে পর্যবেক্ষণ করা হয়েছে। তার পর আনুষ্ঠানিক ভাবে গ্রহগুলির উপস্থিতি নিশ্চিত করা হল। নতুন এই আবিষ্কারের ফলে শনিই হল সৌরজগতের প্রথম গ্রহ, যার উপগ্রহের সংখ্যা ১০০ ছাড়িয়ে গেল।

    একটি মন্তব্য পোস্ট করুন

    নবীনতর পূর্বতন

    যোগাযোগ ফর্ম