সৌরজগৎ কি নিয়ে গঠিত?

    সৌরজগৎ কি নিয়ে গঠিত

    সৌরজগৎ যা কিছু নিয়ে গঠিত তার ছবি। 

    ওয়েস্টার্ন ডেটা সায়েন্স: সৌরজগৎ মূলত মহাকাশের গ্রহ, উপগ্রহ, নক্ষত্র, গ্রহাণুপুঞ্জ, গ্যালাক্সি, ধূলিকণা ও গ্যাস ইত্যাদি নিয়ে গঠিত একটি সৌর ব্যবস্থা। সৌরজগৎ মুলত ৮ গ্রহ, ১৬৬ উপগ্রহ ও অসংখ্য গ্রহাণুপুঞ্জ নিয়ে গঠিত। সৌরজগৎের প্রত্যেকটি গ্রহ ও উপগ্রহ  সূর্যকে প্রদক্ষিণ করে।

    সৌরজগৎ হল সূর্য ও প্রত্যক্ষ বা পরোক্ষভাবে সূর্য-প্রদক্ষিণকারী তথা পরস্পরের প্রতি অভিকর্ষজ টানে আবদ্ধ মহাজাগতিক বস্তুগুলিকে নিয়ে গড়া একটি ব্যবস্থা। আকাশগঙ্গা ছায়াপথের কেন্দ্রস্থল থেকে ২৬,০০০ আলোকবর্ষ দূরে কালপুরুষ বাহুতে এই গ্রহ ব্যবস্থাটি অবস্থিত।

    সৌরজগৎ যা কিছু নিয়ে গঠিত

    সৌরজগৎ সূর্য নামের একটি মাঝারী আকারের নক্ষত্র ও এর চারপাশে ঘুরতে থাকা ৮টি গ্রহ, এদের উপগ্রহ, বামন গ্রহ, উল্কা, গ্রহাণু, ধুমকেতু ইত্যাদি নিয়ে গঠিত। সৌরজগৎ এর সৌর বা Solar System এর Sol এর অর্থ সূর্য, যা প্রাচীন রোমান ভাষা থেকে আগত। অর্থাৎ সূর্যকে কেন্দ্র করে গড়ে ওঠা জগতই হচ্ছে সৌরজগৎ বা সোলার সিস্টেম।যথাঃ

    ১। গ্রহ সমুহঃ সৌরজগতে এখন পর্যন্ত আবিষ্কৃত হয়েছে মোট আটটি গ্রহ। গ্রহ গুলো হল  শুক্র, শনি, পৃথিবী, মঙ্গল,বুধ, বৃহস্পতি, ইউরেনাস এবং নেপচুন। 

    ২। নক্ষত্রঃ সূর্য সৌরজগতের কেন্দ্র বিন্দুতে অবস্থিত। পৃথিবী থেকে প্রায় ১৩ লক্ষ গুণ বড়, পৃথিবী থেকে এর গড় দূরত্ব ১৫০ মিলিয়ন কিলোমিটার। সূর্য তার নিজস্ব গ্যালাক্সির চতুর্দিকে বৃত্তাকার পথে ২০ কোটি বছরে একবার প্রদক্ষিণ করে এবং নিজ কক্ষপথে প্রায় ২৫ দিনে একবার আবর্তন করে।

    আরও পড়ুন: শনি গ্রহের প্রতিকার ধাতু, পাথর ও মূল আসলে কি?

    ৩। উপগ্রহঃ সৌরজগতে এখন পর্যন্ত আবিষ্কৃত হয়েছে ১৬৬ উপগ্রহের সন্ধান পাওয়া গেছে। ধূমকেতুঃ ধূমকেতু হচ্ছে সৌর জগতের বেশ ছোট জাগতিক বস্তু। ধূমকেতু মূলত উদ্বায়ী বরফ দ্বারা গঠিত। এই বস্তুগুলোর ব্যাস হয় সাধারণত কয়েক কিলোমিটার। এরা অতি মাত্রায় উৎকেন্দ্রিক কক্ষপথে আবর্তন করে।

    ৪। গ্রহাণুপুঞ্জঃ মঙ্গল ও বৃহস্পতি গ্রহের মধ্যবর্তী অংশে সূর্যের চারদিকে অসংখ্য ক্ষুদ্র ক্ষুদ্র গ্রহ আবর্তন করে, সেগুলো একত্রে গ্রহাণুপুঞ্জ বলে।

    আরও পড়ুন: ৫০ বছরে এই প্রথম! সূর্যের এত স্পষ্ট ছবি আগে কখনও আসেনি

    ৫। উল্কাঃ আমরা অনেক সময় রাতের আকাশে তারা ছুটতে বা তারা নিভে যেতে দেখতে পাই, ওই সব তারাকে উল্কা বলে।

    ৬। ধূমকেতুঃ ধূমকেতু হচ্ছে সৌর জগতের বেশ ছোট জাগতিক বস্তু। ধূমকেতু মূলত উদ্বায়ী বরফ দ্বারা গঠিত। এই বস্তুগুলোর ব্যাস হয় সাধারণত কয়েক কিলোমিটার। এরা অতি মাত্রায় উৎকেন্দ্রিক কক্ষপথে আবর্তন করে।  


    একটি মন্তব্য পোস্ট করুন

    নবীনতর পূর্বতন

    যোগাযোগ ফর্ম