নাসা এখন চাঁদে মানব বসতি করবে এক্সপ্লোরেশন ক্যাম্পেইনে প্রতিফলিত হয়েছে

 

নাসা এখন চাঁদে মানব বসতি করবে
নাসা এখন চাঁদে মানব বসতি করবে 

নাসার চন্দ্র আউটপোস্ট গভীর স্থানে মানুষের উপস্থিতি প্রসারিত করবে

যেমন নাসার এক্সপ্লোরেশন ক্যাম্পেইনে প্রতিফলিত হয়েছে, মানব স্পেসফ্লাইটের পরবর্তী পদক্ষেপটি অপারেশনগুলির মাধ্যমে সিসলুনার স্পেসে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রধানত্ব প্রতিষ্ঠা এবং মার্কিন নেতৃত্বাধীন গেটওয়ে স্থাপনা। স্পেস লঞ্চ সিস্টেম (এসএলএস) এবং ওরিওনের সাথে একত্রিত হয়ে গেটওয়ে মানব মহাকাশ অনুসন্ধানের লক্ষ্যগুলিকে অগ্রগতি ও বজায় রাখার কেন্দ্রবিন্দু এবং এটি মানব সিসলুনার অপারেশন, চন্দ্র পৃষ্ঠের অ্যাক্সেস এবং মঙ্গল গ্রহে মিশনের জন্য আমাদের আর্কিটেকচারে একীকরণের একক পদক্ষেপ point গেটওয়ে মহাকাশ নীতি নির্দেশিকা নির্ধারিত উচ্চাভিলাষী অনুসন্ধান অভিযানের লক্ষ্য অর্জনের জন্য প্রয়োজনীয়। ১. অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক উভয় অংশীদারিত্বের মাধ্যমে নাসা মার্কিন যুক্তরাষ্ট্রের এই মানব স্পেসফ্লাইট লক্ষ্যগুলির অগ্রগতিতে নতুনত্ব এবং নতুন পন্থা আনবে।

নাসা যখন চাঁদে ফিরে যাওয়ার এবং মঙ্গল গ্রহের প্রস্তুতি নেওয়ার জন্য দৃষ্টি স্থাপন করেছে, সংস্থাটি সৌরজগতের আরও গভীরতর মানব অনুসন্ধানের ভিত্তি সরবরাহের জন্য চন্দ্র কক্ষপথে নতুন সুযোগ তৈরি করছে।


কয়েক মাস ধরে, সংস্থাটি মার্কিন যুক্তরাষ্ট্র এবং আন্তর্জাতিক স্পেস স্টেশন অংশীদারদের সাথে চাঁদের আশেপাশে একটি অরবিটাল ফাঁড়ি ধারণা অধ্যয়ন করছে। ২০১ 2019-১। অর্থবছরের বাজেটের প্রস্তাবের অংশ হিসাবে, নাসা ২০২০-এর দশকে গেটওয়ে তৈরির পরিকল্পনা করছে।


প্ল্যাটফর্মটিতে কমপক্ষে একটি শক্তি এবং প্রবণতা উপাদান এবং আবাস, লজিস্টিক এবং এয়ারলক ক্ষমতা থাকবে। নির্দিষ্ট কারিগরি এবং মিশনের দক্ষতার পাশাপাশি অংশীদারিত্বের সুযোগগুলি বিবেচনাধীন রয়েছে, নাসা সংস্থাটির স্পেস লঞ্চ সিস্টেমে গেটওয়ের উপাদানগুলি বা মহাকাশে সমাবেশের জন্য বাণিজ্যিক রকেট চালু করার পরিকল্পনা করেছে।


“গেটওয়ে আমাদের সিসলুনার স্পেসে কৌশলগত উপস্থিতি দেবে। ওয়াশিংটনের নাসার সদর দফতরে হিউম্যান এক্সপ্লোরেশন অ্যান্ড অপারেশনস মিশন ডিরেক্টরেট-এর সহযোগী প্রশাসক উইলিয়াম গার্সটেনমায়ার বলেছেন, এটি বাণিজ্যিক ও আন্তর্জাতিক অংশীদারদের সাথে আমাদের ক্রিয়াকলাপটি চালিয়ে যাবে এবং আমাদের চাঁদ এবং এর সংস্থানগুলি অনুসন্ধান করতে সহায়তা করবে। "আমরা শেষ পর্যন্ত সেই অভিজ্ঞতাটি মঙ্গল গ্রহে মিশনগুলির দিকে অনুবাদ করব।"


শক্তি এবং প্রবণতা উপাদানটি প্রাথমিক উপাদান হবে, এবং ২০২২ সালে এটি চালু করার লক্ষ্যমাত্রা রয়েছে। উন্নত উচ্চ-শক্তিযুক্ত সৌর বৈদ্যুতিক প্রবণতা ব্যবহার করে, উপাদানটি গেটওয়ের অবস্থান বজায় রাখবে এবং বিজ্ঞানকে সর্বাধিকতর করার জন্য চন্দ্র কক্ষপথের মধ্যে গেটওয়েকে স্থানান্তরিত করতে পারে এবং অনুসন্ধান কাজ। এক্সপ্লোরেশন পার্টনারশিপ বা নেক্সটএসটিপির জন্য নেক্সট স্পেস টেকনোলজিসের অধীনে এজেন্সির পাবলিক-প্রাইভেট অংশীদারিত্বের কাজের অংশ হিসাবে, পাঁচটি সংস্থা শক্তি এবং চালিতকরণের উপাদানটি বিকাশের সাশ্রয়ী মূল্যের জন্য চার মাসের পড়াশোনা শেষ করছে। নাসা সমস্ত বৈদ্যুতিক মহাকাশযানের পরবর্তী প্রজন্ম তৈরির জন্য বাণিজ্যিক স্যাটেলাইট সংস্থাগুলির সক্ষমতা এবং পরিকল্পনা লাভ করবে।

নাসা এখন চাঁদে মানব বসতি করবে
moon


শক্তি এবং প্রপালশন উপাদান গেটওয়ের জন্য স্পেস-টু-আর্থ এবং স্পেস-টু-লুনার আপলিংক এবং ডাউনলিঙ্কস, স্পেসক্র্যাফট থেকে স্পেসক্র্যাফট ক্রসলিংক এবং স্পেসওয়াক যোগাযোগের জন্য সহায়তা সহ উচ্চ-হারের এবং নির্ভরযোগ্য যোগাযোগ সরবরাহ করবে। অবশেষে, এটি অপটিক্যাল যোগাযোগের বিক্ষোভও সামঞ্জস্য করতে পারে - প্রচলিত রেডিও ফ্রিকোয়েন্সি সিস্টেমের চেয়ে দ্রুত হারে বড় ডেটা প্যাকেজ স্থানান্তর করতে লেজার ব্যবহার করে।


২০২৪ সালে প্রবর্তনযোগ্য আবাসন ক্ষমতা বিজ্ঞান, অনুসন্ধান এবং অংশীদার (বাণিজ্যিক ও আন্তর্জাতিক) ব্যবহারের জন্য আমাদের দক্ষতাগুলিকে আরও বাড়িয়ে তুলবে। গেটওয়ের বাসস্থান ক্ষমতা নেক্সটস্টেপ অংশীদারিত্বের দ্বারা এবং আন্তর্জাতিক স্পেস স্টেশন অংশীদারদের সাথে অধ্যয়নের মাধ্যমে জানানো হবে। এই দক্ষতার সাথে গেটওয়েতে থাকা ক্রুরা একসাথে 30 থেকে 60 দিন পর্যন্ত গভীর জায়গায় কাজ করতে এবং কাজ করতে পারত।


ক্রু চাঁদের তলদেশে সম্ভাব্য মিশনগুলি সহ চাঁদের আশেপাশে বিভিন্ন গভীর মহাকাশ অনুসন্ধান এবং বাণিজ্যিক ক্রিয়াকলাপে অংশ নেবে। নাসা চাঁদের কাছাকাছি ও বৈজ্ঞানিক তদন্তের জন্য গেটওয়েটিও লাভ করতে চায়। সংস্থাটি সম্প্রতি বৈশ্বিক বিজ্ঞান সম্প্রদায় থেকে বিমূর্তদের জন্য একটি কল সম্পন্ন করেছে এবং গেটওয়ে সক্ষম করতে পারে এমন অনন্য বৈজ্ঞানিক গবেষণা নিয়ে আলোচনা করার জন্য ফেব্রুয়ারির শেষের দিকে একটি কর্মশালার আয়োজন করছে। নাসা প্রত্যাশা করে গেটওয়ে পৃথিবী ও চাঁদ সিস্টেমের বাইরে মিশনের জন্য প্রয়োজনীয় প্রযুক্তি পরিপক্কতা এবং অপারেটিং কনসেপ্টগুলির বিকাশকে সমর্থন করবে।


ভবিষ্যতে গেটওয়েতে একটি এয়ারলক যুক্ত করা ক্রুদের স্পেসওয়াক পরিচালনা করতে, বিজ্ঞানের ক্রিয়াকলাপ সক্ষম করতে এবং ভবিষ্যতের উপাদানগুলির ডকিং সমন্বিত করতে সক্ষম করবে। নাসাও গেটওয়েতে কমপক্ষে একটি লজিস্টিক মডিউল চালু করার পরিকল্পনা করছে, যা কার্গো পুনরায় সরবরাহ, অতিরিক্ত বৈজ্ঞানিক গবেষণা ও প্রযুক্তি প্রদর্শন এবং বাণিজ্যিক ব্যবহার সক্ষম করবে enable


এজেন্সিটি বাণিজ্যিক মডেল অনুসরণ করে স্পেস স্টেশনটির জন্য নিম্ন-পৃথিবী কক্ষপথে অগ্রণী ভূমিকা নিয়েছে, নাসা বাণিজ্যিক কার্গো মিশনের মাধ্যমে গেটওয়েটিকে পুনরায় সাপ্লাই দেওয়ার পরিকল্পনা করেছে। কার্গো মহাকাশযান পরিদর্শন করা ক্রু মিশনগুলির মধ্যে দূরবর্তী সময়ে ডক করতে পারে।


শিল্প ও আন্তর্জাতিক অংশীদারদের স্বার্থ এবং দক্ষতার প্রতিচ্ছবি, নাসা মানব প্রত্যাবর্তনের আগে বৈজ্ঞানিক ও অনুসন্ধানের উদ্দেশ্যগুলি সহ চাঁদের পৃষ্ঠে ক্রমবর্ধমান জটিল রোবোটিক মিশনগুলি বিকাশ করবে। নাসার অনুসন্ধান মিশন এবং অংশীদারিত্বগুলি সেই মিশনগুলিকে সমর্থন করবে যা পূর্বের তুলনায় মানুষকে আরও বেশি দূরে সৌরজগতে নিয়ে যাবে।


নাসার স্পেস লঞ্চ সিস্টেম রকেট এবং ওরিওন মহাকাশযান হ'ল গভীর মহাকাশে সংস্থাটির ভবিষ্যতের মেরুদণ্ড। ২০২০ অর্থবছরে চাঁদের আশেপাশে সিস্টেমটির প্রথম সংহত প্রবর্তন এবং ২০২৩ সালের মধ্যে ক্রুদের সাথে মিশনের দিকে গতি অব্যাহত রয়েছে The এবং চাঁদ এবং মঙ্গল থেকে উত্সগুলি প্রক্রিয়াজাত করুন, যা ইন-সিটু রিসোর্স ব্যবহার হিসাবে পরিচিত।

Post a Comment

0 Comments