জলবায়ু পরিবর্তন কীভাবে আমাদের উপর প্রভাব ফেলবে?

 পরিবর্তিত জলবায়ুর প্রভাব কতটা দুর্দান্ত হবে তা নিয়ে অনিশ্চয়তা রয়েছে।এটি মিঠা পানির ঘাটতি সৃষ্টি করতে পারে, খাদ্য উত্পাদন করার আমাদের ক্ষমতাকে নাটকীয়ভাবে বদলে দিতে পারে এবং বন্যা, ঝড় ও হিটওয়েভের ফলে মৃত্যুর সংখ্যা বাড়িয়ে তুলতে পারে। এর কারণ হ'ল জলবায়ু পরিবর্তন চরম আবহাওয়ার ঘটনাগুলির ফ্রিকোয়েন্সি বাড়িয়ে তুলবে - যদিও কোনও একক ইভেন্টকে বিশ্ব উষ্ণায়নের সাথে যুক্ত করা জটিল।

জলবায়ু পরিবর্তন কীভাবে আমাদের উপর প্রভাব ফেলবে?
জলবায়ু পরিবর্তন

বিশ্ব উষ্ণায়িত হওয়ার সাথে সাথে আরও বেশি পরিমাণে বাষ্পীভবন বাতাসে আর্দ্রতা বাড়ে to এর অর্থ অনেক অঞ্চল আরও তীব্র বৃষ্টিপাতের অভিজ্ঞতা অর্জন করবে - এবং কিছু জায়গায় তুষারপাত হয়েছে। তবে গরমের সময় অভ্যন্তরীণ অঞ্চলে খরার ঝুঁকি বাড়বে। ঝড় এবং ক্রমবর্ধমান সমুদ্র স্তর থেকে আরও বন্যার সম্ভাবনা রয়েছে। তবে এই নিদর্শনগুলিতে খুব শক্তিশালী আঞ্চলিক বৈচিত্র থাকতে পারে।


ভিয়েতনামের বাচ্চাদের এবং জলবায়ু পরিবর্তনের ভয়

আপনি গ্রহটি সাহায্য করতে গরুর মাংস ছেড়ে দিতে চান?

দরিদ্র দেশগুলি, যা দ্রুত পরিবর্তনের সাথে মোকাবিলা করার জন্য সজ্জিত, তারা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হতে পারে।


উদ্ভিদ এবং প্রাণীজ বিলুপ্তির পূর্বাভাস দেওয়া হয়েছে যেহেতু আবাসস্থলগুলি প্রজাতির সাথে খাপ খাইয়ে নিতে পারে তার চেয়ে দ্রুত পরিবর্তিত হয়। এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লুএইচও) সতর্ক করেছে যে ম্যালেরিয়া, জলজনিত রোগ এবং অপুষ্টি বৃদ্ধিজনিত কারণে লক্ষ লক্ষ মানুষের স্বাস্থ্য হুমকির সম্মুখীন হতে পারে।

বায়ুমণ্ডলে আরও সিও 2 নিঃসরণ হওয়ার সাথে সাথে মহাসাগরগুলির দ্বারা গ্যাস গ্রহণের পরিমাণ বৃদ্ধি পায়, ফলে জল আরও অ্যাসিডিক হয়। এটি প্রবাল প্রাচীরের জন্য বড় সমস্যা তৈরি করতে পারে।

জলবায়ু পরিবর্তন কীভাবে আমাদের উপর প্রভাব ফেলবে?
জলবায়ু পরিবর্তন


গ্লোবাল ওয়ার্মিং আরও পরিবর্তন আনবে যা সম্ভবত আরও উত্তাপ সৃষ্টি করতে পারে। এতে পারমাফ্রস্ট হিসাবে প্রচুর পরিমাণে মিথেনের মুক্তি অন্তর্ভুক্ত - হিমায়িত মাটি প্রধানত উচ্চ অক্ষাংশে পাওয়া যায় - গলে যায়।


জলবায়ু পরিবর্তনের প্রতিক্রিয়া জানানো আমাদের এই শতাব্দীর মধ্যে অন্যতম বড় চ্যালেঞ্জ।

Post a Comment

0 Comments