তিন চাঁদওয়ালা গ্রহাণুর প্রথম খোঁজ মিলল

    তিন চাঁদওয়ালা গ্রহাণুর প্রথম খোঁজ মিলল
    তিনটি চাঁদের গ্রহাণুর হদিশ এর আগে মেলেনি এই প্রথম খোঁজ মিলল ইলেক্ট্রা গ্রহাণু ছবি।


    হ্যালো বন্ধুরা মাত্র একটা নয়। দু’টো নয়। তিনটি চাঁদওয়ালা একটি গ্রহাণুর হদিশ মিলল এই প্রথম।গ্রহাণুটির নাম ১৩০ ইলেক্ট্রা। সংক্ষেপে- ইলেক্ট্রা।তাইল্যান্ডের ন্যাশনাল অ্যাস্ট্রোনমিক্যাল রিসার্চ ইনস্টিটিউটের জ্যোতির্বিজ্ঞানীদের সংশ্লিষ্ট গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে আন্তর্জাতিক বিজ্ঞান গবেষণা পত্রিকা ‘দ্য অ্যাস্ট্রোফিজিক্যাল জার্নাল লেটার্স’-এ।

    এখনও পর্যন্ত যে ১১ লক্ষ গ্রহাণু আবিষ্কৃত হয়েছে তার মধ্যে বেশির ভাগেরই হয় কোনও চাঁদ নেই। বা বড় জোর দু’টি চাঁদ রয়েছে। দেড়শোর কিছু বেশি গ্রহাণুর চাঁদ রয়েছে একটি। তবে তিনটি চাঁদের গ্রহাণুর হদিশ এর আগে মেলেনি এই প্রথম খোঁজ মিলল ইলেক্ট্রা গ্রহাণু।

    আরও পড়ুন: আলোর গতিতে ছুটবে নাসার মহাকাশযান নতুন আবিষ্কারে উল্লসিত বিজ্ঞানীরা

    ইলেক্ট্রা গ্রহাণুটি রয়েছে মঙ্গল ও বৃহস্পতির মত মাঝখানে থাকা গ্রহাণুপুঞ্জে। তার এক প্রান্ত থেকে অন্য প্রান্তের দূরত্ব প্রায় ২৬০ কিলোমিটার বা ১৬০ মাইল। এটি প্রথম আবিষ্কৃত হয় ১৮৭৩ সালে। কিন্তু তার যে তিনটি চাঁদ রয়েছে তা আগে জানা যায়নি। এর প্রথম চাঁদটিকে দেখা গিয়েছিল ২০০৩ সালে। দ্বিতীয় চাঁদের হদিশ মিলেছিল ২০১৪ সালে।

    আরও পড়ুন: আকাশগঙ্গা এর কাছে বিন্দুর মতো! আলোর গতিতে পেরোতে সময় নেয় ১০০০ কোটি বছর

    তিনটি চাঁদের মধ্যে তৃতীয়টিই আকারে সবচেয়ে ছোট। যার এক প্রান্ত থেকে তার অন্য প্রান্তের দূরত্ব মাত্র দেড় কিলোমিটারে মধ্য ।

    ধন্যবাদ বন্ধুরা 

    একটি মন্তব্য পোস্ট করুন

    নবীনতর পূর্বতন

    যোগাযোগ ফর্ম