ইসরো রকেট উৎক্ষেপণ, ৩ টি উপগ্রহ পাঠাল ভারত

    ইসরো রকেট উৎক্ষেপণ, ৩ টি উপগ্রহ পাঠাল ভারত
    মহাকাশে তিনটি কৃত্রিম উপগ্রহ নিয়ে পাড়ি দিল ইন্ডিয়ান স্পেস ইসরো ছবি।

    হ্যালো বন্ধুরা বছরের শুরুতেই মহাকাশে রকেট পাঠাল ইসরো। সোমবার ভোরে মহাকাশে তিনটি কৃত্রিম উপগ্রহ নিয়ে পাড়ি দিল ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশনের ইসরো। পোলার স্যাটেলাইট লঞ্চ ভেহিকল  PSLV-C52। ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা এই রকেটের মাধ্যমে EOS-04, INSPIRE-1 এবং ভারত-ভুটান যৌথ উদ্যোগে তৈরি টেকনোলজি ডেমনস্ট্রেটর স্যাটেলাইট INS-2B নামে তিনটি কৃত্রিম উপগ্রহ পাঠিয়েছে।

    যেগুলি মূলত আয়নমণ্ডলের গতিশীলতা এবং সৌরমণ্ডলের তাপমাত্রা নিয়ে গবেষণা চালাবে।পূর্ব ঘোষণা অনুযায়ী এদিন ভোর ৪টে ২৯ মিনিটে অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে কৃত্রিম উপগ্রহগুলির সফল উক্ষেপণ করে ইসরো । লঞ্চ ভেহিকলটির ওজন ১ হাজার ৭১০ কেজি। EOS-04 একটি রেডার ইমেজিং উপগ্রহ। কৃষি, সবুজায়ন, বৃক্ষরোপণ, মাটির আর্দ্রতা, জলের অনুসন্ধান এবং বন্যার রূপরেখা নিয়ন্ত্রণে বিজ্ঞানীদের সাহায্য করতে মহাকাশ থেকে ছবি তুলে পাঠাবে সেটি।

    অন্য দিকে  INSPPIRE-1 উপগ্রহটি তৈরি করেছেন ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ স্পেস সায়েন্স অ্যাণ্ড টেকনোলজি (IIST) । ইউনিভার্সিটি অফ কলোরাডো, বোল্ডারের ল্যাবরেটরি অফ অ্যাটমোস্ফিয়ারিক অ্যান্ড স্পেস ফিজিক্স, সিঙ্গাপুরের নানইয়াং টেকনোলজিক্যাল ইউনিভার্সিটি এবং তাইওয়ানের ন্যাশনাল সেন্ট্রাল ইউনিভার্সিটির যৌথ উদ্যোগে এটি তৈরি করা হয়েছে। এর ওজন ৮.১ কেজি। এর মধ্যে বিজ্ঞানীদের তৈরি দু’টি সংযোগযন্ত্র বসানো হয়েছে। 

    যার মাধ্যমে আয়নমণ্ডলের গতিশীলতা এবং সৌরমণ্ডলের তাপমাত্রা নিয়ে গবেষণা চালাবেন ইসরো-র বিজ্ঞানীরা। INS-2B উপগ্রহটি ভারত-ভুটান যৌথ উদ্যোগে তৈরি হয়েছে। এর মধ্যে থার্মাল ইমেজিং ক্যামেরা বসানো রয়েছে। যার মাধ্যমে ভূপৃষ্ঠের উপরিতলের তাপমাত্রা  জলমণ্ডলের তাপমাত্রার ওঠাপড়া, কৃষিকাজ এবং সবুজায়নের উপযুক্ত পরিবেশ এবং তাপের নিস্ক্রিয়তা নিয়ে দিনরাত গবেষণা চালানো হবে।


    পৃথিবীর কক্ষপথে আরও ৩টি উপগ্রহ পাঠাল ভারত
    ভারত থেকে উড়ল ২০২২ এর প্রথম রকেট ৩ টি উপগ্রহ পাঠাল ইসরো ছবি।

    আরও পড়ুন: আকাশগঙ্গা এর কাছে বিন্দুর মতো! আলোর গতিতে পেরোতে সময় নেয় ১০০০ কোটি বছর

    এর আগে গত বছর পোলার স্যাটেলাইট লঞ্চ ভেহিকল EOS-03 উৎক্ষেপণের চেষ্টা ব্যর্থ হয় ইসরোর। যান্ত্রিক গোলযোগের কারণে উৎক্ষেপণ সম্ভব হয়নি। সেই অভিজ্ঞতা কাটিয়ে সোমবার বছরের প্রথম সফল উৎক্ষেপণ করল ইসরো। চলতি বছরে মোট ১৮টি অভিযানের পরিকল্পনা রয়েছে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থার। এর মধ্যে রয়েছে চন্দ্রযান-২,গগনযান’ অভিযান।

    আরও পড়ুন: স্বাধীনতার ৭৫তম বর্ষপূর্তিতে পৃথিবীর কক্ষপথে ৭৫ উপগ্রহ পাঠাচ্ছে ভারত

    উল্লেখ্য, সম্প্রতি ভারতীয় মহাকাশ ও গবেষণা সংস্থার নয়া প্রধান হিসেবে নিযুক্ত করা হয়েছে এস সোমনাথকে। তিনি একজন সিনিয়র রকেট সায়েনটিস্ট । বর্তমানে তিনি প্রাক্তন ইসরো প্রধান কে সিভানের জায়গা নেবেন। তাঁকে আরোও তিন বছরের জন্য মহাকাশ বিভাগের সচিব এবং মহাকাশ কমিশনের চেয়ারম্যান হিসেবে নিযুক্ত করা হয়েছে।

    ধন্যবাদ বন্ধুরা ।

    একটি মন্তব্য পোস্ট করুন

    নবীনতর পূর্বতন

    যোগাযোগ ফর্ম