আরেকটি মহাকাশ স্টেশন, তিয়ানগাং, এই বছর পৃথিবীর কক্ষপথে উৎক্ষেপণ করা হবে

    আরেকটি মহাকাশ স্টেশন, তিয়ানগাং, এই বছর পৃথিবীর কক্ষপথে উৎক্ষেপণ করা হবে
    মহাকাশ স্টেশনটি দেখতে হবে ইংরেজি ‘টি’ বর্ণের মতো ছবি।


    হ্যালো বন্ধুরা আরও একটি মহাকাশ স্টেশন এ বছরেই। পৃথিবীর কক্ষপথে ভূপৃষ্ঠ থেকে প্রায় ৪০০ কিলোমিটার উপরে পৃথিবীর কক্ষপথে থাকা আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের মতো তা বহু দেশের সহযোগিতায় বানানো নয় অবশ্য। নতুন মহাকাশ স্টেশনটি বানাচ্ছে চিন। নাম তার তিয়াংগং মহাকাশ স্টেশন।

    চিনের মহাকাশ গবেষণা সংস্থা চায়না ন্যাশনাল স্পেস অ্যাডমিনিস্ট্রেশন বৃহস্পতিবার এই খবর দিয়েছে। জানিয়েছে যে, চিনা মহাকাশ স্টেশনে থাকবে তিনটি মডিউল বা অংশ। যা এ বছরেই ধাপে ধাপে ছ’টি অভিযানে পাঠানো হবে কক্ষপথে। মহাকাশ স্টেশনটিকে পূর্ণাঙ্গ রূপ দিতে তিনটি মডিউলের মধ্যেএকটিতে হবে । গবেষণা নানা ধরনের পরীক্ষানিরীক্ষা করে। এই মডিউলের নাম ওয়েনতিয়ান।

    আরও পড়ুন: ফেসবুকের পাশাপাশি হোয়াটসঅ্যাপেও যুক্ত হচ্ছে এই আকর্ষণীয় ফিচার

    সবকয়টি মডিউলই পৃথিবীর কক্ষপথে পাঠানো হবে অত্যন্ত শক্তিশালী  লং মার্চ-৫বি রকেটে চাপিয়ে। মহাকাশ স্টেশনটি দেখতে হবে ইংরেজি ‘টি’ বর্ণের মতো। চিনা মহাকাশ স্টেশনের তিনটি মডিউলের মধ্যে দু’টির ওজন ২০ হাজার কিলোগ্রাম বা ৪৪ হাজার ১০০ পাউন্ড করে হবে। 

    আরও পড়ুন: এবার পৃথিবীর বুকেই চন্দ্রপৃষ্ঠের পরিবেশে, কৃত্রিম চাঁদ, তৈরি করছে চিন

    এই মহাকাশ স্টেশনেও অন্য দেশের বিজ্ঞানী গবেষকরা কাজ করতে পারবেন। এর পর চাঁদের কক্ষপথে একটি লুনার স্টেশন ও বানাতে চলেছে চিন।এ ছাড়াও এ বছরে ১৪০টি মহাকাশযান উৎক্ষেপণ করা হবে বলেও জানিয়েছে বেজিং।

    ধন্যবাদ বন্ধুরা 

    একটি মন্তব্য পোস্ট করুন

    নবীনতর পূর্বতন

    যোগাযোগ ফর্ম