মঙ্গলে ২০০ কোটি বছর পুরানো নুন খনিজ এর সন্ধান দিল নাসার এম আর ও অরবিটার

    মঙ্গলে ২০০ কোটি বছর পুরানো নুন  খনিজ এর সন্ধান দিল নাসার এম আর ও অরবিটার
    মঙ্গলে ২০০ কোটি বছর পুরানো নুন  খনিজ এর সন্ধান দিল নাসার এম আর ও অরবিটার ছবি। 


    হ্যালো বন্ধুরা মঙ্গলে জলের হদিস অবশেষে নিশ্চিত করে ফেলেছে নাসা ।কারণ তথ্য অনুসন্ধান এর খোঁজে লালগ্রহের মাটির চুষেয়ে বেড়ানো পারসেভারেন্স রোভার তা  নিশ্চিত করেছে ।এছাড়াও মঙ্গলের আকাশে উড়ে বেড়ানো মার্চ রিকসেন্স অরবিটার তথা এম,আর,ও নিশ্চিত করেছে যে মঙ্গলপৃষ্ঠে নুনের নমুনা মিলেছে । এটাই কিন্তু বড় খবর এই লবণের উৎস অবশ্যই জল।আর তা প্রায় ২০০ কোটি বছরের পুরোনো ।

    বিজ্ঞানীদের মতে নুনের এই প্রাপ্তি হল প্রথম ক্ষণিক মানে মিনালেল তার প্রমাণ । যা প্রমাণ করে মঙ্গলের দুর্গম ও বসবাসযোগ্য মাটিতে তরল রুপে জলের উপস্থিতি ছিল ।বস্তুত মহাকাশ বিজ্ঞানীরা এ কথা বারবারই দাবি করে এসেছেন যে লাল গ্রহের মাটিতে আগে অফুরান জলের অস্তিত্ব ছিল ।এবং প্রায় ৩০০ কোটি বছর আগে তা শুকিয়ে যায় । তাদের দাবি ছিল মঙ্গলে একসময় অবন্তীর জলাশয় ছিল ।

    যেখান থেকে এ কথা জানা যায় বা সহজে আন্দাজ করা যায় যে অনুজীবদের বসতিও নিশ্চিত ভাবে গড়ে উঠেছিল ।কিন্তু সময়ের সঙ্গে সঙ্গে জল বাষ্পীভূত হয়ে যায় মাটি হয়ে যায় শুষ্ক দুর্গম পাথুরে ।গবেষণামূলক নতুন সমীক্ষাটি নেপথ্যে রয়েছে কেল টেকরে বিজ্ঞানীরা । তারা দাবি করেছেন যে, লাল গ্রহের মাটিতে সম্প্রতি তারা যে নুন এর নমুনা খুঁজে পেয়েছেন তার উৎস যে জল তা ২০০ থেকে ২৫০ কোটি বছরের পুরনো ।

    আরও পড়ুন: গুগল ক্রোম ছাড়াও আছে দ্রুতগতিসম্পন্ন ৫ ব্রাউজার

    এই নতুন অনুসন্ধান থেকে এক লহমায় এমন অনেক প্রশ্নের উত্তর মিলল যা জড়িয়ে রয়েছে মঙ্গলে প্রাণের অস্তিত্বের সঙ্গে ।বলা ভালো এই গ্রহেও প্রাণের আভাস ছিল সেই সম্ভাবনা ফের সামনে এল । এ সমীক্ষার প্রধান গবেষক জানিয়েছেন গত প্রায় এক দশকেরও বেশি সময় ধরে এম,আর,ও আমাদের মঙ্গল গ্রহের হাই রেজুলেশন ছবি এবং ইনফারেট তথ্য দিয়েছেন । তবে এবারের প্রাপ্তি আগের সব কিছুকে ছাপিয়ে গিয়েছে ।

    আরও পড়ুন: আন্তর্জাতিক মহাকাশ স্টেশন আছড়ে পড়বে এবার প্রশান্ত মহাসাগরে,পরিকল্পনা নাসার

    এবার এম,আর,ও আমাদের জানিয়েছে, মঙ্গলের পরিবেশ এবং প্রাচীন সেই সমস্ত রোথ সম্পর্কে ।যেগুলো লবণাক্ত জলে ভরা ছিল ।তো বন্ধুরা মঙ্গল গ্রহ থেকে অসাধারণ কিছু তথ্য আপনারা জানতে পারলেন ।যেটি জল বিষয়ক এবং মঙ্গল গ্রহের মাটিতে নুন বিষয়ক ।আশা করি আপনাদের ভালো লেগেছে সঙ্গে থাকবেন লাইক শেয়ার অবশ্যই করবেন । 

    ধন্যবাদ বন্ধুরা ।

    একটি মন্তব্য পোস্ট করুন

    নবীনতর পূর্বতন

    যোগাযোগ ফর্ম