মহাকাশে ইউক্রেন যুদ্ধের প্রভাব!আমেরিকাকে নয়, চীনকে কাছে টানতে চান পুতিন

    মহাকাশে ইউক্রেন যুদ্ধের প্রভাব!আমেরিকাকে নয়, চীনকে কাছে টানতে চান পুতিন
    মহাকাশে ইউক্রেন যুদ্ধের প্রভাব ছবি।


    হ্যালো বন্ধুরা,রাশিয়া ও ইউক্রেন যুদ্ধের প্রভাব পড়তে শুরু করেছে মহাকাশেও । আগেই মার্কিন মহাকাশ নজরদারি সংস্থার তরফে সমীক্ষায় জানানো হয়েছিল যে, ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে অন্যান্য দেশের নজরদারি উপগ্রহগুলিকে অকেজো করার ছক কষছেন পুতিন। এবার রাশিয়া স্পেস এজেন্সি সূত্রেই খবর মহাকাশে সমস্ত যৌথ প্রজেক্ট থেকে আমেরিকাকে বাদ দেওয়ার কথা ভাবছে পুতিন সরকার। আরও উল্লেখযোগ্য যে, সেসব প্রজেক্টে এবার চিনকে কাছে টানতে চায় রাশিয়া। অর্থাৎ মার্কিন বিরোধী অবস্থান আরও মজবুত করার দিকেই ঝুঁকছে মস্কো।

    আন্তর্জাতিক স্পেস স্টেশনের একাধিক কাজকর্ম যৌথভাবে করে আমেরিকার নাসা ও রাশিয়ার  রসকসমস। এই মুহূর্তে দুই রুশ মহাকাশচারী স্পেস স্টেশনে রয়েছেন। শুক্র গ্রহ অভিযানে একসঙ্গে কাজ করার কথা ছিল রাশিয়া ও ইউক্রেনের। প্রকল্পের নাম ভানেরা-ডি । নাসা এবং রসকসমস,দুই সংস্থা হাতে হাত মিলিয়ে কাজ করবে বলে ঠিক ছিল এতদিন। কিন্তু যুদ্ধ এক নিমেষেই সমস্ত পরিকল্পনা ভেস্তে দিয়েছে। এখন আমেরিকার সঙ্গে যৌথভাবে কোনও কাজ এগোনো না পসন্দ রাশিয়ার। রসকসমস সূত্রে খবর যে, রুশ মহাকাশবিজ্ঞানীরা একাই শুক্র নিয়ে কাজ করবেন। অথবা চিনকে সঙ্গে নিয়ে এগোবেন গবেষণা।

    আরও পড়ুন: যুক্তরাষ্ট্রের নাসা কর্তৃক মঙ্গল গ্রহে পাঠানো মহাকাশ যানের নাম

    সম্প্রতি ইউক্রেনে রুশ হামলার পর আমেরিকা একাধিক নিষেধাজ্ঞা জারি করেছে। অর্থনৈতিকভাবে পুতিনকে কোণঠাসা করার সবরকম পন্থা নিয়েছে বাইডেন প্রশাসন। এবার পালটা রাশিয়াও মহাকাশ জগতে তাদের চাপে ফেলার চেষ্টা করছে। সরকারি সংবাদমাধ্য  সূত্রে খবর যে, এসব নিষেধাজ্ঞা জারির ফলে রাশিয়া তাদের মহাকাশ ক্ষেত্রে যাবতীয় কাজে আমেরিকাকে বাদ দেওয়ার সিদ্ধান্ত নিচ্ছে। আমেরিকার অংশগ্রহণ মেনে নেওয়া অসম্ভব।

    আরও পড়ুন: ভারত, আমেরিকা বা ইউরোপে মহাকাশ স্টেশন ভেঙে পড়তে পারে: হুমকি রাশিয়ার

    রুশ মহাকাশ সংস্থা রসকসমসের ডিরেক্টর জেনারেল দিমিত্রি রোগোজিনকে উদ্ধৃত করে একথা জানাচ্ছে ।এর মধ্যে রসকসমস অবশ্য ইতিমধ্যেই একটি স্পেস প্রোগ্রাম বাতিল করেছে। ফ্রেঞ্চ গায়ানার কসমোড্রম প্রকল্পে ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে এক প্রজেক্টে কাজ করছিলেন রুশ বিজ্ঞানীরা। কিন্তু ইউক্রেনের উপর হামলার জেরে সেই কাজ আপাতত স্থগিত হয়েছে বলে সূত্রে জানা গিয়েছে। ৮৭ জন রুশকে ফেরানো হচ্ছে বলেও খবর।

    ধন্যবাদ বন্ধুরা 

    একটি মন্তব্য পোস্ট করুন

    নবীনতর পূর্বতন

    যোগাযোগ ফর্ম