ভ্যাকুম বোমা কি ? ব্যবহার করেছে রাশিয়া, দাবি ইউক্রেনের

    ভ্যাকুম বোমা কি ? ব্যবহার করেছে রাশিয়া, দাবি ইউক্রেনের
    রাশিয়া ও ইউক্রেনের যুদ্ধের প্রতীকী ছবি।

    ভ্যাকুয়াম বোমা 

    বন্ধুরা, ভ্যাকুয়াম বোমা বা থার্মোবারিক অস্ত্র হল এক ধরনের বিস্ফোরক, যা রকেট লঞ্চারের মাধ্যমে নিক্ষেপ করা হয়। এই বোমা বিস্ফোরণের ফলে আশপাশের বায়ু থেকে অক্সিজেনের মাত্রা কমিয়ে দেয়। কারণ, এর মধ্যে থাকে ফুয়েল-এয়ার এক্সপ্লোসিভস বা এফএই। এই জ্বালানিতে ৭৫ শতাংশ অক্সিডাইজার থাকে। ফলে অক্সিজেনের সংস্পর্শে আসা মাত্রই তা বিস্ফোরণ ঘটায়। সেই সময় বিস্ফোরণ স্থলে সেখানে প্রবল তাপ উৎপন্ন হয়। যা দীর্ঘস্থায়ী। ইগনিশন পয়েন্টের কাছাকাছি কেউ থাকলে শরীরে ভয়ঙ্কর আঘাত আসতে পারে। 

    রাশিয়া সত্যিই কি এই বোমা ব্যবহার করল ইউক্রেনের উপর

    যুক্তরাষ্ট্রে নিযুক্ত ইউক্রেনের দূত ওকসানা মারকারোভার দাবি যে, ইউক্রেনে চলমান লড়াইয়ে রাশিয়া নিষিদ্ধ ঘোষিত ভ্যাকুয়াম বোমা ব্যবহার করেছে। গতকাল কংগ্রেসে মার্কিন আইনপ্রণেতাদের কাছে চলমান পরিস্থিতির সারসংক্ষেপ উপস্থাপনের সময় এ অভিযোগ করেন তিনি। খবর বিবিসির।গতকাল কংগ্রেসে বক্তব্য দিয়ে বের হওয়ার সময় সাংবাদিকদের সঙ্গে কথা বলেন ওকসানা মারকারোভা। তিনি তখন বলেন যে, রাশিয়া আজ ভ্যাকুয়াম বোমা ব্যবহার করেছে। অথচ তা জেনেভা কনভেনশন অনুযায়ী নিষিদ্ধ।

    আরও পড়ুন: পৃথিবীতে আছড়ে পড়ল গ্রহাণু, শব্দের থেকে ৫ গুণ বেশি গতি, গা ঘেঁষে গেল আরও ৩

    প্রতিবেদনে বলা হয় যে, ভ্যাকুয়াম বোমার ক্ষেত্রে প্রচলিত গোলাবারুদ ব্যবহার করা হয় না। এ ক্ষেত্রে উচ্চচাপ তৈরি করে আশপাশের এলাকার অক্সিজেন টেনে নিয়ে শক্তিশালী বিস্ফোরণ ঘটানো হয়।তবে রাশিয়া সত্যিকার অর্থেই ইউক্রেনে ভ্যাকুয়াম বোমা ব্যবহার করেছে কি না ও তার সত্যতা নিশ্চিত হওয়া যায়নি বলে উল্লেখ করেছে বিবিসি।

    আরও পড়ুন: রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে মহাকাশ স্টেশনের ভবিষ্যত কি আরও অনিশ্চিত হয়ে পড়বে?

    হিউম্যান রাইটস ওয়াচের তথ্যমতে, এর আগে চেচনিয়া রুশ প্রজাতন্ত্রে এ ধরনের বোমার ব্যবহার দেখা গিয়েছিল।গত শনিবার মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের প্রতিবেদনেও বলা হয়েছিল। রাশিয়ার বেলগোরোদ শহরের কাছে একটি ভ্যাকুয়াম রকেট লঞ্চার দেখা গেছে।

    এদিকে চলমান সংকট নিরসনে গতকাল ইউক্রেন ও বেলারুশ সীমান্তে আলোচনায় বসেছিলেন রাশিয়া ও ইউক্রেনের প্রতিনিধিরা। ইউক্রেন হামলা বন্ধের আহ্বান জানিয়েছিল। তবে এ বিষয়ে কোনো সিদ্ধান্ত ছাড়াই বৈঠক শেষ হয়েছে। রাশিয়ার প্রতিনিধিদলের প্রধান ভ্লাদিমির মেদিনস্কি বলেছেন যে, আলোচনা চালিয়ে যাওয়ার বিষয়ে মতৈক্য হয়েছে। তবে পরবর্তী আলোচনা কবে হবে সে বিষয়ে কিছু বলা হয়নি।

    ধন্যবাদ বন্ধুরা 

    একটি মন্তব্য পোস্ট করুন

    নবীনতর পূর্বতন

    যোগাযোগ ফর্ম