পৃথিবীতে আছড়ে পড়ল গ্রহাণু, শব্দের থেকে ৫ গুণ বেশি গতি, গা ঘেঁষে গেল আরও ৩

    পৃথিবীতে আছড়ে পড়ল গ্রহাণু, শব্দের থেকে ৫ গুণ বেশি গতি, গা ঘেঁষে গেল আরও ৩
    পৃথিবীতে আছড়ে পড়ল গ্রহাণু প্রতীক ছবি।


    হ্যালো বন্ধুরা, পৃথিবীতে আছড়ে পড়ল গ্রহাণু। এমনই দাবি করলেন কানাডার ওয়েস্টার্ন বিশ্ববিদ্যালয়ের এক বিজ্ঞানী। তিনি জানিয়েছেন যে, গ্রিনল্যান্ডের একটি পরিত্যক্ত অঞ্চলে সেই গ্রহাণু আছড়ে পড়েছে। তবে সেই ঘটনায তেমন কোনও ক্ষয়ক্ষতি হয়নি।বিজ্ঞানীদের দাবি, শনিবার ১২ মার্চ ভোররাতের দিকে EB5 নামে গ্রহাণু আছড়ে পড়েছে। কানাডার ওয়েস্টার্ন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এবং বিজ্ঞানী পিটার ব্রাউন জানান । 

    শনিবার ভোররাত ৩ টা ৫৭ মিনিট থেকে ভোর চারটে ১ মিনিটের মধ্যে আইসল্যান্ড উপকূলের কাছে EB5 নামে গ্রহাণু আছড়ে পড়েছে বলে ইনফ্রাসাউন্ডে ধরা পড়েছে। যে গ্রহাণুর প্রস্থ তিন থেকে চার মিটার ছিল। প্রতি সেকেন্ডে গতি ছিল ১৫ কিলোমিটার।মার্কিন মহাকাশ সংস্থার নাসার তরফে হিসাব করা হয়েছিল যে, গ্রহাণুর আকার এক মিটারের মতো হবে। তবে কানাডার ওয়েস্টার্ন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকের তথ্য অনুযায়ী আদতে সেই গ্রহাণুর আকার তিন থেকে চার মিটার ছিল। 

    আরও পড়ুন: জোতির্বিদ্যা কি?

    গতি ও যা ছিল তা আদতে শব্দের থেকে ৫ গুণ বেশি বলে দাবি করেছেন বিজ্ঞানীরা। তাঁদের মতে, EB5 নামে ওই গ্রহাণুর যা গতিবেগ ছিল তাতে মারাত্মক প্রভাব ফেলতে পারত।এমই বিস্ফোরণ হতে পারত যে তা পাঁচটি গ্রেনেড বিস্ফোরণের সমান হত। তবে বায়ুস্তরে ঘর্ষণ এবং আকারে ছোটো হওয়ায় ব্যাপকতা কম ছিল। সেইসঙ্গে ভাগ্যবশত পরিত্যক্ত জায়গায় আছড়ে পড়েছে সেই গ্রহাণু।

    আরও পড়ুন: তিন চাঁদওয়ালা গ্রহাণুর প্রথম খোঁজ মিলল

    উল্লেখ্য, শুক্রবার নাসা দাবি করেছিল, কয়েক ঘণ্টার মধ্যে চারটি গ্রহাণু পৃথিবীর গা ঘেঁষে বেরিয়ে যাবে। কানাডার ওয়েস্টার্ন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকের দাবি, 'EB5' নামে গ্রহাণুটি সত্যিই পৃথবীতে আছড়ে পড়েছে। বাকি যে তিনটি বড় গ্রহাণু ছিল, তা পৃথিবীর কাছ থেকে বেরিয়ে গিয়েছে। পৃথিবীতে আছড়ে পড়েনি।

    ধন্যবাদ বন্ধুরা 

    একটি মন্তব্য পোস্ট করুন

    নবীনতর পূর্বতন

    যোগাযোগ ফর্ম