গ্যালাক্সির এক মহা সংঘর্ষ? ৫০ কোটি বছরে সঙ্গম সম্পূর্ণ হয়ে, একটি উপবৃত্তাকার গ্যালাক্সি তৈরি হবে

    ন্ধুরা চলে এলাম আপনাদের নতুন কিছু তথ্য দিতে, মার্কিন টেলিস্কোপ থেকে নেওয়া মহাকাশের একটি নতুন ছবিতে একে অপরের সঙ্গে সংযুক্ত দুটি ছায়াপথ দেখা গিয়েছে। এই ছায়াপথগুলি এখন থেকে কয়েক মিলিয়ন বছর পর একে অপরের সঙ্গে সম্পূর্ণ ভাবে মিশে যাবে বলে জানাচ্ছেন বিজ্ঞানীরা। 


    গ্যালাক্সির এক মহা সংঘর্ষ ৫০ কোটি বছরে সঙ্গম সম্পূর্ণ হয়ে, একটি উপবৃত্তাকার গ্যালাক্সি তৈরি হবে
    দুটি গ্যালাক্সির সংঘর্ষ 

    শুধু তাই নয়, তার থেকেও বড় কথা হল যে, তাদের সংঘর্ষ আমাদের ছায়াপথ মিল্কিওয়ের ভবিষ্যতও বলে দিতে পারে। হাওয়াইয়ের মাউনা কেয়ার চূড়ায় জেমিনি নর্থ টেলিস্কোপ এই সর্পিল ছায়াপথগুলিকে প্রায় ৬০ মিলিয়ন আলোকবর্ষ দূরে একে অপরের সঙ্গে যুক্ত হতে দেখেছে। এই জোড়া গ্যালাক্সি, NGC 4567 এবং NGC 4568, কে বাটারফ্লাই গ্যালাক্সিও বলা হয়। মাধ্যাকর্ষণ শক্তির কারণে তারা একে অপরের দিকে টানতে থাকে এবং তাদের সঙ্গমও শুরু হয়।

    সংবাদমাধ্যম সিএনএনের খবর অনুযায়ী ৫০০ মিলিয়ন বছরে এই দুটি গ্যালাক্সির সঙ্গম সম্পন্ন হবে এবং তারা একসঙ্গে মিলিত হয়ে একটি নতুন উপবৃত্তাকার গ্যালাক্সি তৈরি করবে। দুটি ছায়াপথের কেন্দ্র বর্তমান প্রাথমিক পর্যায়ে একে অপরের থেকে ২০০০০ আলোকবর্ষের দূরত্বে অবস্থিত। আশ্চর্য হওয়ার মতো বিষয়টি হল যে, উভয়ই এখনও তাদের আসল আকৃতি ধরে রেখেছে। গ্যালাক্সিগুলো যত বেশি জটলা হয়ে যাবে মাধ্যাকর্ষণ বল তত দ্রুত নক্ষত্র গঠনের ঘটনা ঘটাবে। সেই সঙ্গেই আবার ছায়াপথের মৌলিক কাঠামোও পরিবর্তন করবে।

    দুটি গ্যালাক্সির সংঘর্ষ ও সঙ্গমের ফলে উপবৃত্তাকার গ্যালাক্সি তৈরি হয়

    অন্যান্য গ্যালাক্সি সংঘর্ষ এবং কম্পিউটার মডেলিংয়ের সাহায্যে জ্যোতির্বিজ্ঞানীরা জানতে পেরেছেন যে, উপবৃত্তাকার ছায়াপথগুলি সর্পিল ছায়াপথের সঙ্গম থেকে তৈরি হয়েছে। এই দুটির মিলনের ফলে গঠিত গ্যালাক্সিটি দেখতে মেসিয়ার ৮৯ এর মতো হতে পারে। নক্ষত্রের জন্ম দেওয়ার বেশিরভাগ গ্যাস হারিয়ে ফেলে মেসিয়ার ৮৯ গ্যালাক্সিতে নতুন তারার জন্ম অত্যন্ত বিরল হয়ে উঠেছে। এখন এই ছায়াপথটি পুরনো তারা এবং প্রাচীন ক্লাস্টারগুলির আবাসস্থল।

    আরও পড়ুন: এবার চাঁদের মাটিতে গাছের জন্ম দিয়ে ইতিহাস গড়লেন বিজ্ঞানীরা

    মিল্কিওয়ের ও অ্যান্ড্রোমিডা গ্যালাক্সির ভবিষ্যত প্রকাশ পাবে

    গ্যালাক্সির সঙ্গম জ্যোতির্বিজ্ঞানীদের মিল্কিওয়ের ভবিষ্যদ্বাণী করতে সাহায্য করতে পারে। কারণ হল আমাদের গ্যালাক্সি শেষ পর্যন্ত আমাদের বৃহত্তম এবং নিকটতম প্রতিবেশী অ্যান্ড্রোমিডা গ্যালাক্সির সঙ্গে সংঘর্ষ করবে। নাসার জ্যোতির্বিজ্ঞানীরা ২০১২ সালে হাবল টেলিস্কোপ দ্বারা প্রাপ্ত ডেটা ব্যবহার করে ভবিষ্যদ্বাণী করেছিলেন ।এই দুটি সর্পিল ছায়াপথের মধ্যে সংঘর্ষ কখন ঘটতে পারে।

    আরও পড়ুন: মহাকাশের আবর্জনা ভবিষ্যতে পৃথিবীর মানুষের কত বড় ক্ষতি করতে চলেছে? 

    অনুমান করা হয় যে, এই ঘটনাটি প্রায় ৪ থেকে ৫ বিলিয়ন বছরের মধ্যে ঘটে থাকতে পারে। ২০২০ সালে প্রকাশিত হাবল স্পেস টেলিস্কোপের তথ্যের উপর ভিত্তি করে একটি গবেষণা অনুসারে, অ্যান্ড্রোমিডা গ্যালাক্সির হ্যালো বর্তমানে মিল্কিওয়ের হ্যালোর সঙ্গে সংঘর্ষ করছে।

    একটি মন্তব্য পোস্ট করুন

    নবীনতর পূর্বতন

    যোগাযোগ ফর্ম