আইনস্টাইন রিংয়ের অনবদ্য ছবি তুলে তাক লাগাল জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ

    আইনস্টাইন রিংয়ের ছবি তুলে তাক লাগানো জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ। সেই ছবিতে আইনস্টাইন রিং এতটাই নিখুঁত ভাবে ফুটে উঠেছে যা আগে দেখা যায়নি। আর তার কারণ হল এক সোশ্যাল মিডিয়া ইউজ়ারের হাতেরমহাজাগতিক দুনিয়ার একের পর এক অবিশ্বাস্যকর ছবি তুলে নিয়ে আসছে জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ।


    আইনস্টাইন রিংয়ের অনবদ্য ছবি তুলে তাক লাগাল জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ

     

    জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ

    আর সেই ছবিগুলির মাধ্যমে মহাবিশ্বের কিছু শ্বাসরুদ্ধকর দিক তুলে ধরতে সক্ষম হয়েছে স্পেস টেলিস্কোপটি। এবার আরও একটি বিরল ছবি তুলে নিয়ে এসেছে জেমস। সেই ছবিটি একটি আইনস্টাইন রিংয়ের। চিত্রটি তোলা হয়েছে স্পেস টেলিস্কোপের MIRI ডিটেক্টরের সাহায্যে। পাশাপাশি জেমস ওয়েব স্পেস টেলিস্কোপের শক্তিশালী NIRCam ডিটেক্টর ব্যবহার করেও ঘটনাটি পর্যবেক্ষণ করা হয়েছে।

    আইনস্টাইন রিং আসলে কী?

    যখন একটি নক্ষত্র বা একটি গ্যালাক্সি থেকে আলো অন্য গ্যালাক্সি বা একটি বিশাল বস্তু পৃথিবীর দিকে যাওয়ার পথে অতিক্রম করে, সেই বিশেষ অবস্থাকে বলা হয় আইনস্টাইন রিং। যেহেতু বৃহৎ বস্তুর মাধ্যাকর্ষণ শক্তি আলোকে বাঁকিয়ে দিতে পারে।তাই এটি মহাকর্ষীয় লেন্সিং তৈরি করে একটি রিংয়ের মতো প্রভাবের সৃষ্টি করে। যার ফলে গ্যালাক্সির আলো প্রায় নিখুঁত বলয়ের মতো প্রদর্শিত হয়। NIRCam দ্বারা ধারণ করা এই গ্যালাক্সিটি হল SPT-S J041839-4751.8। এই বিশেষ গ্যালাক্সি পৃথিবী থেকে প্রায় ১২ বিলিয়ন আলোকবর্ষ দূরে অবস্থিত।

    তবে এই অসামান্য ছবিটির জন্য ধন্যবাদ জানাতে হয় Spaceguy44 নামের এক রেডিট ব্যবহারকারীকে। পোস্ট প্রসেসিংয়ের পরেই আইনস্টাইন রিংয়ের অমন অনবদ্য রূপ দিতে সক্ষম হয়েছেন তিনি। এই রেডিট ব্যবহারকারী স্পেস টেলিস্কোপ সায়েন্স ইনস্টিটিউটের আর্কাইভ থেকে ছবিটি সংগ্রহ করেছেন। একটি বিশেষ ফিল্টার ব্যবহার করে আইনস্টাইন রিংয়ের এমন রঙিন দিক তুলে ধরা হয়েছে।

    আরও পড়ুন: মহাকাশে ৩টি গ্যালাক্সির সংযোগস্থল, প্রকাশ্যে বিস্ময়কর সেই ছবি

    জেমস ওয়েব যে তিন ধরনের ভিন্ন ফিল্টার ব্যবহার করে

    জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ মোট তিন ধরনের ভিন্ন ফিল্টার ব্যবহার করে। তাদের মধ্যে লাল হল F1000W ফিল্টার, যেটি 10µm আলোর তরঙ্গদৈর্ঘ্য ক্যাপচার করে। সবুজ হল F770W ফিল্টার, যা 7.7µm তরঙ্গদৈর্ঘ্যের জন্য এবং নীল হল F560W ফিল্টার যেটি 5.6µm তরঙ্গদৈর্ঘ্য ধরে। Spaceguy44 নামের ওই রেডিট ইউজ়ার এই ছবিগুলিকে নিয়ে অ্যাস্ট্রপির সাহায্যে মিশিয়ে এবং রঙিন করে GIMP-তে প্রসেসিং করেন।

    আরও পড়ুন: মঙ্গলে সবুজ বালির চিহ্ন, সন্ধান দিল নাসার রোভার

    অবাক করার মতো বিষয়টি হল যে, এটি SPT-S J041839-4751.8-এর জন্য জেমস ওয়েব টেলিস্কোপ দ্বারা ক্যাপচার করা প্রথম আইনস্টাইন রিং নয়। এই অগস্টেই অর্থাৎ মাত্র কয়েক সপ্তাহ আগেও এরকমই একটি আইনস্টাইন রিংয়ের ছবি তুলে ধরেছিল জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ। কিন্তু এবারে SpaceGuy44 এই ছবিটি রঙিন করার ফলে তার যে বিস্তারিত রূপ ধরা পড়েছে, তা আগের ছবির থেকে অনেকখানিই আলাদা।

    একটি মন্তব্য পোস্ট করুন

    নবীনতর পূর্বতন

    যোগাযোগ ফর্ম