মঙ্গলে সবুজ বালির চিহ্ন, সন্ধান দিল নাসার রোভার

    ন্ধুরা চলে এলাম আপনাদের নতুন কিছু তথ্য দিতে, মঙ্গল এতদিন শুধু লাল গ্রহ বলে পরিচিত হয়ে এসেছে। কিন্তু শুধু লাল নয়, এবার সবুজেরও সন্ধান মিলল লাল গ্রহে। মঙ্গলে পাঠানো নাসার রোভার ক্রাফটে সবুজ বালির চিহ্ন পেয়েছেন জ্যোতির্বিজ্ঞানীরা।


    মঙ্গলে সবুজ বালির চিহ্ন, সন্ধান দিল নাসার রোভার

     

    মঙ্গল আর শুধু লাল গ্রহ নয়

    নাসার এই পারসিভারেন্স রোভারে নতুন আবিষ্কারটি তোলপাড় ফেলে দিয়েছে। এই আবিষ্কার দেখিয়েছে মঙ্গলে সবুজের অস্তিত্বও রয়েছে।লাল গ্রহ মঙ্গলে সবুজ বালি আবিষ্কার! নাসার রোভারের পাঠানো ডেটা বিশ্লেষণ করে পারডিউ ইউনিভার্সিটির গবেষকরা জানতে পেরেছেন।যে মঙ্গল পৃষ্ঠে বেশ কিছু সবুজ এলাকা রয়েছে। আবিষ্কার হয়েছে অলিভিনের দানা সেগুলিই লাল গ্রহ মঙ্গলে সবুজ বালি আকারে দেখা গিয়েছে। 

    মঙ্গল গ্রহের অভ্যন্তরে যখন নাসার পারসিভারেন্স রোভারের জেজেরো ক্রেটার পৌঁছেছিল, তখন বিজ্ঞানীরা মনে করেছিলেন সেখানে বেশ কিছু লাল খনিজ খুঁজে পাওয়া যাবে। কিন্তু তার বদলে কিছু অপ্রত্যাশিত আবিষ্কার হল।নয়া তথ্য বিজ্ঞানীরা মনে করছেন যে, এটা সত্য যে মঙ্গল গ্রহে তরল জল, বায়ু, এমনকী চৌম্বক ক্ষেত্র ছিল পৃথিবীর মতোই। তার ফলে রোভার মঙ্গলের গর্তে হানা দেওয়ার পর বেশ কয়েকটি আগ্নেয় শিলা খুঁজে পেয়েছে।

    আরও পড়ুন: মঙ্গল গ্রহে আপনার ভয়েস কেমন হবে? পৃথিবী থেকে শোনার সুযোগ করে দিল নাসা

     সবুজ রঙে রাঙিয়ে দিয়েছে মঙ্গলকে এই শিলাগুলি

    এই শিলাগুলি বেশিরভাগই অলিভিনের বড় দানা দিয়ে তৈরি ছিল। যা পৃথিবীতেও প্রচুর পরিমাণে রয়েছে। পৃথিবীর আবরণের অর্ধেকেরও বেশি অংশে রয়েছে অলিভিন।এই অলিভিন দানাই হাওয়াইয়াবন সৈকতকে সবুজ রঙে রাঙিয়ে দিয়েছে। রোভারের বর্তমান নমুনা পরীক্ষা করে জানা গিয়েছে যে, ওই পাথর ও অলিভিন দানা প্রায় ৪ বিলিয়ন বছরের পুরনো। গবেষকরা এই শিলাগুলির উৎস খোঁজার চেষ্টা করছে। 

    আরও পড়ুন: চাঁদে যাচ্ছে মানুষ, আর্টেমিস-১ মিশনে যে নভশ্চর

    আরও জানার চেষ্টা করছে, যে কখনও কোনওভাবে এখানে জীবনের অস্তিত্ব ছিল কি না। মঙ্গলের এই সবুজ আবিষ্কারে জৈব ও প্রাচীন পরিবেশ সম্পর্কে আরও কিছু জানার চেষ্টা চালাচ্ছেন গবেষকরা। মঙ্গলে জীবনের অস্তিত্ব আদৌ ছিল কি না, সে বিষয়ে গুরুত্বপূর্ণ তথ্য সামনে আনতে পারে নতুন এই আবিষ্কার। মঙ্গল যে জলময় ও বাসযোগ্য স্থান ছিল। সেই ধারণায় পৌঁছতে সাহায্যও করবে ওই সবুজ বালি। য়া জীবনের ইতিহাস খুঁজে পাওয়া সম্ভব।


    একটি মন্তব্য পোস্ট করুন

    নবীনতর পূর্বতন

    যোগাযোগ ফর্ম