এলিয়েনদের সঙ্গে যোগাযোগ করল জ্যোতির্বিজ্ঞানীরা! ১৮০০ রেডিও সিগন্যাল পেল র্বিজ্ঞানীরা

    এলিয়েনদের সঙ্গে যোগাযোগ করল জ্যোতির্বিজ্ঞানীরা! ১৮০০ রেডিও সিগন্যাল পেল র্বিজ্ঞানীরা
    এলিয়েনদের সঙ্গে যোগাযোগ

    ওয়েস্টার্ন ডেটা সায়েন্স: মহাকাশ থেকে রেডিও সিগন্যাল পাচ্ছেন জ্যোতির্বিজ্ঞানীরা। এক আধবার নয় ১৮৬৩টি সিগন্যাল পেয়েছে মহাকাশ গবেষণা সংস্থা। তবে কি এলিয়েনদের সঙ্গে যোগাযোগ স্থাপন করে ফেললেন বিজ্ঞানীরা! অনেক বছর ধরে তারা গবেষণা করে আসছে। ভিনগ্রহীদের নিয়ে যে আগ্রহ তাঁদেরকে পৃথিবীতে আনতে গবেষণার মধ্যেই চাঞ্চল্যকর তথ্য এবার বিজ্ঞানীদের হাতে।

    রেডিও সিগন্যাল ভিনগ্রহ থেকে কিভাবে আসছে

    এলিয়েনদের নিয়ে আগ্রহের শেষ নেই পৃথিবীবাসীর। ভিনগ্রহীদের খোঁজে পৃথিবীর মহাকাশ বিজ্ঞানীরা কি না করেছেন। সমস্তরকম প্রচেষ্টা তাঁরা করে যাচ্ছেন এখনও। তার মধ্যেই খবর এলিয়েন দুনিয়ার সঙ্গে যোগাযোগ করা গিয়েছে।মহাকাশের এক কোণ থেকে পৃথিবীতে বসে এমন কিছু রেডিও সিগন্যাল পাওয়া গিয়েছে যা থেকে মহাকাশ বিজ্ঞানীরা মনে করছেন এ সংকেত এলিয়েনদের

    এলিয়েনদের নতুন ধরনের রেডিও সংকেতে 

    একেবারে নতুন ধরনের রেডিও সংকেত পেয়ে ভিনগ্রহীদের নিয়ে আশাবাদী বিজ্ঞানীরা। এই সংকেতগুলি রেকর্ড করা হয়েছে। এই সংকেতগুলি ফাস্ট রেডিও বার্স্ট থেকে আলাদা। যেখান থেকে এই সংকেত আসছে সেখানে রেডিও টেলিস্কোপ রয়েছে।যা ৯০ ঘণ্টারও বেশি সময় ধরে নিরবচ্ছিন্নভাবে পর্যবেক্ষণ চালিয়ে যান বিজ্ঞানীরা।

    দূর মহাকাশের কোণ গ্যালাক্সি থেকে সিগন্যাল 

    নয়া এই পর্যবেক্ষণ থেকে বিজ্ঞানীরা ৮২ ঘণ্টার মধ্যে মোট ১৮৬৩টি রেডিও সিগন্যাল রেকর্ড করতে পেরেছেন। এই সংকেতগুলি পৃথিবী থেকে বহু দূরে মহাকাশের কোনও এক কোণে থাকা গ্যালাক্সি থেকে আসছে বলে তাঁরা মনে করছেন। যে জায়গা থেকে তাঁরা এই সিগন্যাল পাচ্ছেন। তাঁর নাম দেওয়া হয়েছে এফআরবি ২০২০১১২৪এ। এটি চিনের ফাইভ হান্ড্রেড মিটার অ্যাপারচার স্ফেরিক্যাল রেডিও টেলিস্কোপ।

    ১৮০০ রেডিও বেশি রহস্যময় সিগন্যাল 

    চিনের পিকিং বিশ্ববিদ্যালয়ের জ্যোতির্বিজ্ঞানী হেং শু এই সংকেতগুলিকে নিয়ে গবেষণা করছেন। এই প্রসঙ্গে তিনি জানিয়েছেন যে, গ্যালাক্সিতে একটি ম্যাগনেটর বা নিউট্রন স্টার রয়েছে। সেখান থেকেই ওই সংকেত আসছে। আমেরিকা চিনের মহাকাশ বিজ্ঞানীরা এই সংকেত পেয়ে উচ্ছ্বসিত। তা কল্পনার চেয়েও বেশি রহস্যময় বলে ব্যাখ্যা করেছেন তাঁরা।

    আরও পড়ুন: যেন ভিনগ্রহীদের যান? চাকায় চলা রোভার নয়, এ বার উড়ন্ত চাকি যাবে চাঁদে ও গ্রহাণুতে


    এলিয়েনদের সঙ্গে যোগাযোগ করল জ্যোতির্বিজ্ঞানীরা! ১৮০০ রেডিও সিগন্যাল পেল র্বিজ্ঞানীরা 1
    ১৮৬৩টি রেডিও সিগন্যাল রেকর্ড করতে পেরেছেন র্বিজ্ঞানীরা ।

    অন্য পৃথিবী থেকে কি বার্তা আসছে

    তাঁরা এখন বোঝার চেষ্টা করছে যে, অন্য কোনও পৃথিবী থেকে আমাদের কাছে কোনও বার্তা আসছে নাকি? এই ফাস্ট রেডিও বার্স্ট প্রায় ১৫ বছর আগে আবিষ্কৃত হয়েছিল। তারপর থেকে এই সংকেতগুলি ক্রমাগত বিজ্ঞানীদের উত্তেজিত করেছে। এই বিস্ফোরণগুলি এত শক্তি প্রকাশ করে যা একসঙ্গে ৫০ কোটি সূর্যের সমান।

    আরও পড়ুন: চীনোও এবার মহাকাশে পর্যটকদের নিয়ে যাবে, এলন মাস্ক-বেজোসদের মতো

    সংকেত পাঠানোর পাশাপাশি পোলারাইজেশনও করছে । বিজ্ঞানীরা জানান যে, শুধু মহাকাশ থেকে এই রেডিও সংকেত আসছে তা নয় সিগন্যাল বা সংকেত পাঠানোর পাশাপাশি এটি পোলারাইজেশনও করছে। এটি ত্রিমাত্রিকভাবে মহাকাশে আলোর রশ্মি পাঠা্চ্ছে। বিজ্ঞানীরা ওই রশ্মিগুলো নিয়ে গবেষণা চালিয়ে যাচ্ছেন। বিজ্ঞানীর তিন সেকেন্ডের জন্য সক্রিয় সংকেত রেকর্ড করেছেন। এই সংকেত কানাডিয়ান হাইড্রোজেন ইনটেনসিটি ম্যাপিং এক্সপেরিমেন্ট দ্বারা রেকর্ড করা হয়েছে।


    একটি মন্তব্য পোস্ট করুন

    নবীনতর পূর্বতন

    যোগাযোগ ফর্ম