চাঁদেও আক্রমণ করেছিল পৃথিবীতে ডাইনোসরদের হত্যাকারী গ্রহাণু

    চাঁদেও আক্রমণ করেছিল পৃথিবীতে ডাইনোসরদের হত্যাকারী গ্রহাণু


    ওয়েস্টার্ন ডেটা সায়েন্স: চিনের Chang’e-5 মহাকাশযান দ্বারা চাঁদ থেকে পৃথিবীতে আনা নমুনাগুলি আমাদের প্রাকৃতিক উপগ্রহ সম্পর্কে একের পর এক চমকপ্রদ তথ্য প্রকাশ করে চলেছে। এখন চাঁদে গ্রহাণুর কতটা প্রভাব পড়ছে তার প্রমাণ খুঁজে পেয়েছেন বিজ্ঞানীরা। যা পৃথিবীতে সবচেয়ে বড় উল্কাপিন্ডের প্রভাবগুলির সঙ্গে অবিকল মিলে গিয়েছে। 

    কোথা থেকে এল সেই গ্রহাণু

    সবথেকে চাঞ্চল্যকর তথ্যের মধ্যে রয়েছ গ্রহাণুর হানাতেই পৃথিবীতে ডাইনোসরদের মৃত্যু হয়।পৃথিবীতে গ্রহাণুর প্রভাব কেবল একটি ক্ষেত্রেই লক্ষ্য করা গিয়েছিল এমনটা নয়। একাধিক ছোট ছোট প্রভাবের একটা সিরিজ় হয়ে যেতে পারে বলে দাবি করেছেন গবেষকরা। কার্টিন ইউনিভার্সিটির বিজ্ঞানীরা দুই বিলিয়ন বছর বয়সী মাইক্রোস্কোপিক কাচের জপমালা অধ্যয়ন করেছেন যা চাঁদের মাটিতে পাওয়া গিয়েছিল।

    ২০২০ সালে চিনা মহাকাশযান দ্বারা চাঁদের নমুনাগুলি পৃথিবীতে নিয়ে আসা হয়েছিল এবং গভীর বিশ্লেষণের জন্য পরবর্তীতে সেগুলি বিশ্ব বিজ্ঞান সম্প্রদায়ের সঙ্গে শেয়ারও করা হয়। গবেষকরা বলেছেন যে, মাইক্রোস্কোপিক কাচের পুঁতিগুলি ও উল্কাপিণ্ডের প্রভাবের তাপ ও চাপ থেকে তৈরি হয়েছিল এবং বিতরণের সময় তাদের সময়রেখা সম্পর্কিত তথ্যও রয়েছে।

    ডাইনোসরদের হত্যাকারী গ্রহাণুটি কোথায় আঘাত করেছিল

    সায়েন্স অ্যাডভান্সেস এ প্রকাশিত গবেষণায় বলা হয়েছে যে, আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের সময় বা প্রভাব গলানোর সময় গঠিত সিলিকেট কাচের কণাগুলি সমস্ত চাঁদের মাটির সর্বব্যাপী উপাদান। সাধারণত পুঁতি বা গোলক হিসাবে উল্লেখ করা হয়। এগুলি দশ মাইক্রোমিটার থেকে কয়েক মিলিমিটার পর্যন্ত আকারের হয় এবং সাধারণত গোলাকার ডিম্বাকৃতি বা ডাম্বেল আকার থাকে।

    চাঁদের এই মাইক্রোস্কোপিক কাচের পুঁতিগুলি কীভাবে এবং কখন গঠিত হয়েছিল। তা নির্ধারণ করতে বিজ্ঞানীরা বিস্তৃত মাইক্রোস্কোপিক বিশ্লেষণাত্মক কৌশল সংখ্যাসূচক মডেলিং এবং ভূতাত্ত্বিক জরিপগুলিকে একত্রিত করেছেন। তাঁরা দেখেছেন যে, চাঁদের কাচের পুঁতির বয়স্ক গ্রুপগুলি ডাইনোসরের বিলুপ্তির ঘটনার জন্য দায়ী চিক্সুলুব ইমপ্যাক্ট ক্রেটার সহ কিছু বৃহত্তম স্থলজ প্রভাবের ক্রেটার ইভেন্টের বয়সের সঙ্গে অবিকল মিলে যায়।


    চাঁদেও আক্রমণ করেছিল পৃথিবীতে ডাইনোসরদের হত্যাকারী গ্রহাণু 1


    আরও পড়ুন: পর্তুগালে পৃথিবীর সবথেকে বড় ডাইনোসর কঙ্কালের অবশেষ মিলল

    এই গবেষণার মূল লেখক অধ্য়াপক আলেকজান্ডার নেমচিন একটি বিবৃতিতে বলছেন যে, গবেষণায় তারা আরও দেখেছে যে, পৃথিবীতে বড় প্রভাবের ঘটনা যেমন ৬৬ মিলিয়ন বছর আগে দেখা গিয়েছিল। তেমনই আবার Chicxulub Crater এর সঙ্গে অনেক ছোটখাটো কিছু প্রভাবও থাকতে পারে। যদি এটি সঠিক হয় তাহলে চাঁদের উপর প্রভাবের এজ ফ্রিকোয়েন্সি ডিস্ট্রিবিউশন থেকেই পৃথিবী বা অভ্যন্তরীণ সৌরজগতের প্রভাব সম্পর্কে মূল্যবান তথ্য সরবরাহ করুন।

    আরও পড়ুন: এলিয়েনদের সঙ্গে যোগাযোগ করল জ্যোতির্বিজ্ঞানীরা! ১৮০০ রেডিও সিগন্যাল পেল র্বিজ্ঞানীরা

    এখন পর্যন্ত  Chang’e-5 নমুনাগুলি থেকে সংগ্রহ করছে। ডেটাগুলো থেকে চাঁদের মাটি এবং গর্তের বয়সের সঙ্গে তুলনা করতে চায়। যাতে অন্যান্য উল্লেখযোগ্য চাঁদের প্রভাবের ঘটনাগুলি উন্মোচন করতে সক্ষম হয়। এর ফলে পৃথিবীতে জীবনের কী প্রভাব ফেলতে পারে সে সম্পর্কে নতুন প্রমাণ প্রকাশ করতে পারে বিজ্ঞানীরা ।

    একটি মন্তব্য পোস্ট করুন

    নবীনতর পূর্বতন

    যোগাযোগ ফর্ম