মহাকাশে দুই গ্যালাক্সি যুদ্ধ, বিরল সেই ছবি তুলে দেখাল নাসার টেলিস্কোপ

    মহাকাশে দুই গ্যালাক্সি যুদ্ধ, বিরল সেই ছবি তুলে দেখাল নাসার টেলিস্কোপ
    দু’টি ছায়াপথের যুদ্ধ বিরল দৃশ্য সেই ছবি।


    ওয়েস্টার্ন ডেটা সায়েন্স: মহাকাশে পাশাপাশি দু’টি ছায়াপথের বা গ্যালাক্সি ছবি ধরা পড়ল নাসার হাব্‌ল টেলিস্কোপে। বিজ্ঞানীদের দাবি যে, গ্যালাক্সি দু’টি পরস্পরের সঙ্গে যুদ্ধ করছে। মহাকাশের গহীনে তৈরি হয়েছে সেই যুদ্ধের পটভূমি।নাসার তরফে জানানো হয়েছে যে, হাব্‌ল টেলিস্কোপে যে জোড়া ছায়াপথের ছবি দেখা গিয়েছে। 

    মহাকাশে দু’টি ছায়াপথের যুদ্ধ

    তাদের নাম এআরপি-ম্যাডোর ৬০৮-৩৩৩। ছবিতে তাদের পাশাপাশি ভাসতে দেখা গিয়েছে। কিন্তু আদতে তাদের মধ্যে সংঘর্ষের তোড়জোড় চলছে দাবি বিজ্ঞানীদের।হাব্‌ল টেলিস্কোপের ছবিতে দেখা যাচ্ছে যে, দু’টি ছায়াপথই চক্রাকার। তাদের আশপাশে ছোট বড় অসংখ্য নক্ষত্র ও অন্য মহাজাগতিক উপাদান ছড়িয়ে ছিটিয়ে থাকতে দেখা গিয়েছে। নাসা জানিয়েছে, এই দুই গ্যালাক্সির মধ্যে মহাকর্ষজ বল ক্রিয়াশীল।

    আরও পড়ুন: নেপচুনের আসল স্পষ্ট ছবি তুলল জেমস ওয়েব টেলিস্কোপ, ৩০ বছর পর ধরা পড়ল বলয়ও

    তারা একে অপরকে আকর্ষণ করছে। হাব্‌ল এর অ্যাডভান্সড ক্যামেরা ফর সার্ভেস সেই ছবিই তুলে এনেছে। নাসার তরফে এই বিশেষ ছায়াপথ দুটির উপর আগামী দিনেও নজর রাখা হবে বলে খবর।এখানে হাব্‌ল টেলিস্কোপ ছাড়া আর নজরদারি চালিয়ে যাবে জেমস ওয়েব টেলিস্কোপ এবং পৃথিবীর মাটি থেকে ক্রিয়াশীল নাসার অন্যান্য যন্ত্র।

    আরও পড়ুন: চাঁদের মাটিতে প্রচুর সোডিয়াম পেল ইসরো! তথ্য চন্দ্রযান-২’র

    মহাকাশে নক্ষত্রমণ্ডলের মাঝে ছড়িয়ে ছিটিয়ে থাকা ধূলিকণা পরীক্ষা নিরীক্ষার জন্য সম্প্রতি জেমস ওয়েবের সঙ্গে হাত মিলিয়েছে হাব্‌ল। শক্তিশালী এই দুই টেলিস্কোপ পরিচিত এক জোড়া ছায়াপথেরর মধ্যে হারিয়ে যাওয়া তৃতীয় একটি গ্যালাক্সির সন্ধান পেয়েছে। মহাকাশ গবেষণার ক্ষেত্রকে কয়েক ধাপ এগিয়ে দিয়েছে এই আবিষ্কার দাবি বিজ্ঞানীদের।

    একটি মন্তব্য পোস্ট করুন

    নবীনতর পূর্বতন

    যোগাযোগ ফর্ম