নেপচুনের আসল স্পষ্ট ছবি তুলল জেমস ওয়েব টেলিস্কোপ, ৩০ বছর পর ধরা পড়ল বলয়ও

    নেপচুনের আসল স্পষ্ট ছবি তুলল জেমস ওয়েব টেলিস্কোপ, ৩০ বছর পর ধরা পড়ল বলয়ও


    ওয়েস্টার্ন ডেটা সায়েন্স: নেপচুনের এক গুচ্ছ ছবি তুলে পাঠাল নাসার জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ। গত ৩০ বছরে সৌরজগতের শেষ গ্রহটির এত সুস্পষ্ট ও ঝকঝকে ছবি আর পাওয়া যায়নি। জেমস ওয়েবের তুলা এই নতুন ছবিগুলি নিয়ে মহাকাশ বিজ্ঞানীদের মধ্যে কৌতূহলের শেষ নেই। 

    নেপচুনের আসল স্পষ্ট ছবি ধরা পড়ল বলয়ও

    পৃথিবী থেকে নেপচুনের দূরত্ব ৪৩০ কোটি কিলোমিটার। পুরু বরফের চাদরে মোড়া গ্রহটিতে নতুন করে আলোকপাত করেছে জেমস ওয়েব টেলিস্কোপ। টেলিস্কোপের ছবিগুলিতে নেপচুনের বলয়গুলি অত্যন্ত স্পষ্ট ভাবে ফুটে উঠেছে। নেপচুনের বলয় সম্পর্কে বিজ্ঞানীদের আগ্রহ অনেক দিনের। কিন্তু উপযুক্ত প্রযুক্তির অভাবে এত দূরের গ্রহের চার দিকের বলয় ভাল ভাবে পর্যবেক্ষণ করা সম্ভব হয়নি। 

    আরও পড়ুন: মঙ্গলগ্রহে একাই অভিযান চালাবে রাশিয়া, ঘোষণা করল রুশ স্পেস সেন্টার রসকমস

    ১৯৮৯ সালে নাসার ভয়েজার ২ মহাকাশযানের তোলা ছবিতে শেষ বার দেখা গিয়েছিল নেপচুনের বলয়। তার পর থেকে আর এই বলয়ের দেখা পাননি গবেষকরা। জেমস ওয়েবের ছবি ঘিরে তাই তাঁদের মধ্যে আগ্রহ তুঙ্গে।বিশেষজ্ঞরা বলছেন যে, তিন দশক আগে নেপচুনের বলয়ের যে ছবি দেখা গিয়েছিল তা ছিল খুবই অস্পষ্ট। জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ অনেক স্পষ্ট ছবি পাঠিয়েছে। নেপচুনের বলয় নিয়ে গবেষণাকে এই ছবি অনেক এগিয়ে দেবে।

    আরও পড়ুন: নীহারিকাপুঞ্জ ৮,০০০ আলোকবর্ষ দূরের, লবস্টার ছবি প্রকাশ্ ডার্ক এনার্জি ক্যামেরা

    সূর্যের চেয়ে পৃথিবী যত দূরে নেপচুনের দূরত্ব তার তিন গুণ। সৌরজগতের এক কোণে অন্ধকারময় অঞ্চলে আপন কক্ষপথে ঘোরে এই গ্রহ। বিজ্ঞানীরা বলেন, সূর্যের আলো সেখানে এতই ক্ষীণ যে, নেপচুনের ভরদুপুর পৃথিবীর গোধূলির সমান। নেপচুনকে অতিকায় তুষারের গোলা (আইস জায়েন্ট) বলেন কেউ কেউ। মহাকাশ থেকে এই গ্রহকে গাঢ় বেগুনি রঙের দেখায়। সেই সঙ্গে এই গ্রহের গায়ে এক প্রকার নীলচে আভাও দেখা যায়।

    1 মন্তব্যসমূহ

    1. We maintain our staff fuelled at all times with every day recent fruit, teas, coffees, and snacks. Everyone deserves the chance to construct their household which is why we’ve elevated paternal go away to help you|that will help you|that can help you} begin getting used to these sleepless nights. You can also use up to as} 5 days of your sick go away to care on your sick youngster. We imagine in 점보카지노 work-life balance, to assist with that our staff have a versatile begin time anywhere between 8am and 10am. Qualified Club Serrano members shall be receiving exclusive resort offers and promotions quickly.

      উত্তরমুছুন
    নবীনতর পূর্বতন

    যোগাযোগ ফর্ম