নারী স্বাধীনতার নয়া ধাপ, ২০২৩ এ নারী নভোচারীকে মহাকাশে পাঠাবে সৌদি আরব

    নারী স্বাধীনতার নয়া ধাপ, ২০২৩ এ নারী নভোচারীকে মহাকাশে পাঠাবে সৌদি আরব


    ওয়েস্টার্ন ডেটা সায়েন্স: মহাকাশযুদ্ধে রাশিয়া ও আমেরিকার একচেটিয়া আধিপত্যকে খর্ব করতে মরিয়া চিন। সেই সঙ্গে এই তালিকায় নিজেদের স্থানও উজ্জ্বল করতে চাইছে আরব দেশগুলিও। গত বছরের ফেব্রুয়ারিতে মঙ্গলের কক্ষপথে সফলভাবে প্রবেশ করেছিল সংযুক্ত আরব আমিরশাহীর মহাকাশযান। 

    কবে সৌদি আরব মহিলা নভোচারীকে মহাকাশে পাঠাবে

    এবার সৌদি আরবও জানিয়ে দিল যে, তাদের মহাকাশ অভিযানের কথা। ২০৩০ সালেই মহাকাশে অভিযান করতে চাইছে তারা। আর সেখানে পুরুষ মহাকাশচারীদের সঙ্গে এক মহিলাকেও মহাকাশে পাঠানোর পরিকল্পনা করা হয়েছে।সৌদি স্পেস কমিশনের তরফে একটি বিবৃতি জারি করা হয়েছে। সেখানে বলা হয়েছে যে, ২০৩০ সালের মহাকাশ অভিযানের দিকে তাকিয়ে এই স্পেস প্রোগ্রামের পরিকল্পনা করা হয়েছে। সব ঠিক থাকলে মানব সভ্যতার উন্নতির লক্ষ্যে মহাকাশে মানুষ পাঠানো হবে। 

    তাঁদের মধ্যে থাকবেন একজন মহিলা মহাকাশচারীও। রক্ষণশীল আরব দেশের তরফে এমন ঘোষণাকে তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।সাত মাস ধরে ৩০ কোটি মাইল পথ পাড়ি দিয়ে মঙ্গলের কক্ষপথে প্রবেশ করেছিল সংযুক্ত আরব আমিরশাহীর মহাকাশযান আমাল। ওই ঘটনায় দেশের সর্বত্র আলোড়ন পড়ে যায়। পৃথিবীর সবচেয়ে উঁচু বাড়ি বুর্জ খলিফা সহ দেশের ল্যান্ডমার্কগুলো সেজেছিল লাল আলোয়। পরে চাঁদেও মহাকাশযান পাঠিয়েছে তারা। 

    আরও পড়ুন: মহাকাশে এবার ধান চাষ করে সফল হল চিন, ভবিষ্যতে মহাকাশ স্টেশন থাকবে না খাবারের দুশ্চিন্তা

    এবার মহাকাশে আরেক আরব দেশও আধিপত্য বিস্তার করতে চাইছে।দীর্ঘ সময় ধরে মহাকাশে ক্ষমতা দখলের লড়াইয়ে থেকেছে রাশিয়া ও আমেরিকা। ঠান্ডা যুদ্ধে’র এক অন্যতম আঙিনাই ছিল মহাকাশ। যার সূত্রে মহাকাশে প্রথম মানুষ। প্রথম নারী ও প্রথম কৃত্রিম উপগ্রহ পাঠিয়েছিল তৎকালীন সোভিয়েত ইউনিয়ন। পরে চাঁদে মানুষ পাঠিয়ে তাদের জোরদার ধাক্কা দিয়েছিল আমেরিকা। 

    আরও পড়ুন: উজ্জ্বল নক্ষত্রের আশপাশেই লুকিয়ে রয়েছে অশরীরি তাঁরা

    সময় বদলেছে মহাকাশে নয়া আধিপত্য বিস্তারের লক্ষ্যে এগচ্ছে চিন। আরব দেশগুলিও সেই দিকেই লক্ষ্য রেখে পরিকল্পনা তৈরি করছে। এদিকে ভারতও শামিল রয়েছে এই লড়াইয়ে। চাঁদে মহাকাশযান নামাতে ব্যর্থ হলেও গগনযানকে ঘিরে আশাবাদী ইসরো।

    একটি মন্তব্য পোস্ট করুন

    নবীনতর পূর্বতন

    যোগাযোগ ফর্ম